গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব : শিল্পকলায় দ্বিতীয় দিনে ছিল দর্শকদের উপচে পড়া ভিড়

আগের সংবাদ

জাতিসংঘ থেকে ফিরে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার নেপথ্যে আন্তর্জাতিক নিষ্ক্রিয়তা

পরের সংবাদ

মতবিনিময় সভায় চসিক মেয়র : ১৫ অক্টোবরের মধ্যে বিকল্প শহীদ মিনার নির্মাণ শুরুর নির্দেশ

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : আসল নকশা-অবয়ব ঠিক রেখে আগামী নয় মাসের মধ্যে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার সংস্কার, বিন্যাস ও সম্প্রসারণ করার নির্দেশ দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। এদিকে একুশ ফেব্রুয়ারিসহ অন্যান্য জাতীয় দিবসগুলো যাতে সঠিকভাবে পালন করা যায় সে জন্য ১৫ অক্টোবরের মধ্যে চট্টগ্রাম মিউনিসিপ্যাল স্কুল প্রাঙ্গণে ঢাকার শহীদ মিনারের আদলে একটি শহীদ মিনার গড়ে তোলারও নির্দেশনা দিয়েছেন তিনি।
গতকাল রবিবার সকালে শহীদ মিনারসংলগ্ন মুসলিম ইনস্টিটিউট হল চত্বরে চট্টগ্রাম সাংস্কৃতিক বলয় কেন্দ্রে মেয়রের সঙ্গে চট্টগ্রামের সংস্কৃতিকর্মী, মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের সপক্ষের রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের পক্ষের প্রতিনিধিদের সঙ্গে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ নির্দেশনা দেন।
মেয়র বলেন, চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারের সংস্কার কাজ শেষ হওয়ার পর মিউনিসিপ্যাল স্কুল প্রাঙ্গণে বিকল্প শহীদ মিনার স্থাপনাটিও থেকে যাবে এবং সেইভাবেই এর স্থায়ী রূপ দেয়া হবে। তিনি বলেন, বাস্তবায়নাধীন সাংস্কৃতিক বলয় প্রকল্প চট্টগ্রামের সংস্কৃতিকর্মীদের দীর্ঘদিনের স্বপ্নপূরণ ও দাবি বাস্তবায়িত হলে চট্টগ্রামের শিল্প-সংস্কৃতির চাকা গতিশীল হবে। এই প্রকল্প একটি বহুমাত্রিক নন্দিত স্থাপনাই হবে না, এর সঙ্গে ইতিহাস ও ঐতিহ্যের নানান তথ্য-উপাত্ত সংযোজিত হবে।
সভায় স্বাগত বক্তব্য রাখেন গণপূর্ত বিভাগের অতিরিক্ত প্রকৌশলী ওম প্রকাশ নন্দী। মতবিনিময়ে অংশ নেন মুক্তিযোদ্ধা ও গবেষক ডা. মাহফুজুর রহমান, নাট্য ব্যক্তিত্ব আহমেদ ইকবাল হায়দার, চবি সিনেট সদস্য মহিউদ্দিন শাহ আলম নিপু, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, সহসভাপতি জাহাঙ্গীর কবির, দেওয়ান মাকসুদ আহমেদ, আব্দুল হালিম দোভাষ, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, মহানগর মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার মো. শহীদুল হক চৌধুরী, নাট্য ব্যক্তিত্ব অধ্যাপক সঞ্জীব বড়–য়া, গ্রুপ থিয়েটার সমন্বয় পরিষদের শেখ শওকত ইকবাল, শহীদ পরিবারের সদস্য প্রদীপ বড়–য়া, সিপিবি নেতা অশোক সাহা, উদীচী শিল্পীগোষ্ঠী চট্টগ্রামের সাধারণ সম্পাদিকা শীলা দাশ, সংরক্ষিত কাউন্সিলর রুমকী সেনগুপ্ত, চসিক প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়