নলডাঙ্গা : আ.লীগ-বিএনপি নেতাসহ আটক ১১ জুয়াড়ি

আগের সংবাদ

উন্নয়নের ভোগান্তি আর কত : কোনো প্রকল্পই শেষ হয় না নির্ধারিত সময়ে, বছরজুড়েই চলে সেবা সংস্থাগুলোর খোঁড়াখুঁড়ি

পরের সংবাদ

চলে গেলেন বিশিষ্ট লেখক ও গবেষক ফরহাদ খান

প্রকাশিত: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্যান্সারের কাছে হার মানলেন বিশিষ্ট লেখক, গবেষক, প্রাবন্ধিক ও বাংলা একাডেমির সাবেক পরিচালক ফরহাদ খান। গতকাল ভোরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৭৮ বছর। বিশিষ্ট এই গবেষকের মৃত্যুতে শিল্প-সাহিত্য অঙ্গনসহ বিভিন্ন মহল থেকে শোক প্রকাশ করা হয়েছে।
বাংলা একাডেমির পরিচালক আমিনুর রহমান সুলতান জানান, ক্যান্সারে আক্রান্ত হয়ে ফরহাদ খান দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। কয়েক দিন আগে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় সেখানেই তার মৃত্যু হয়। গতকাল সকাল সাড়ে ১০টায় জানাজা শেষে মিরপুর ১১ নম্বরের জান্নাতুল মাওয়া কবরস্থানে ফরহাদ খানকে দাফন করা হয়। বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা জানাজায় উপস্থিত ছিলেন।
১৯৪৪ সালের ২৩ ডিসেম্বর কুষ্টিয়ার মিরপুর উপজেলার আমলা গ্রামে ফরহাদ খানের জন্ম। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে বিএ (অনার্স) ও এমএ করার পর ১৯৭০ সালে তিনি কুষ্টিয়ার কুমারখালী কলেজে শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করেন। ১৯৭৩ সালে যোগ দেন বাংলা একাডেমিতে। ২০০২ সালে ভাষা-সাহিত্য, সংস্কৃতি ও পত্রিকা বিভাগের পরিচালক হিসেবে অবসরে যান তিনি। এর মধ্যে ১৯৮৮ থেকে ১৯৯১ সাল পর্যন্ত তিন বছর জার্মানির ডয়েচে ভেলে রেডিওর বাংলা বিভাগের সম্পাদক হিসেবে ডেপুটেশনে কাজ করেন।
ফরহাদ খান বেতার ব্যক্তিত্ব হিসেবেও পরিচিত ছিলেন। পত্রপত্রিকায় লেখালেখির পাশাপাশি বাংলাদেশ টেলিভিশনে ভাষাবিষয়ক অনুষ্ঠানসহ অন্যান্য অনুষ্ঠান উপস্থাপনা করতেন। তার প্রকাশিত বইগুলো হচ্ছে- প্রতীচ্য পুরাণ, শব্দের চালচিত্র, বাংলা শব্দের উৎস অভিধান, চিত্র ও বিচিত্র, হারিয়ে যাওয়া হরফের কাহিনি, বাঙালির বিবিধ বিলাস, নীল বিদ্রোহ (যৌথ অনুবাদ), ব্যারন মুনশাউজেনের রোমাঞ্চকর অভিযান, গল্প শুধু গল্প নয় (শিশুতোষ গল্প)।
বাংলা একাডেমি ছোটদের অভিধানসহ কয়েকটি বই সম্পাদনায় যুক্ত ছিলেন ফরহাদ খান। প্রবন্ধ সাহিত্যে সামগ্রিক অবদানের স্বীকৃতি হিসেবে তিনি ‘সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধ সাহিত্য পুরস্কার ২০১৯’ লাভ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়