তরুণীরাই মূল টার্গেট : একটি চক্রের হাতে ২ হাজার নারীর অ্যাকাউন্ট হ্যাক

আগের সংবাদ

সিসিটিভির আওতায় আসছে রাজধানী : এ মাসেই হতে পারে আনুষ্ঠানিক উদ্বোধন

পরের সংবাদ

তৎপর কোস্ট গার্ড : ইলিশের প্রজননক্ষেত্রে বাড়ছে নজরদারি

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সারাদেশে ২২ দিনের জন্য ইলিশ মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ সময়ে যাতে কেউ অবৈধভাবে ইলিশ আহরণ করতে না পারে সেজন্য টহল বাড়িয়েছে কোস্ট গার্ড। একই সঙ্গে মা ইলিশের প্রজননক্ষেত্রে নজরদারি বাড়ানো হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে কেউ ইলিশ মাছ ধরার চেষ্টা করলে সঙ্গে সঙ্গে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন কোস্ট গার্ডের পাগলা স্টেশনের কমান্ডার লেফটেন্যান্ট আশমাদুল ইসলাম।
গতকাল সোমবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর সোয়ারীঘাট এলাকায় সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। এ সময় ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২১’ উপলক্ষে কোস্ট গার্ড ঢাকা জোনের উদ্যোগে সোয়ারীঘাট এলাকায় জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালানো হয়। নিষেধাজ্ঞার সময়ে দেশের সমুদ্র এলাকায় ও বিভিন্ন নদীতে সবসময় টহল থাকবে বলে জানিয়েছে কোস্ট গার্ড সদর দপ্তর। লেফটেন্যান্ট আশমাদুল ইসলাম জানান, গতকাল সোমবার থেকে আগামী ২৫ অক্টোবর (সর্বমোট ২২ দিন) পর্যন্ত ইলিশ মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। উক্ত সময়ে আইনানুযায়ী সারাদেশে ইলিশ মাছের আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ এবং কেনাবেচা নিষিদ্ধ করা হয়েছে। এ সময়ে যাতে কেউ অবৈধভাবে ইলিশ আহরণ করতে না পারে সেজন্য টহল বাড়ানো হয়েছে। ইলিশের প্রজননক্ষেত্রগুলোতে নজরদারি বাড়ানো হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে কেউ ইলিশ আহরণ, কেনাবেচা ও চোরাচালানের চেষ্টা করলে সঙ্গে সঙ্গে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এদিকে, কোস্ট গার্ড গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লে. খন্দকার মুনিফ তকি জানান, নিষেধাজ্ঞার প্রথম দিনে গতকাল রাজধানীর সোয়ারী ঘাটের মতো ভেদরগঞ্জ, সোনারগাঁও, গজারিয়া, হাইমচর, মেঘনা নদী ও তৎসংলগ্ন এলাকা ভোলা জেলার মেঘনা নদী সংলগ্ন ইলিশা ঘাট, চট্টগ্রামের মীরসরাই, আনোয়ারা, স›দ্বীপ, রায়পুর ও কমলনগর এবং খুলনা জেলার দাকোপ ও রূপসা বাগেরহাট জেলার মোংলা, মোড়লগঞ্জ ও শরণখোলা এলাকার জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে সচেতনতা বাড়াতে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালানো হয়।
কোস্ট গার্ডের দায়িত্বাধীন উপকূলীয় ও নদী এলাকার মৎস্য অভায়াশ্রমগুলোতে মা ইলিশ রক্ষায় কোস্ট গার্ডের টহল অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়