নলডাঙ্গা : আ.লীগ-বিএনপি নেতাসহ আটক ১১ জুয়াড়ি

আগের সংবাদ

উন্নয়নের ভোগান্তি আর কত : কোনো প্রকল্পই শেষ হয় না নির্ধারিত সময়ে, বছরজুড়েই চলে সেবা সংস্থাগুলোর খোঁড়াখুঁড়ি

পরের সংবাদ

চীনের ৩ কোটি ডলারের মানবিক সাহায্য পৌঁছাল কাবুলে

প্রকাশিত: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিপর্যয়ের দ্বারপ্রান্তে থাকা যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে জরুরি মানবিক সহায়তা পাঠাল চীন। গত বুধবার রাতে কম্বল ও জ্যাকেটসহ বিভিন্ন সামগ্রী নিয়ে কাবুল বিমানবন্দরে পৌঁছায় চীনা এয়ারক্রাফট। এক প্রতিবেদনে এ খবর জানায় সংবাদমাধ্যম সিনহুয়া। প্রতিবেদনে বলা হয়, এটি আফগানিস্তানের তালেবান সরকারের জন্য চীনের ৩১ মিলিয়ন ডলারের মানবিক সহায়তার প্রথম ব্যাচ। বুধবার রাতে কাবুল বিমানবন্দরে পৌঁছানোর পর এগুলো তালেবান সরকারের প্রতিনিধিদের হাতে তুলে দেয়া হয়।
আফগানিস্তানে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ওয়াং ইউ এবং তালেবান সরকারের শরণার্থীবিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী খলিল-উর-রেহমান হাক্কানি বিমানবন্দরে এসব সহায়তা সামগ্রী হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। রাষ্ট্রদূত ওয়াং ইউ বলেন, অনেক ঝামেলার মধ্যেও চীন অল্প সময়ের মধ্যে আফগানিস্তানের জন্য জরুরি মানবিক সহায়তা সামগ্রীর ব্যবস্থা করতে পেরেছে। এসবের মধ্যে আফগান জনগণের জরুরিভাবে প্রয়োজনীয় কম্বল, ডাউন জ্যাকেট এবং অন্যান্য শীতকালীন সামগ্রী রয়েছে।
তিনি বলেন, চীন খাদ্য সহায়তাসহ অন্যান্য সামগ্রী পাঠানোর প্রস্তুতি অব্যাহত রাখবে। আশা করা যায়, শিগগিরই এসব সামগ্রী কাবুল পৌঁছাবে।
আফগান জনগণের জন্য মানবিক সহায়তা নিয়ে এগিয়ে আসায় চীনকে ধন্যবাদ জানান তালেবান সরকারের শরণার্থী বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী খলিল-উর-রেহমান হাক্কানি। এ সময় তিনি চীনকে আফগানিস্তানের ‘ভালো প্রতিবেশী এবং বন্ধু রাষ্ট্র’ হিসেবে আখ্যায়িত করেন।
গত মাসের শেষ দিকে আফগানিস্তানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা অবসানের তাগিদ দেয় চীন। জি-২০ সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এক ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়ে এ ইস্যুতে কথা বলেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি বলেন, কাবুলের ওপর আরোপিত বিভিন্ন একক নিষেধাজ্ঞা এবং বিধিনিষেধের যত দ্রুত সম্ভব অবসান ঘটাতে হবে। চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দেশটির সম্পদ।
ফলে সেগুলো দেশটির জনগণের জন্য ব্যবহার হতে দেয়া উচিত। এগুলো কোনোভাবেই তালেবানের ওপর রাজনৈতিক চাপ প্রয়োগের হাতিয়ার হতে দেয়া উচিত হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়