তেজগাঁওয়ে বাসায় রহস্যজনক বিস্ফোরণে দুই শিক্ষার্থী দগ্ধ

আগের সংবাদ

১৫ সদস্যের দলে আট নতুন মুখ : আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপ মিশনে টাইগাররা

পরের সংবাদ

১৫ মিনিটে চার্জ সুবিধা

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ইলেকট্রিক গাড়ির জন্য বিশ্বের সবচেয়ে দ্রুত গতির চার্জার উদ্বোধন করেছে সুইজারল্যান্ডভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান এবিবি। সম্প্রতি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয় টেসলা, হুন্দাই ও অন্যান্য কোম্পানির তৈরি ইলেকট্রিক গাড়ির চাহিদা বেড়ে যাওয়ায় তারা এই চার্জার বাজারে এনেছে।
বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, পূর্বপরিকল্পনা অনুযায়ী বিদ্যুৎচালিত গাড়ির চার্জারের ব্যবসাকে আলাদা করে ফেলারও পরিকল্পনা আছে প্রতিষ্ঠানটির। যার মূল্য প্রায় ৩ বিলিয়ন ডলার হতে পারে বলে তারা ধারণা করা হচ্ছে। টেরা ৩৬০ মডিউলার চার্জারটি একসঙ্গে চারটি বৈদ্যুতিক গাড়ি চার্জ করতে পারবে এবং ১৫ মিনিটের মধ্যে যেকোনো গাড়ি শতভাগ চার্জ হয়ে যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। তাদের দাবি, চার্জারটি দিয়ে ৩ মিনিটেরও কম সময়ের মধ্যে দেওয়া চার্জ দিয়ে একটি গাড়ি ১০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত যেতে সক্ষম। এটি ২০২১-এর শেষ নাগাদ ইউরোপে এবং ২০২২ সালে যুক্তরাষ্ট্র, ল্যাটিন আমেরিকা এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলে পাওয়া যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়