গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব : শিল্পকলায় দ্বিতীয় দিনে ছিল দর্শকদের উপচে পড়া ভিড়

আগের সংবাদ

জাতিসংঘ থেকে ফিরে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার নেপথ্যে আন্তর্জাতিক নিষ্ক্রিয়তা

পরের সংবাদ

অবসরে গেলেন লৌহমানব : ফিলিপাইনে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হচ্ছেন দুতার্ত কন্যা সারা

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফিলিপাইনের লৌহমানব রডরিগো দুতার্ত রাজনীতি থেকে অবসর নিচ্ছেন। অন্যদিকে দুতার্তের কন্যা সারা দুতার্ত-কার্পিও আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে যাচ্ছেন বলে জানিয়েছে সে দেশের গণমাধ্যম। দুতার্তের দীর্ঘদিনের সহযোগী ক্রিস্তোফার ‘বং’ গো সারা কার্পিওর রানিংমেট হতে পারেন বলে গত শনিবার জানায় এবিএস-সিবিএন।
সারা কার্পিও এখন ফিলিপাইনের তৃতীয় বৃহত্তম শহর দাভাও এর মেয়র। শহরের মেয়র হিসেবে পুনর্নির্বাচনের জন্য গত শনিবার তিনি মনোনয়ন পত্র জমা দিয়েছেন। আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হচ্ছেন না বলে এর আগে জানিয়েছিলেন তিনি। কিন্তু তার বাবা প্রেসিডেন্ট দুতার্ত সম্প্রতি রাজনীতি থেকে অবসর নেয়ার ঘোষণা দেন। দুতার্ত রাজনীতি থেকে অবসর নেয়ার ঘোষণা দেয়ার পরপরই এক ব্রডকাস্ট জার্নালিস্টের কাছে সাক্ষাৎকারে জানান, সারা কার্পিও সামনের দিনে সে দেশের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হচ্ছেন। ওই সাংবাদিক দুতার্তকে প্রশ্ন করেন, তাহলে এটি নিশ্চিত যে সারা-গো জুটি হতে যাচ্ছে? উত্তরে দুতার্ত বলেন, হ্যাঁ, সারা-গো। সারা কার্পিওর মুখপাত্র লিলোয়ান শহরের মেয়র ক্রিস্তিনা গার্সিয়া ফ্রাসকোকে প্রেসিডেন্ট দুতার্ত যা বলেছেন তা নিশ্চিত করতে বলা হলে বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, স্থানীয় খবরে যা বলেছে আমিও সে রকমই জানি। আমাদের আর কোনো মন্তব্য নেই।
এবিএস-সিবিএন জানায়, তারা ওই ব্রডকাস্ট জার্নালিস্টের করা ভিডিওটি ব্যবহারের জন্য তার অনুমতি পেয়েছেন। এই ভিডিওতে ম্যানিলার যে হোটেলে প্রার্থীদের মনোনয়ন পত্র জমা নেয়া হচ্ছিল তার সামনে দুতার্তকে দেখা যায়। প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার জন্য মেয়েকে তিনি অনুমতি দিয়েছেন কিনা এমন প্রশ্নে তিনি বলেন, না, আসলে আমরা রাজনীতি নিয়ে কথা বলি না। তবে আমি বলব, এটি ভালোর জন্যই। এর আগে শনিবার দুতার্ত জানান, তিনি রাজনীতি থেকে অবসর নিচ্ছেন। কন্যা সারা কার্পিওর জন্য রাজনৈতিক পথ পরিষ্কার করতেই সবাইকে বিস্মিত করে তিনি এ ঘোষণা দেন বলে ধারণা করা হচ্ছে। দেশটির সংবিধান অনুযায়ী, একজন প্রেসিডেন্ট শুধু ছয় বছরের এক মেয়াদের জন্যই ক্ষমতায় থাকতে পারবেন। তাই ২০১৬ সালে দেশটির প্রেসিডেন্ট হওয়া দুতার্তে আগামী নির্বাচনে আর প্রেসিডেন্ট প্রার্থী হতে পারছেন না। এদিকে জনমত জরিপেও সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থীদের মধ্যে শীর্ষে আছেন কার্পিও। গত মাসে তিনি জানিয়েছিলেন, বাবার সঙ্গে তার সমঝোতা হয়েছে যে, ২০২২ সালে জাতীয় দপ্তরের প্রার্থী হিসেবে তাদের মধ্যে যে কোনো একজন দাঁড়াবেন। এখন দুতার্ত প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে যোগ দেবেন না বলে ঘোষণা দেয়ায় কার্পিওর পথ পরিষ্কার হয়ে গেল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়