গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব : শিল্পকলায় দ্বিতীয় দিনে ছিল দর্শকদের উপচে পড়া ভিড়

আগের সংবাদ

জাতিসংঘ থেকে ফিরে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার নেপথ্যে আন্তর্জাতিক নিষ্ক্রিয়তা

পরের সংবাদ

ট্রান্সজেন্ডারদের নিয়োগ দিল ব্র্যাক ব্যাংক

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ট্রান্সজেন্ডার ও ভিন্ন রকম সক্ষম ব্যক্তিদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করেছে ব্র্যাক ব্যাংক। কর্মস্থলে বৈচিত্র্যতা সৃষ্টি ও সামাজিক অন্তর্ভুক্তি উদ্যোগের অংশ হিসেবে ব্র্যাক ব্যাংক ১৪ জন ট্রান্সজেন্ডার ও ভিন্ন রকম সক্ষমদের নিয়োগ করেছে, যাদের যোগ্যতা অনুযায়ী বিভিন্ন বিভাগে কাজে নিয়োজিত করা হবে।
এই মহতি উদ্যোগ সম্পর্কে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, জাতি, গোত্র, ধর্ম, লিঙ্গ পরিচয়, শারীরিক অবস্থা কোনো ব্যক্তির প্রতিভা বিকাশে বাধা হওয়া উচিত নয়। এই নতুন কর্মকর্তাদের ব্র্যাক ব্যাংক পরিবারে স্বাগত জানানোর প্রস্তুতি হিসেবে ব্যাংকের কর্মীদের সংবেদনশীল হতে অনুপ্রাণিত করা হয়েছে। আমরা বিশ্বাস করি, এ উদ্যোগ ট্রান্সজেন্ডার জনগোষ্ঠীকে সমাজের মূলস্রোতে অন্তর্ভুক্ত করতে সচেতনতা সৃষ্টি করবে। একটি দায়িত্বশীল প্রতিষ্ঠান হিসেবে আত্ম চেতনা ও আত্মঅনুসন্ধানের দর্শন অনুসরণ করে ব্র্যাক ব্যাংক এই সামাজিক উদ্যোগ গ্রহণ করেছে।
তিনি আরো বলেন, সমাজে প্রচলিত ধারণা ও সামাজিক বাধা দূর করতে ও সব মানুষের জন্য সমান সুযোগ সৃষ্টি করতে কাউকে না কাউকে অবশ্যই আগে এগিয়ে আসতে হয়। ট্রান্সজেন্ডার ও ভিন্নভাবে সক্ষমদের যেসব শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার আলো দিয়েছে তাদের আমি আন্তরিক ধন্যবাদ জানাই।
এই নতুন কর্মকর্তাদের ব্র্যাক ব্যাংক পরিবারে স্বাগত জানানোর প্রস্তুতি হিসেবে ব্যাংকের কর্মীদের সচেতন ও সংবেদনশীল হতে অনুপ্রাণিত করা হয়েছে, যাতে নতুন সদস্যরা আন্তরিক অভ্যর্থনা পায় ও কর্মস্থলে তাদের গ্রহণযোগ্যতা নিশ্চিত হয়। সেলিম হোসেন বলেন, একটি মূল্যবোধভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে ‘কেউ পিছিয়ে থাকবে না’ দর্শনে বিশ্বাস করে ব্র্যাক ব্যাংক। আমরা ভিন্ন ও বৈচিত্র্য জীবনধারার গুরুত্ব উপলদ্ধি করি, যা লিঙ্গ সম্পর্কে বদ্ধমূল ধারণার গণ্ডি ছাড়িয়ে যায়। আমরা আমাদের নীতি ও পদ্ধতি এমনভাবে সাজাই যাতে সর্বস্তরের মানুষ প্রতিভা বিকাশের সুযোগ পায়।
ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আরো বলেন, আমরা মনে করি, এ উদ্যোগের ফলে একটি অন্তর্ভুক্তিমূলক সমাজের গোড়াপত্তন হবে, যেখানে কোনো মানুষ তার লিঙ্গ পরিচয় বা শারীরিক অবস্থা দ্বারা নয় বরং মেধা ও সম্ভাবনা দ্বারা মূল্যায়িত হবে। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়