গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব : শিল্পকলায় দ্বিতীয় দিনে ছিল দর্শকদের উপচে পড়া ভিড়

আগের সংবাদ

জাতিসংঘ থেকে ফিরে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার নেপথ্যে আন্তর্জাতিক নিষ্ক্রিয়তা

পরের সংবাদ

৩০ দেশের সঙ্গে বৈঠক এ মাসেই : ‘সাইবার অপরাধ’ প্রতিরোধে বৈশ্বিক জোট গড়ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভবিষ্যৎ সাইবার অপরাধ ও র‌্যানসমওয়্যার হুমকি মোকাবিলার পরিকল্পনা নিয়ে ৩০টি দেশের প্রতিনিধির সঙ্গে চলতি মাসেই বৈঠকে বসবেন যুক্তরাষ্ট্রের শীর্ষ জাতীয় নিরাপত্তা পরামর্শকরা। আন্তর্জাতিক প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসার বিষয়টি জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত শুক্রবার বলেন, হোয়াইট হাউস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল আয়োজিত অনলাইন সেশনের মূল লক্ষ্য হবে ‘ক্রিপ্টোকারেন্সির বেআইনি ব্যবহারসহ’ বিভিন্ন বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানো। চলতি বছরের একাধিক সাইবার আক্রমণে যুক্তরাষ্ট্রের জ্বালানি ও খাদ্য সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ার পর বাইডেন সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের কাছে আলাদা গুরুত্ব পাচ্ছে সাইবার নিরাপত্তার বিষয়টি।
চলতি বছরেই সাইবার হামলার ঘটনায় উৎপাদন প্রক্রিয়া থমকে গিয়েছিল মাংস প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান জেবিএস। হ্যাকারদের এক কোটি ১০ লাখ ডলার দেয়ার পর থামে ওই সাইবার আক্রমণ। রয়টার্স বলছে, ওই সাইবার আক্রমণের মূল হোতা ছিল রাশিয়ার সঙ্গে সংশ্লিষ্ট একদল অপরাধী। যুক্তরাষ্ট্রে জেবিএস এরপর সাইবার আক্রমণের শিকার হয় কলোনিয়াল পাইপলাইন। নিজেদের কম্পিউটার সিস্টেমের ওপর নিয়ন্ত্রণ ফিরে পেতে হ্যাকারদের ৫০ লাখ ডলার দিতে বাধ্য হয় কলোনিয়াল পাইপলাইন কর্তৃপক্ষ। ওই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট হ্যাকাররাও পূর্ব ইউরোপের বলে ধারণা করা হচ্ছে। উভয় প্রতিষ্ঠানই মুক্তিপণ দিয়েছে বিটকয়েনের মাধ্যমে।
হ্যাকিংয়ের এ প্রক্রিয়ায় ভুক্তভোগীর ডেটাবেজ সংকেতায়ন বা এনক্রিপ্ট করে ফেলে র‌্যানসমওয়্যার সফটওয়্যার। সাধারণত এনক্রিপ্টেড ডেটা উদ্ধার বা ডিক্রিপ্ট করার ‘কি’ বা মূল সূত্রের বদলে বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে মুক্তিপণ দাবি করে হ্যাকাররা। রয়টার্স বলছে, কাউন্টার-র‌্যানসমওয়্যার ইনিশিয়েটিভ নামের একটি অনানুষ্ঠানিক দল গঠনের আশা করছে বাইডেন সরকার। আন্তর্জাতিক প্রতিনিধিদের নতুন দলটি নিয়ে রাশিয়া, ন্যাটো এবং জি-৭ ভুক্ত দেশগুলোর সঙ্গে সরাসরি কূটনৈতিক আলোচনা আরো বাড়াতে আগ্রহী মার্কিন সরকার। রয়টার্স জানায়, চীনের কথিত বিদ্বেষমূলক সাইবার কর্মকাণ্ড প্রতিরোধ করার ওপর জোর দিয়ে যাচ্ছে বাইডেন সরকার। বরাবরই ওই অভিযোগ অস্বীকার করে এসেছে চীন। তবে হোয়াটস হাউসের সঙ্গে ঠিক কোন কোন দেশের প্রতিনিধিরা আলোচনায় বসবেন, সেই বিষয়টি এখনো পরিষ্কার নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়