তরুণীরাই মূল টার্গেট : একটি চক্রের হাতে ২ হাজার নারীর অ্যাকাউন্ট হ্যাক

আগের সংবাদ

সিসিটিভির আওতায় আসছে রাজধানী : এ মাসেই হতে পারে আনুষ্ঠানিক উদ্বোধন

পরের সংবাদ

কিউকমের সিইও-এসপিসি ওয়ার্ল্ডের এমডি গ্রেপ্তার : ২৭২ কোটি টাকা হাতিয়ে নিয়েছে কিউকম-এসপিসি

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রতারণার মাধ্যমে গ্রাহকদের টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে পৃথক দুই ই-কমার্স প্রতিষ্ঠানের তিনজনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। গ্রেপ্তারকৃতরা হলো- কিউকমের সিইও মো. রিপন মিয়া ও এসপিসি ওয়ার্ল্ডের এমডি মো. আল আমিন এবং সিইও শারমিন আক্তার।
বিভিন্ন আকর্ষণীয় অফারে পণ্য বিক্রির নামে প্রতারণা করে আসছিল তারা। ই-কমার্স প্রতিষ্ঠান কিউকম ও এসপিসি ওয়ার্ল্ড গ্রাহকদের কাছ থেকে প্রায় পৌনে ৩০০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। রাজধানীর বিভিন্ন এলাকায় গত রবিবার অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। গতকাল সোমবার তিনজনকে গ্রেপ্তারের বিষয়ে পৃথক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।
ই-কমার্স প্রতিষ্ঠান কিউকমের সিইও মো. রিপন মিয়াকে গ্রেপ্তারের বিষয়ে ডিএমপি মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স সেন্টারে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার বলেন, কিউকমও করোনা চলাকালে তাদের ব্যবসা শুরু করে। কিন্তু বর্তমানে ই-কমার্স এ প্রতিষ্ঠানটির অনেক ক্রেতাই পণ্য অর্ডার করে মালামাল না পেয়ে প্রতারিত হচ্ছে অভিযোগ ছিল। নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই গত রবিবার রাজধানীর ধানমন্ডি এলাকা থেকে কিউকমের সিইও মো. রিপন মিয়াকে গ্রেপ্তার করে ডিবি মতিঝিল বিভাগ। পরে তার বিরুদ্ধে ডিএমপির পল্টন থানায় এক ভুক্তভোগী গ্রাহক একটি মামলা করেন। দুই ধারায়

মামলাটি হয়। একটি ডিজিটাল নিরাপত্তা আইনের ও অন্যটি প্রতারণার। এ মামলায় তাকে জিজ্ঞাসাবাদের জন্য দুদিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত।
রিপন মিয়াকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে তিনি আরো বলেন, কিউকম প্ল্যাটফর্মে ব্যবহার করে পণ্য অনলাইনে কেনাবেচা করে আসছিল। নিজস্ব ব্র্যান্ডিং করার জন্য তারা ব্যাপকভাবে মোটরসাইকেল বিক্রি করে। বিভিন্ন অফারের মাধ্যমে কিউকম লোভনীয় দামে মোটরসাইকেল বিক্রি করার বিজ্ঞাপন দিয়ে আসছিল। বাজারে যে মোটরসাইকেলের দাম ১ লাখ ৬৭ হাজার টাকা, সেটি তারা ১ লাখ ২০ হাজার টাকায় বিক্রি করার বিজ্ঞাপন দিত। বিপুল সংখ্যক ক্রেতা অর্ডার করে মোটরসাইকেল পায়নি তার কাছ থেকে। অনেক সময় রিপন মিয়া মোটরসাইকেল ডেলিভারি না দিয়ে ১ লাখ ২০ থেকে ৩০ হাজার টাকার চেক দিয়ে দিত গ্রাহকদের। ডিবি প্রধান বলেন, বর্তমানে আমরা জানি যে বাংলাদেশ ব্যাংক জুন মাস থেকে এস্ক্রো সিস্টেম চালু করে। এর অধীনে তৃতীয় পক্ষের মাধ্যমে পেমেন্ট গেটওয়ে করা হয়। ফোস্টার নামে একটি কোম্পানিকে তৃতীয় পক্ষ হিসেবে এ দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এই নিয়ম অনুযায়ী গ্রাহকের পেমেন্টটি ফোস্টারের কাছে থাকবে। পণ্য ডেলিভারির পর পেমেন্ট প্রতিষ্ঠানের কাছে পাঠাবে ফোস্টার। কিউকমের পণ্য ডেলিভারি না দিয়ে চেক প্রদানের বিষয়টি ফোস্টারের নজরে আসে। পরে ফোস্টার কিউকমের সব পেমেন্ট আটকে দেয়। ফোস্টার এখন পর্যন্ত কিউকমের শতাধিক কোটি টাকা মোটরসাইকেলের পেমেন্ট আটকে দিয়েছে বলে রিপন মিয়া আমাদের কাছে দাবি করে। এছাড়া তার কাছে গ্রাহকদের পণ্য ডেলিভারির ২৫০ কোটি টাকা আটকে আছে।
এদিকে, রাজধানীর বেইলি রোড এলাকা থেকে কথিত ই-কমার্স প্রতিষ্ঠান এসপিসি ওয়ার্ল্ড এক্সপ্রেসের এমডি মো. আল আমিন ও সিইও শারমিন আক্তারকে গ্রেপ্তারের বিষয়ে সিআইডির প্রধান কার্যালয় মালিবাগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে সিআইডির ফিন্যান্সিয়াল ক্রাইম শাখার বিশেষ পুলিশ সুপার হুমায়ুন কবির বলেন, প্রতারণা, মানি লন্ডারিংসহ ৪টি মামলায় ই-কমার্স প্রতিষ্ঠান এসপিসি ওয়ার্ল্ড এক্সপ্রেস লিমিটেডের সিইও মো. আল আমিন ও পরিচালক শারমিন আক্তারকে বেইলি রোড থেকে গ্রেপ্তার করে সিআইডির একটি টিম। প্রাথমিক অবস্থায় এসপিসি ওয়ার্ল্ড এক্সপ্রেস কিছু পণ্য ডেলিভারি করে সেই গ্রাহকদের দিয়ে তাদের ফেসবুক পেজে ইতিবাচক রিভিউ পোস্ট করিয়ে সাধারণ গ্রাহকদের মধ্যে বিশ্বাস স্থাপন করে। পরে বেশি অর্ডারের মাধ্যমে অগ্রিম অর্থ নেয়ার পর তারা পণ্য ডেলিভারি না দিয়ে গ্রাহকদের সঙ্গে প্রতারণা শুরু করে। সিআইডির কাছে এখন পর্যন্ত তাদের বিরুদ্ধে ৪টি মামলার তথ্য রয়েছে। তারা বিভিন্নভাবে টাকা আয় করার প্রলোভন দেখিয়ে বিভিন্ন পেশার মানুষের কাছ থেকে টাকা সংগ্রহ করে কোম্পানির হিসাব থেকে প্রায় ১ কোটি ১৭ লাখ ৫০ হাজার টাকা পাচার করার চেষ্টা করেছিল। জিজ্ঞাসাবাদে এসপিসি ওয়ার্ল্ড এক্সপ্রেসের সিইও জানান, বর্তমানে তার প্রতিষ্ঠানের গ্রাহক সংখ্যা প্রায় ১ কোটি। এক মাসের মধ্যে তারা প্রায় ৫-৬ কোটি টাকার অর্ডার পায়। এ পর্যন্ত তারা ১ কোটি গ্রাহক থেকে ২২ কোটি টাকা নিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়