গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব : শিল্পকলায় দ্বিতীয় দিনে ছিল দর্শকদের উপচে পড়া ভিড়

আগের সংবাদ

জাতিসংঘ থেকে ফিরে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার নেপথ্যে আন্তর্জাতিক নিষ্ক্রিয়তা

পরের সংবাদ

পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেনে ভাটা

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ।
মূল্যসূচক ও লেনদেন কমার পাশাপাশি লেনদেনে অংশ নেয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার দ্বিগুণের। তবে বাছাই করা বেশির ভাগ ভালো প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে।
গতকাল ডিএসইতে লেনদেন শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের দাম বাড়ার মাধ্যমে। এতে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রায় ৪০ পয়েন্ট বেড়ে যায়। শুরুতে দেখা দেয়া বড় ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেনের প্রথম দুই ঘণ্টা অব্যাহত থাকে।
তবে দুপুর ১২টার পর থেকে একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। ফলে নিচের দিকে নামতে থাকে সূচক। অবশ্য বেশির ভাগ বাছাই করা ভালো কোম্পানির শেয়ার দাম বাড়ায় সবকটি সূচকের উত্থান দিয়েই দিনের লেনদেন শেষ হয়।
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৩৫৬ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে ২ হাজার ৭৪১ পয়েন্টে অবস্থান করছে। সবকটি মূল্যসূচক বাড়লেও দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১০৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার বিপরীতে দাম কমেছে ২১৬টির। আর ৫১টির দাম অপরিবর্তিত রয়েছে।
সব খাত মিলে বেশি সংখ্যাক প্রতিষ্ঠানের দরপতন হলেও ব্যতিক্রম থাকে বাছাই করা ভালো ৩০টি কোম্পানির বেশির ভাগ। দিনের লেনদেনে বাছাই করা ৩০ কোম্পানির মধ্যে দাম বাড়ার তালিকায় নাম লেখায় ১৮টি। বিপরীতে দাম কমেছে ১১টির এবং ১টির দাম অপরিবর্তিত রয়েছে।
বেশির ভাগ প্রতিষ্ঠানের দরপতনের সঙ্গে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ২ হাজার ৪৩৯ কোটি ২৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২ হাজার ৫০২ কোটি ৩০ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৬৩ কোটি ৬ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিম বাংলাদেশের শেয়ার। কোম্পানিটির ১২৯ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ১১৪ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১০৯ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, ডেল্টা লাইফ, পাওয়ার গ্রিড, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, বেক্সিমকো ফার্মা, জিনেক্স ইনফোসিস এবং বসুন্ধরা পেপার।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৩৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৯ কোটি ৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩২১টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৭টির এবং ২৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়