তেজগাঁওয়ে বাসায় রহস্যজনক বিস্ফোরণে দুই শিক্ষার্থী দগ্ধ

আগের সংবাদ

১৫ সদস্যের দলে আট নতুন মুখ : আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপ মিশনে টাইগাররা

পরের সংবাদ

দেশবন্ধু পলিমারের শেষ প্রান্তিকে চমক

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত দেশবন্ধু পলিমার ২০২০-২১ অর্থবছরের ৯ মাসের (জুলাই ২০-মার্চ ২১) ব্যবসায় লোকসানে ছিল। তবে শেষ প্রান্তিকের চমকে কোম্পানিটি সেই লোকসান কাটিয়ে মুনাফা করেছে। যার উপর ভর করে কোম্পানির পর্ষদ লভ্যাংশ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।
দেশবন্ধু পলিমারের ২০২০-২১ অর্থবছরের প্রথম ৯ মাসে বা ৩টি প্রান্তিকে (জুলাই ২০-মার্চ ২১) শেয়ারপ্রতি লোকসান হয়েছিল ০.৩৩ টাকা। তবে বছরের শেষ প্রান্তিকে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৫৫ টাকা। যাতে ২০২০-২১ অর্থবছরে নিট শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ০.২০ টাকা।
কোম্পানিটির ২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ২০) শেয়ারপ্রতি লোকসান হয় ০.২৮ টাকা। যা দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর ২০) ০.০৬ টাকা লোকসান হয়। তবে তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ ২১) ০.০২ টাকা মুনাফা হয়। যাতে ৯ মাসে ইপিএস হয় ঋণাত্মক ০.৩৩ টাকা। এদিকে দেশবন্ধু পলিমারের আগের বছরের ০.১০ টাকার ইপিএস ২০২০-২১ অর্থবছরে বেড়ে হয়েছে ০.২০ টাকা।
এক্ষেত্রে ইপিএস বেড়েছে ০.১০ টাকা বা ১০০%। কোম্পানিটির ২০২০-২১ অর্থবছরে শেয়ারপ্রতি ০.২০ টাকা হিসাবে মোট ১ কোটি ২৩ লাখ টাকা মুনাফা হয়েছে। এর মধ্য থেকে ৫ শতাংশ নগদ লভ্যাংশ (শুধু সাধারণ শেয়ারহোল্ডারদের) আকারে শেয়ারপ্রতি ০.৫০ টাকা হিসাবে শেয়ারহোল্ডারদের মাঝে ২ কোটি ৪ লাখ টাকা বিতরণ করা হবে।
এক্ষেত্রে মুনাফার অতিরিক্ত ৮১ লাখ টাকা রিজার্ভ থেকে দেয়া হবে। উল্লেখ্য, গতকাল শনিবার দেশবন্ধু পলিমারের শেয়ার দর দাঁড়িয়েছে ২৩.৮০ টাকায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়