তরুণীরাই মূল টার্গেট : একটি চক্রের হাতে ২ হাজার নারীর অ্যাকাউন্ট হ্যাক

আগের সংবাদ

সিসিটিভির আওতায় আসছে রাজধানী : এ মাসেই হতে পারে আনুষ্ঠানিক উদ্বোধন

পরের সংবাদ

আশার প্রদীপ মোস্তাফিজ

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের পরিসংখ্যান দেখলে একটু মন খারাপ হবে টাইগার সমর্থকদের। কারণ বিশ্বকাপে এখন পর্যন্ত ২৫টি ম্যাচ খেলে জয় পেয়েছে মাত্র ৫টি ম্যাচে। আবার এ পাঁচটি ম্যাচের মধ্যে বিশ্বকাপের মূল পর্বে মাত্র একটি জয় পেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। সেটিও ২০০৭ সালে দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এরপর বাংলাদেশ যে চারটি জয় পেয়েছে সেগুলো এসেছে বাছাইপর্বে। আরব আমিরাতে ও ওমানে হতে যাচ্ছে বিশ্বকাপের সপ্তম আসর। আর এ আসরেই ভালো কিছু করার স্বপ্ন দেখছে বাংলাদেশ। এবারের বিশ্বকাপে খেলতে যাওয়ার আগে বাংলাদেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো বড় দলগুলোর বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে জয় পেয়েছে। টাইগারদের এ সিরিজ জয়ের পেছনে বড় ভূমিকা রেখেছেন পেসার মোস্তাফিজুর রহমান। তিনি অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচটি ম্যাচের সব খেলে ৭টি উইকেট তুলে নেন। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের চারটিতে খেলে আটটি উইকেট তুলে নেন তিনি। বিশ্বকাপের আগে যা মোস্তাফিজ ও বাংলাদেশের জন্য বাড়তি পাওনা। এবারের বিশ্বকাপ হবে আরব আমিরাতে ও ওমানে। বাংলাদেশ তাদের বাছাইপর্বের ম্যাচগুলো খেলবে ওমানে। বাছাইয়ের বাধা টপকে সুপার টুয়েলভে জায়গা করে নেয়ার পর আরব আমিরাতে খেলবে। আর এ আরব আমিরাতে এখন আইপিএল মাতাচ্ছেন মোস্তাফিজুর রহমান। রাজস্থান রয়্যালস তাকে এ বছরের আইপিএলে দলে ভেড়ায়। স্থগিত হওয়ার আগে রাজস্থান আইপিএলে ভারতের মাটিতে ৭টি ম্যাচ খেলে। এর সবই খেলেন মোস্তাফিজ। এরপর আরব আমিরাতে গিয়ে প্রথম দুটি ম্যাচেও মোস্তাফিজ খেলেন। দলের একমাত্র নির্ভরযোগ্য বিদেশি পেসার তিনি। আইপিএলের বাকি অংশ খেলতে যাওয়ার আগে নিজ দেশের হয়ে সিরিজে তিনি যেমন ভালো করেছেন আইপিএলেও তা অব্যাহত রেখেছেন। গত ২১ সেপ্টেম্বর পাঞ্জাব কিংসের বিপক্ষে অসাধারণ এক জয় তুলে নেয় মোস্তাফিজের রাজস্থান। এই ম্যাচটিতে শেষ দুই ওভারে পাঞ্জাবের প্রয়োজন ছিল মাত্র ৮ রান। ১৯তম ওভার করতে এসে মোস্তাফিজ সেখানে মাত্র ৪ রান দেন। আর এতে করেই ম্যাচের মোড় ঘুরে যায়।
আরব আমিরাতেই যেহেতু বিশ্বকাপের মূল পর্ব হবে তাই মোস্তাফিজকে নিয়ে বাংলাদেশের মানুষের আশাটা বেশি। তিনি যেহেতু আরব আমিরাতের মাটিতেও ভালো করছেন ফলে বিশ্বকাপে বাংলাদেশের ক্ষেত্রে তা কাজে দিবে। বিশ্বকাপের আগে আরব আমিরাতে আইপিএল হওয়ায় দেশটির পিচ সম্পর্কে ভালোই ধারণা পাওয়া যাচ্ছে। বিশ্বকাপ হবে পুরোপুরি স্পোর্টিং উইকেটে। ব্যাটসম্যানরা এখানে যেমন সুবিধা পাবেন, বোলররাও ঠিক একই সুবিধা পাবেন। সব মিলিয়ে আইপিএলে এখন মোস্তাফিজ যেমন খেলছেন, আইপিএলে যাওয়ার আগে তিনি বাংলাদেশে যেমন পারফরমেন্স করে গেছেন তা যদি বিশ্বকাপে ধরে রাখতে পারেন তাহলে টাইগাররা অনেক দূর এগিয়ে যাবে।
আইসিসির সর্বশেষ বিশ্ব আসরে মোস্তাফিজ খেলেন ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে। ইংল্যান্ডে হওয়া সেই বিশ্বকাপে রীতিমতো কাঁপিয়ে দিয়েছিলেন মোস্তাফিজ। বাংলাদেশ সব মিলিয়ে বিশ্বকাপে আটটি ম্যাচ খেলার সুযোগ পায়। আর এ আটটি ম্যাচ খেলে ২০টি উইকেট শিকার করেন তিনি। এর মাধ্যমে বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারি বোলার হয়েছিলেন কাটার মাস্টার। মোস্তাফিজের চেয়ে দুটি ম্যাচ বেশ খেলে ২৭টি উইকেট শিকার করে সর্বোচ্চ উইকেটশিকারি হয়েছিলেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়