নলডাঙ্গা : আ.লীগ-বিএনপি নেতাসহ আটক ১১ জুয়াড়ি

আগের সংবাদ

উন্নয়নের ভোগান্তি আর কত : কোনো প্রকল্পই শেষ হয় না নির্ধারিত সময়ে, বছরজুড়েই চলে সেবা সংস্থাগুলোর খোঁড়াখুঁড়ি

পরের সংবাদ

হোমনায় খানাখন্দে ভরা সড়কে দুর্ভোগ চরমে : সংস্কার দাবি

প্রকাশিত: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

হোমনা (কুমিল্লা) সংবাদদাতা : হোমনা গৌরীপুর সড়কের পঞ্চবটি পর্যন্ত সড়ক ও জনপথের ৫ কিলোমিটার সড়কের বিভিন্ন জায়গায় অসংখ্য খানাখন্দের সৃষ্টি হয়েছে। বৃষ্টি হলেই এসব খানাখন্দে পানি জমে যায়। আর গর্তে জমে থাকা এসব পানি ৭-৮ দিনেও শুকায় না বলে অভিযোগ ভুক্তভোগী যানবাহন চালক ও সাধারণ মানুষের। ফলে ব্যস্ততম এ সড়কটিতে বিভিন্ন যানবাহন চলাচল করতে বিঘœ ঘটছে। প্রতিনিয়ত দুর্ঘটনায় পড়ে আহত হচ্ছেন যাত্রীরা, ক্ষতিগ্রস্ত হচ্ছে সড়কে চলাচলকারী যানবাহন।
সড়কের এ অবস্থায় চরম দুর্ভোগ থেকে মুক্তি পেতে চলাচলকারী ভুক্তভোগী যানবাহন চালক ও সাধারণ মানুষ দ্রুত সড়কটি সংস্কারের দাবি জানান।
সরজমিন দেখা গেছে, সড়কটির হোমনা বাসস্ট্যান্ড এলাকা, কাঠেরপুল, ছিনাইয়া ও ওপাচর এলাকার অবস্থা সবচেয়ে বেশি খারাপ। এ সড়ক ব্যবহার করেই হোমনা, মেঘনা, মুরাদনগর ও বাঞ্ছারামপুর উপজেলার লোকজন রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করেন।
সড়কের ট্রলিচালক জীবন মিয়া জানান, সড়কের বিভিন্ন স্থানে ছোট-বড় অসংখ্য খানাখন্দের কারণে প্রায়ই যানবাহনগুলো দুর্ঘটনার শিকার হচ্ছে। এতে একদিকে যেমন সাধারণ যাত্রী ও যানবাহন চালকরা হতাহত হচ্ছেন, অন্যদিকে যানবাহনগুলোও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এছাড়া সড়কের অবস্থা খারাপ হওয়ায় ব্যবসায়ীদেরও অতিরিক্ত ভাড়া দিয়ে পণ্যসামগ্রী আনানেয়া করতে হচ্ছে।
সড়ক দিয়ে প্রতিনিয়ত যাতায়াতকারী বাতেন, মনির, সালাহউদ্দিন বলেন, আগে হোমনা থেকে পঞ্চবটির সিএনজি ভাড়া নিত ১০ টাকা।
এখন সড়ক খারাপের অজুহাতে চালকরা ভাড়া নিচ্ছেন জনপ্রতি ১৫ টাকা। এতে অনেক যাত্রী সড়ক খারাপ হওয়ায় কোনো কথা না বলেই চালকদের ৫ টাকা বাড়তি ভাড়া দিয়ে দিচ্ছেন। আবার অতিরিক্ত ভাড়া নেয়াকে কেন্দ্র করে যাত্রী ও চালকদের মধ্যে অনেক সময় তর্ক-বিতর্ক থেকে মারামারির ঘটনাও ঘটে থাকে।
স্থানীয় বাসিন্দা ও হোমনা উপজেলা জাতীয় পার্টির আহ্বায়ক এ টি এম মঞ্জুরুল ইসলাম শামীম বলেন, হোমনা ওভারব্রিজ থেকে ৩০০ মিটার দক্ষিণে সড়কের পাশে আমার একটি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। প্রতিষ্ঠানের সামনের সড়কে পিচ ঢালাই উঠে গিয়ে অনেক বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এমন কোনো দিন নেই যে এসব গর্তের কারণে দুর্ঘটনা না ঘটছে। জরুরি ভিত্তিতে যত তাড়াতাড়ি সম্ভব সড়কটি সংস্কার প্রয়োজন।
সড়ক ও জনপথের কুমিল্লা অঞ্চলের উপবিভাগীয় প্রকৌশলী নাজমুস সাকিব বলেন, আমি দুই মাস হলো এসেছি। সরজমিন গিয়ে দেখেছি, সড়কটির অবস্থা খুবই খারাপ।
এছাড়া সড়কের অনেক জায়গা অবৈধ দখলদাররা দখল করে রেখেছে। সেগুলোর মধ্যে কিছু দখলমুক্ত করা হয়েছে। বাকিগুলো দখলমুক্ত করার চেষ্টা চলছে। সড়ক সংস্কারের পদক্ষেপ নেয়া হয়েছে। এ ব্যাপারে দরপত্র প্রক্রিয়াধীন রয়েছে। আশা করছি চলতি অর্থবছরেই সংস্কার কাজ করতে পারব।
হোমনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমন দে বলেন, সড়ক সংস্কারের ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা হয়েছে। তারা বলেছেন সংস্কার হবে- তবে একটু সময় লাগবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়