তেজগাঁওয়ে বাসায় রহস্যজনক বিস্ফোরণে দুই শিক্ষার্থী দগ্ধ

আগের সংবাদ

১৫ সদস্যের দলে আট নতুন মুখ : আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপ মিশনে টাইগাররা

পরের সংবাদ

ড. অনুপম সেন : স্বর্ণযুগ হয়ে থাকবে শেখ হাসিনার শাসনকাল

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বিশিষ্ট সমাজবিজ্ঞানী-শিক্ষাবিদ প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, ২০০৯ সালে শেখ হাসিনা সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর গত ১২ বছরে বাংলাদেশ আজ একটি দরিদ্র ও বিদেশি সাহায্যনির্ভর দেশ নয়। বাংলাদেশকে বিশ্বমানচিত্রে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। শেখ হাসিনার শাসনকাল-ইংল্যান্ডের রানি প্রথম এলিজাবেথের মতো ৫০০ বছর পরও বাঙালির ইতিহাসে স্বর্ণযুগ হিসেবে স্মরণীয় হয়ে থাকবে।
প্রিমিয়ার ইউনিভার্সিটিতে দেশরতœ শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত চার দিনব্যাপী ‘অপ্রতিরোধ্য শেখ হাসিনা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে শুক্রবার সন্ধ্যায় প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন এ মন্তব্য করেন। প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি মোড় ক্যাম্পাসে এই আলোকচিত্র প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
প্রফেসর ড. সেন বলেন, ‘শেখ হাসিনাকে পৃথিবী থেকে বারবার সরিয়ে দেয়ার ষড়যন্ত্র হয়েছে। ১৯৯৬ সালে ক্ষমতায় আসার অনেক আগেই যখন শেখ হাসিনা বাংলার মানুষের গণতন্ত্রের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম শুরু করেছিলেন, সেই সময়ে ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি এই চট্টগ্রামেই তাকে হত্যা করার প্রচেষ্টা চালানো হয়। তারপর ২০০৪ সালের ২১ আগস্ট তার ওপর নেমে এসেছিল রাষ্ট্রীয় সন্ত্রাস, যাতে তিনি ১৯৯৬ সালের মতো আবার ক্ষমতায় ফিরে আসতে না পারেন। শেখ হাসিনা সরকারের দুটি অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। একটি হলো পার্বত্য শান্তিচুক্তি, অন্যটি হলো ভারতের সঙ্গে স্বাক্ষরিত গঙ্গা পানিবণ্টনচুক্তি। তিনি বলেন, ১৯৯৭ সালে স্বাক্ষরিত পার্বত্য শান্তিচুক্তির মাধ্যমে দেশের প্রায় এক দশমাংশজুড়ে যে প্রচণ্ড অশান্তি ও যুদ্ধাবস্থা বিরাজ করছিল, তার অবসান ঘটে।
কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর এ কে এম তফজল হক।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির রেজিস্ট্রার খুরশিদুর রহমান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, উপাচার্যের উপদেষ্টা ও চিফ ইঞ্জিনিয়ার মো. আবু তাহের, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিমসহ প্রিমিয়ার ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষিকা-কর্মকর্তা-কর্মচারীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়