তেজগাঁওয়ে বাসায় রহস্যজনক বিস্ফোরণে দুই শিক্ষার্থী দগ্ধ

আগের সংবাদ

১৫ সদস্যের দলে আট নতুন মুখ : আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপ মিশনে টাইগাররা

পরের সংবাদ

বাংলাদেশ সরকারের বিবৃতি

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

পরাধীন ব্রিটিশ-ভারত থেকে পাকিস্তানের কালো অধ্যায় পেরিয়ে জন্ম হয় বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের। এই মহান অর্জনের সঙ্গে জড়িয়ে আছে ইতিহাসের মোড় ঘোরানো নানা ঘটনা, যার কারিগর হিসেবে কেউ আখ্যায়িত হয়েছেন নায়কের অভিধায়; কেউবা আবির্ভূত হয়েছেন খলনায়কের চরিত্রে। ইতিহাসের বাঁকে বাঁকে সেসব ঘটনা ও তার নায়ক-খলনায়কদের কার কী ভূমিকা, তাই নিয়েই অধ্যাপক আবু সাইয়িদের গ্রন্থ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’। স¤প্রতি ভোরের কাগজ প্রকাশন থেকে বের হয়েছে বইটি। এ বই থেকে ধারাবাহিকভাবে প্রতিদিন কিছু অংশ তুলে ধরা হচ্ছে ভোরের কাগজের পাঠকদের জন্য।
১৬ ডিসেম্বর রাতে জাতির উদ্দেশে দেয়া ভাষণে অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম পাকিস্তানের কারাগারের অন্ধ প্রকোষ্ঠে অবস্থানের কথা উল্লেখ করে বঙ্গবন্ধুকে ফিরিয়ে আনার লক্ষ্যে ‘শপথের আগুনে ঝলসে উঠার’ আহ্বান জানান।
১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী বাংলাদেশের রক্তক্ষয়ী যুদ্ধের পরিসমাপ্তির কথা ঘোষণা করে বলেন, এখনো সংগ্রাম শেষ হয়নি, কেননা মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এখনো শত্রæর কারাগারে। পাকিস্তানি শাসকদের

তিনি আহ্বান জানিয়ে বলেন, তারা শেষ মুহূর্তে অন্তত শুভবুদ্ধির পরিচয় দেবে, বঙ্গবন্ধু মুক্ত হবেন। এর ইতিবাচক ফল হিসেবে পাকিস্তানকে অবহিত করাও তার বন্ধুদের কর্তব্য।
জাতিসংঘ থেকে ফেরার পথে লন্ডন বিমানবন্দরে ১৯ ডিসেম্বর জুলফিকার আলী ভুট্টোর সঙ্গে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী স্যার আলেক ডগলাস হিউম-এর সাক্ষাৎ ঘটে। সে সময় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শেখ মুজিবকে মুক্তি দেয়ার আহ্বান জানান। ব্রিটিশ সরকারের অভিমত ছিল এরকম যে, ‘ঃযব ংড়ড়হবৎ ঝযবরশয গঁলরন পধহ ৎবঃঁৎহ ঃড় ঊধংঃ চধশরংঃধহ ঃযব নবঃঃবৎ… ’
পাকিস্তানের রাষ্ট্র ক্ষমতা দখল করে ২২ ডিসেম্বর প্রেসিডেন্ট ভুট্টো মার্কিন রাষ্ট্রদূতের বাসভবনে গমন করেন। সেখানে আলোচনা প্রসঙ্গে তিনি পূর্ব পাকিস্তানের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করার অভিমত প্রকাশ করেন। সেখানে তিনি ৩৫ মিনিট অবস্থান করেন। পাকিস্তান সংকটের সময় মার্কিন যুক্তরাষ্ট্র যেভাবে পাকিস্তানকে সহযোগিতা দিয়েছে তা ভুলবার নয়। অন্যান্য কথার মধ্যে ভুট্টো প্রধান সামরিক আইন প্রশাসক ও প্রেসিডেন্ট থাকা সত্ত্বেও অতি শীঘ্র রাজনৈতিক সরকার প্রতিষ্ঠা, শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে রাজনৈতিক আবহাওয়া তৈরি করার কথা বলেন। ভুট্টো পূর্ব পাকিস্তানের সঙ্গে পশ্চিম পাকিস্তানের মধ্যে একটি চুক্তি করার কথাও বলেন, যা পশ্চিম পাকিস্তানের স্থানীয় সমস্যাকে সামনে রেখে করতে হবে। প্রেসিডেন্ট জুলফিকার আলী ভুট্টো ফারল্যান্ডকে জানান, শেখ মুজিবুর রহমানকে জেলখানা হতে মুক্তি দিয়ে তাকে রেস্টহাউসে বন্দি অবস্থায় রাখা হয়েছে। ফারল্যান্ড বলেন, তিনি খুবই আনন্দিত হবেন যথাসময়ে যদি এই শুভকাজ সম্পাদিত হয়।
আগামীকাল প্রকাশিত হবে
‘নেপথ্য কথা’
‘যেভাবে স্বাধীনতা পেলাম’- বইটি পাওয়া যাচ্ছে ভোরের কাগজ প্রকাশনে (ভোরের কাগজ কার্যালয়, ৭০ শহীদ সেলিনা পারভীন সড়ক, মালিবাগ, ঢাকা)। এ ছাড়া নযড়ৎবৎশধমড়লঢ়ৎড়শধংযধহ.পড়স থেকেও সংগ্রহ করা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়