গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব : শিল্পকলায় দ্বিতীয় দিনে ছিল দর্শকদের উপচে পড়া ভিড়

আগের সংবাদ

জাতিসংঘ থেকে ফিরে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার নেপথ্যে আন্তর্জাতিক নিষ্ক্রিয়তা

পরের সংবাদ

ইমরান খান : আফগান তালেবানের স্বীকৃতি যুক্তরাষ্ট্রকে দিতেই হবে

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ‘আগে বা পরে’ হোক আফগানিস্তানে তালেবান সরকারের স্বীকৃতি যুক্তরাষ্ট্রকে দিতেই হবে বলে মন্তব্য করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গত শনিবার ??রস্কের রাষ্ট্রীয় টেলিভিশন পিআরটি ওয়ার্ল্ডকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। ইমরান খান বলেন, তালেবানরা গত ১৫ আগস্ট ক্ষমতা গ্রহণের পর থেকে যুক্তরাষ্ট্র অনেকটা দ্বিধা-দ্ব›েদ্বর মধ্যে রয়েছে। তিনি আরো জানান, এ ঘটনায় মার্কিন জনগণ বলির পাঁঠা খুঁজছে এবং প্রেসিডেন্ট জো বাইডেনকে টার্গেট করছে। মার্কিন জনগণ বলছে, বাইডেনের সিদ্ধান্তে আফগানিস্তানে পশ্চিমা মদতপুষ্ট সরকারের পতন ঘটে এবং সেখান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করতে হয়। অভ্যন্তরীণ চাপে বাইডেন ৩১ আগস্টের মধ্যে সেনা প্রত্যাহারের ঘোষণা দেন এবং যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘতম যুদ্ধের অবসান ঘটে।
ইমরান খান বলেন, যুক্তরাষ্ট্র যদি আফগানিস্তানের রিজার্ভ ‘আনফ্রিজ’ না করে, তবে আফগানিস্তান একটি বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে পড়বে এবং যুক্তরাষ্ট্রের উচিত, এ বিষয়টির একটা সমাধান করা। তিনি বলেন, তালেবান সরকারকে পাকিস্তান একা স্বীকৃতি দিলে বিষয়টি খুব বেশি ফলপ্রসূ হবে না। কিন্তু আঞ্চলিক শক্তিগুলো স্বীকৃতি দিলে একটা ভালো সমাধানের দিকে যাবে। উল্লেখ্য, আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলের সফল প্রচেষ্টায় উদ্দীপ্ত হয়ে উঠেছে পাকিস্তানের নিষিদ্ধ সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)। দেশটির সামরিক বাহিনীর ওপরও হামলা চালাচ্ছে দলটি। এদের বাগে আনতে আফগানিস্তানে তাদের সঙ্গে আলোচনা চলছে বলে জানান ইমরান খান।
তুরস্কের টেলিভিশন চ্যানেল টিআরটিকে দেয়া সাক্ষাৎকারে ইমরান খান জানান, আফগানিস্তানের ভেতরে টিটিপি?র সঙ্গে এই আলোচনা চলছে এবং আফগান তালেবানরা এতে মধ্যস্থতা করছে। তবে ইসলামাবাদ কোনো সামরিক পন্থায় বিষয়টির মীমাংসা করতে চায় না। আফগানিস্তানের মতোই টিটিপি পাকিস্তানেও ইসলামি শাসন প্রতিষ্ঠা করতে চায়। সাক্ষাৎকারে ইমরান খান বলেন, টিটিপি যদি আত্মসমর্পণ করে তাহলে পাকিস্তান সরকার তাদের অতীতের অপরাধ ক্ষমা করে দিতে প্রস্তুত। তবে শান্তি আলোচনা কোন দিকে গড়াতে পারে তা নিয়ে তিনি সন্দেহ প্রকাশ করেন। টিটিপি অবশ্য পাকিস্তান সরকারের ক্ষমা ঘোষণার প্রস্তাব নাকচ করে উল্টো আলোচনার জন্য অনেকগুলো শর্ত আরোপ করেছে। পাকিস্তানের দৈনিক ডন জানায়, সীমান্তবর্তী দক্ষিণ ওয়াজিরিস্তানের একটি উপজাতীয় জেলায় টিটিপির সঙ্গে সরকারের গোপন যোগাযোগ শুরু হয়েছে সপ্তাহ দুয়েক আগে। জমিয়তে উলামায়ে ইসলাম (ফজল)-এর সিনেটর সালি শাহ দুপক্ষের মধ্যে যোগাযোগ রাখছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়