গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব : শিল্পকলায় দ্বিতীয় দিনে ছিল দর্শকদের উপচে পড়া ভিড়

আগের সংবাদ

জাতিসংঘ থেকে ফিরে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার নেপথ্যে আন্তর্জাতিক নিষ্ক্রিয়তা

পরের সংবাদ

এশিয়ায় জ্বালানি তেল আমদানিতে ভাটা

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বের সবচেয়ে বেশি অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করা হয় এশিয়া মহাদেশে। প্রধানত বিদ্যুৎ উৎপাদন খাতে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে ব্যয়বহুল প্রাকৃতিক গ্যাসের পরিবর্তে এ অঞ্চলের প্রথম পছন্দ অপরিশোধিত জ্বালানি তেল। এছাড়া জ্বালানি পণ্যের চাহিদা তো রয়েছেই। কিন্তু সম্প্রতি অপরিশোধিত জ্বালানি তেল আমদানিতে এশিয়ান ক্রেতাদের মধ্যে অনীহা দেখা দিয়েছে। এজন্য দায়ী করা হচ্ছে পণ্যটির রেকর্ড মূল্যবৃদ্ধিকে।
বিশ্বের অন্যান্য প্রান্তে অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদায় পুনরুদ্ধার ঘটলেও পিছিয়ে পড়ছে শীর্ষ আমদানিকারক অঞ্চলটি। দ্বিতীয় মাসের মতো কমতে বসেছে অঞ্চলটির আমদানি।
সেপ্টেম্বরে এশিয়ায় কী পরিমাণ অপরিশোধিত জ্বালানি তেল আমদানি হয়েছে তা এখনো চূড়ান্তভাবে নিরূপণ করা হয়নি। তবে পণ্যবাজার পরামর্শক প্রতিষ্ঠান কেপলার এক প্রাক্কলনে জানায়, চলতি বছরের আগস্টে এশিয়ার দেশগুলো সমুদ্রপথে সব মিলিয়ে দৈনিক ৩ কোটি ২৩ লাখ ৪০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করেছিল। কিন্তু সেপ্টেম্বরে আমদানি কমে দৈনিক ৩ কোটি ১৭ লাখ ১০ হাজার ব্যারেলে নেমে যেতে পারে। কেপলারের এ প্রাক্কলন যদি মিলে যায়, তবে দৈনিক ব্যারেলের ভিত্তিতে এটি হবে চলতি বছরের দ্বিতীয় সর্বনি¤œ আমদানি। এর আগে জুলাইয়ে রেকর্ড সর্বনি¤œ আমদানি করা হয়েছিল। ওই সময় আমদানির পরিমাণ দাঁড়ায় দৈনিক ৩ কোটি ৯ লাখ ১০ হাজার ব্যারেলে।
প্রতি বছরই সেপ্টেম্বরে এশিয়া অঞ্চলের অপরিশোধিত জ্বালানি তেল আমদানি কমে যায়। তবে এ বছর আমদানি হ্রাসের হার অন্য যে কোনো সময়ের তুলনায় বেশি। গত বছরের সেপ্টেম্বরে এ অঞ্চলে দৈনিক ৩ কোটি ২১ লাখ ২০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করা হয়। ২০১৯ সালে আমদানি করা হয় দৈনিক ৩ কোটি ২৩ লাখ ৩০ হাজার ব্যারেল। অর্থাৎ গত দুই বছরের সেপ্টেম্বরের তুলনায় আমদানি কমেছে। বাজার বিশ্লেষকরা বলছেন, এশিয়া অঞ্চলে বিদ্যুতের চাহিদা ক্রমে বাড়ছে। লকডাউনসহ অন্যান্য বিধিনিষেধ শিথিল হতে থাকায় পর্যটন খাতে গতির সঞ্চার হচ্ছে। এক্ষেত্রে অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা বৃদ্ধির কথা থাকলেও প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে চড়া দাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়