গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব : শিল্পকলায় দ্বিতীয় দিনে ছিল দর্শকদের উপচে পড়া ভিড়

আগের সংবাদ

জাতিসংঘ থেকে ফিরে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার নেপথ্যে আন্তর্জাতিক নিষ্ক্রিয়তা

পরের সংবাদ

সাত মাস পর শনাক্ত হার ৩ শতাংশের কম

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরের ফেব্রুয়ারির পর দৈনিক নমুনা পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ৩ শতাংশের নিচে নেমেছে গতকাল রবিবার। সাত মাস আগে গত ২৮ ফেব্রুয়ারি শনাক্তের হার ছিল ২ দশমিক ৮৭ শতাংশ। আর গতকাল এই হার ছিল ২ দশমিক ৯০ শতাংশ। গত ২১ সেপ্টেম্বর থেকেই দেশে শনাক্তের হার ৫ শতাংশের নিচে রয়েছে।
গতকাল রবিবার স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৮২১টি পরীক্ষাগারে ২১ হাজার ২৪৬টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছে ৬১৭ জন। এই সময়ে সুস্থ হয়েছেন ১ হাজার ১১২ জন। মৃত্যু হয়েছে আরো ১৮ জনের।
সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৯৭ লাখ ৯৪ হাজার ৪৯০টি নমুনা। শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৫৭ হাজার ৯৬৪ জন। সুস্থ হয়েছেন ১৫ লাখ ১৮ হাজার ৭৫৪ জন। মৃত্যু হয়েছে ২৭ হাজার ৫৭৩ জনের। সে হিসেবে এ পর্যন্ত গড় শনাক্তের হার ১৫ দশমিক ৯১ শতাংশ। সুস্থতার হার ৯৭ দশমিক ৪৮ শতাংশ এবং মৃত্যু হার ১ দশমিক ৭৭ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মৃত ১৮ জনের মধ্যে পুরুষ ৯ জন আর নারী ৯ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ১৫ জনের এবং বেসরকারি হাসপাতালে ৩ জনের মৃত্যু হয়েছে। বয়স বিবেচনায় ত্রিশোর্ধ্ব ২ জন, চল্লিশোর্ধ্ব ৫ জন, পঞ্চাশোর্ধ্ব ৫ জন, ষাটোর্ধ্ব ৩ জন, আশিঊর্ধ্ব ২ জন। বিভাগ বিবেচনায় ঢাকা বিভাগের ৭ জন, চট্টগ্রাম বিভাগের ৭ জন, রাজশাহী বিভাগের ২ জন ও খুলনা বিভাগের ২ জন।
প্রসঙ্গত; দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। চলতি বছরের ৫ আগস্ট ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারির মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা। ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়