নলডাঙ্গা : আ.লীগ-বিএনপি নেতাসহ আটক ১১ জুয়াড়ি

আগের সংবাদ

উন্নয়নের ভোগান্তি আর কত : কোনো প্রকল্পই শেষ হয় না নির্ধারিত সময়ে, বছরজুড়েই চলে সেবা সংস্থাগুলোর খোঁড়াখুঁড়ি

পরের সংবাদ

পর্যটনে অপার সম্ভাবনা : নতুন সাজে সেজেছে কাঁঠালিয়ার ছৈলারচর

প্রকাশিত: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার বিষখালী নদীর গা ঘেঁষে গড়ে ওঠা ছৈলারচর বৃহত্তর বরিশালের সম্ভাবনাময় পর্যটন কেন্দ্র। এখানে রয়েছে পর্যটনের ব্যাপক সম্ভাবনা। ছৈলারচর প্রতিদিন পর্যটকদের মিলনমেলায় পরিণত হচ্ছে। স্থানীয় প্রশাসন এ চরকে পর্যটকদের কাছে আরো আকর্ষণীয় করে তুলতে ব্যাপক উন্নয়ন কর্মসূচি হাতে নিয়েছে।
কাঁঠালিয়া উপজেলা সদর ইউনিয়নের হেতালবুনিয়া গ্রামে বিষখালী নদীতে ৪১ একর জমি নিয়ে জেগে উঠেছে বিশাল চর। প্রাকৃতিকভাবে জন্মানো ছৈলাগাছ থেকে এটি পরিচিতি পেয়েছে ‘ছৈলারচর’ নামে। এখানে কোনো হিংস্র প্রাণী না থাকায় এবং সহজ ও অপেক্ষাকৃত নিরাপদ যোগাযোগ ব্যবস্থার কারণে সারা বছর ধরে ভ্রমণপিপাসুদের ভিড় থাকে।
এখানে রয়েছে ছৈলা, কেয়া, মাদার, আগুজি, নিম, বাদামসহ বিভিন্ন প্রজাতির ফলদ ও বনজ গাছ। প্রায় সারা বছর এখানে পাখির কিচিরমিচির ডাক চারপাশ মুখরিত করে রাখে। পর্যটকদের কাছে চরটিকে আরো আকর্ষণীয় করে তুলতে রোপণ করা হচ্ছে নানা প্রজাতির গাছ। তৈরি করা হয়েছে বিশ্রামাগার। রয়েছে শিশুদের চিত্ত বিনোদনের ব্যবস্থা।
চরের একদিকে ২০ একর জায়গাজুড়ে প্রতিষ্ঠা করা হয়েছে ডিসি ইকোপার্ক ও লেক। পার্কের মধ্যে রয়েছে একটি নয়নাভিরাম লেক। স্থানীয় উপজেলা প্রশাসন ভ্রমণপিপাসুদের নদীর দৃশ্য উপভোগ করার জন্য করেছে বিভিন্ন ব্যবস্থা। চরটিকে কেন্দ্র করে কয়েকশ বেকার মানুষের কর্মসংস্থানও তৈরি হচ্ছে। তবে সম্পূর্ণ পরিকল্পনা বাস্তবায়ন করতে প্রয়োজন পর্যটন মন্ত্রণালয়ের সহযোগিতা। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব কামাল হোসেন ও তার সহধর্মিণী প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক-৪ গুলশান আরা বেগম অতিসম্প্রতি সপরিবারে ছৈলারচরে বেড়াতে আসেন। তখন অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, দীর্ঘদিন পর প্রকৃতির স্বাদ পেলাম। এত মনোরম পরিবেশে পর্যটনের জন্য এর চেয়ে আর ভালো স্থান হয় না। স্থানীয় সংসদ সদস্য মো. বজলুল হক হারুন জানান, কাঁঠালিয়ার ছৈলারচর পর্যটন কেন্দ্র ও পিকনিক স্পটের উন্নয়নের জন্য আমি ব্যক্তিগতভাবে একাধিকবার অর্থ বরাদ্দ দিয়েছি। আমার নির্বাচনী এলাকা কাঁঠালিয়া-রাজাপুরসহ দক্ষিণ অঞ্চলের মানুষের জন্য ছৈলারচর পর্যটন কেন্দ্রটির ব্যাপক উন্নয়ন করা হবে। ইতোমধ্যে পর্যটন মন্ত্রণালয়ে এ ব্যাপারে যোগাযোগ হয়েছে।
ইতোমধ্যে বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল রেস্ট হাউস, কালভার্ট ও ব্রিজ উদ্বোধন করেন এবং উপস্থিত পর্যটকদের ছৈলারচরের ব্যাপক উন্নয়নের কথা জানান। প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক-৪ গুলশান আরা বেগম বলেন, কাঁঠালিয়ার ছৈলারচর পর্যটন আয়ের উৎস হতে পারে। ভবিষ্যতে এ পর্যটন কেন্দ্রকে ঘিরে যুবকদের কর্মসংস্থানের সৃষ্টি হতে পারে।
উপজেলা পরিষদ চেয়ারম্যান এমাদুল হক মনির বলেন, ছৈলারচর পর্যটন অপার সম্ভাবনার হাতছানি। পর্যটকদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা তৈরি করতে ইতোমধ্যে পর্যটন মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে ছৈলারচর হতে পারে একটি আধুনিক ও আন্তর্জাতিকমানের পর্যটন কেন্দ্র।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সুফল চন্দ্র গোলদার জানান, ছৈলারচরে পর্যটকদের সুবিধার্থে উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে ইতোমধ্যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়