নলডাঙ্গা : আ.লীগ-বিএনপি নেতাসহ আটক ১১ জুয়াড়ি

আগের সংবাদ

উন্নয়নের ভোগান্তি আর কত : কোনো প্রকল্পই শেষ হয় না নির্ধারিত সময়ে, বছরজুড়েই চলে সেবা সংস্থাগুলোর খোঁড়াখুঁড়ি

পরের সংবাদ

জাতিসংঘের বিবৃতি : মিয়ানমারে তীব্র অভাবের শিকার তিন কোটি লোক

প্রকাশিত: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের শীর্ষ কর্মকর্তা বলেছেন, দেশটির জনগণ ‘এক মারাত্মক সংকটের’ মধ্যে জীবন কাটাচ্ছে। গত বৃহস্পতিবার তিনি বলেন, গত ২০ বছরের মধ্যে দেশটিতে এই পর্যায়ের দারিদ্র্য দেখা যায়নি। জাতিসংঘ প্রতিনিধিদের এক ভার্চুয়াল ব্রিফিংয়ে অ্যানড্রিউ কিরকুড জানান, গত ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর মিয়ানমারে অসহায় মানুষের সংখ্যা তিনগুণ বেড়েছে। এই সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটিতে। আরো দুই কোটি জনগণ দারিদ্র্যের মধ্যেই বসবাস করে, যা দেশটির মোট জনসংখ্যার প্রায় অর্ধেক।
ইয়াঙ্গুন থেকে যুক্ত হয়ে কিরকুড বলেন, এই সংকটের কারণ হলো ক্রমবর্ধমান সাম্প্রদায়িক বিভাজন, গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে সেনাবাহিনীর ক্ষমতাচ্যুত করা এবং করোনা মহামারি।
জাতিসংঘের মিয়ানমার দূত কিরকুড বলেন, সেনা অভ্যুত্থানের পর জাতিসংঘের খাবার ও অর্থ সহায়তা ১৪ লাখের বেশি মানুষের কাছে পৌঁছেছে। মূলত প্রান্তিক এলাকায় এসব সহায়তা দেয়া হলেও কয়েকটি শহর এবং আধা শহর এলাকাতেও এই সহায়তা দেয়া হয়। তিনি বলেন, আমরা জীবন রক্ষা করছি। একটা পার্থক্য গড়ছি। কিন্তু আমরা হতাশাগ্রস্ত যে, এই সংখ্যা বাড়ছে না। আমরা সেই তিন কোটি মানুষের সবার কাছে পৌঁছাতে পারছি না যাদের অবিলম্বে মানবিক সহায়তা প্রয়োজন।
সহায়তা প্রদানে নানা চ্যালেঞ্জে পড়ার কথাও জানান জাতিসংঘের ভারপ্রাপ্ত মানবিক সহায়তা সমন্বয়ক।
তিনি বলেন, সড়ক অবরোধ, মহামারি নিষেধাজ্ঞা এবং সামগ্রিক নিরাপত্তাহীনতার কারণে তারা সংকটের মধ্যে রয়েছেন। সবার কাছে মানবিক সহায়তা পৌঁছাতে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়