তরুণীরাই মূল টার্গেট : একটি চক্রের হাতে ২ হাজার নারীর অ্যাকাউন্ট হ্যাক

আগের সংবাদ

সিসিটিভির আওতায় আসছে রাজধানী : এ মাসেই হতে পারে আনুষ্ঠানিক উদ্বোধন

পরের সংবাদ

নাগেশ্বরী স্বাস্থ্য কমপ্লেক্স : চিকিৎসক ও জনবল সংকটে ব্যাহত স্বাস্থ্যসেবা

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

পাভেল জামান, নাগেশ্বরী (কুড়িগ্রাম) থেকে : চিকিৎসকসহ জনবল সংকটে ধুঁকছে ৩১ শয্যাবিশিষ্ট নাগেশ্বরী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে উপজেলার বিশাল জনগোষ্ঠী।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে দেয়া তথ্যানুযায়ী, আশির দশকে দেশের অন্যান্য উপজেলার মতো নাগেশ্বরীতে যাত্রা শুরু করে ৩১ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এতে ১ জন ইউএইচএন্ডএফটিওসহ ৯ জন ডাক্তারের পদের অনুমোদন থাকলেও ১ জন জুনিয়র কনসালট্যান্ট (সার্জারি), ১ জন জুনিয়র কনসালট্যান্ট (মেডিসিন), ১ জন জুনিয়র কনসালট্যান্ট (গাইনি), ১ জন আবাসিক মেডিকেল অফিসার, ২ জন মেডিকেল অফিসারের পদ এখনো ফাঁকা। মাত্র কয়েক দিন আগে জুনিয়ার কনসালট্যান্ট (এনেস্থেশিয়া) পদে যোগদান করেছেন একজন ডাক্তার। কর্মরত আছেন ইউএইচএন্ডএফটিও ও সহকারী ডেন্টাল সার্জন। বাধ্য হয়ে ডাক্তারের এ শূন্যতা পূরণে উপজেলার বিভিন্ন ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র থেকে ৪ জন ডাক্তারকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সংযুক্ত করে তাদের দিয়ে চালানো হচ্ছে চিকিৎসাসেবা। করোনাকালে তাদেরই একজনকে শজিমেক হাসপাতালের করোনা ইউনিটে ডিপুটেশনে বদলি করা হয়। এদিকে সিনিয়র স্টাফ নার্সের ২৫টির মধ্যে ৫টি পদ শূন্য। ফাঁকা রয়েছে সহকারী নার্সের পদ। স্বাস্থ্য সহকারী ৬০টি পদের ২১টি, ফার্মাসিস্টের ১টি, মেডিকেল টেকনোলজিস্ট ল্যাবের ২টি পদ শূন্য রয়েছে। একজন দিয়ে কোনো মতে চলছে প্যাথলজি বিভাগ।
নেই রেডিওলজিস্ট, স্টোর কিপার, ক্যাশিয়ার, কুক।
এছাড়া শূন্য রয়েছে ওয়ার্ডবয়ের ২টি, পরিছন্নতাকর্মীর ২টি পদ। রেডিওলজিস্টের অভাবে ২০১৮ সালে দেয়া আধুনিক এক্স-রে মেশিনটি অদ্যবধি চালু করা সম্ভব হয়নি। পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে সেটি। সামগ্রিকভাবে ডাক্তারসহ জনবল সংকটে ধুঁকছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি। মিলছে না কাক্সিক্ষত স্বাস্থ্যসেবা।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল্লাহ আল মামুন জানান, চিকিৎসক সংকটে ইউনিয়ন পর্যায়ে পদায়নকৃত চিকিৎসক এবং সহকারী স্বাস্থ্য কর্মকর্তাদের স্বাস্থ্য কমপ্লেক্সটিতে সংযুক্ত করে বর্তমানে চিকিৎসাসেবা চালানো হচ্ছে। জনবল সংকট উত্তরণের জন্য মন্ত্রণালয়ে শূন্য পদের তালিকা করে পাঠানো হয়েছে। এছাড়া জেলা সিভিল সার্জন বরাবর চাহিদা দেয়া আছে। শূন্য পদে পদায়ন হলে সংকট কেটে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়