তেজগাঁওয়ে বাসায় রহস্যজনক বিস্ফোরণে দুই শিক্ষার্থী দগ্ধ

আগের সংবাদ

১৫ সদস্যের দলে আট নতুন মুখ : আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপ মিশনে টাইগাররা

পরের সংবাদ

প্রথম ধাপে স্থগিত থাকা ৫ ইউপির ভোট ২ নভেম্বর

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নির্বাচনের আগে চেয়ারম্যান পদে প্রার্থীর মৃত্যু হওয়ায় স্থগিত থাকা ৫ ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোট আগামী ২ নভেম্বর অনুষ্ঠিত হবে বলে তফসিল দিয়েছে নির্বাচন কমিশন ইসি।
গতকাল শনিবার ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এক আদেশে এ তফসিল ঘোষণা করা হয়েছে। নতুন তফসিল অনুযায়ী এ ৫ ইউপির ভোটে মনোনয়পত্র দাখিলের শেষ তারিখ ৯ অক্টোবর, মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১১ অক্টোবর, আপিলের শেষ দিন ১৪ অক্টোবর, আপিল নিষ্পত্তির তারিখ ১৬ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ অক্টোবর, প্রতীক বরাদ্দ ১৮ অক্টোবর এবং ভোট নেয়া হবে ২ নভেম্বর। এ ৫টি ইউপিতে গত ২১ জুন নির্বাচনের কথা ছিল।
উপসচিব আতিয়ার রহমান জানান, প্রথম ধাপের ঘোষিত তফসিলের মধ্যে নির্বাচনের আগে প্রার্থীর মৃত্যু হওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ধারা ২০ এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ১০ অনুসারে ৫টি ইউপির চেয়ারম্যান, সংরক্ষিত ওয়ার্ডের সদস্য ও সাধারণ ওয়ার্ডের সদস্য পদে আগামী ২ নভেম্বর নির্বাচন হবে। যেসব ইউপিতে ভোট নেয়া হবে- খুলনার পাইকগাছা উপজেলার হরিঢালী ইউনিয়ন, বাগেরহাটের মোরলগঞ্জ উপজেলার খাউলিয়া, কচুয়া উপজেলার কচুয়া, রামপাল উপজেলার রাজনগর, সুনামগঞ্জের ছাতক উপজেলার ভাতগাঁও।
তিনি জানান, চেয়ারম্যান পদে ইতোপূর্বে যারা মনোনয়নপত্র দাখিল করেছিলেন তাদের নতুন করে মনোয়নপত্র দাখিলের প্রয়োজন হবে না। আগে মনোনয়নপত্র দাখিলকারীদের নতুনভাবে মনোনয়নপত্র দাখিল/প্রত্যাহারের সুযোগ দেয়া যাবে। এসব ইউপির সংরক্ষিত ওয়ার্ডের সদস্য ও সাধারণ ওয়ার্ডের সদস্য পদে আগের মনোনয়ন বহাল থাকবে। সংরক্ষিত পদে এসব প্রার্থীদের মধ্যেই নির্বাচন অনুষ্ঠিত হবে। শুধু চেয়ারম্যান পদে নতুনভাবে মনোয়ন দাখিল করা যাবে।
উল্লেখ্য, আগামী ২ নভেম্বর সিরাজগঞ্জ-৬ সংসদীয় আসনের উপনির্বাচন ও ১০টি পৌরসভায় ভোটগ্রহণ করা হবে। পৌরসভাগুলো হলো- নরসিংদীর ঘোড়াশাল, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, ফেনীর ছাগলনাইয়া, খাগড়াছড়ির রামগড়, বগুড়ার সোনাতলী, দিনাজপুরের ঘোড়াঘাট, নীলফামারীর ডোমার, নড়াইলের লোহাগড়া, কিশোরগঞ্জের পাকুন্দিয়া এবং চাঁপাইনবাবগঞ্জের চাঁপাইনবাবগঞ্জ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়