নলডাঙ্গা : আ.লীগ-বিএনপি নেতাসহ আটক ১১ জুয়াড়ি

আগের সংবাদ

উন্নয়নের ভোগান্তি আর কত : কোনো প্রকল্পই শেষ হয় না নির্ধারিত সময়ে, বছরজুড়েই চলে সেবা সংস্থাগুলোর খোঁড়াখুঁড়ি

পরের সংবাদ

কাঁচামরিচের ডাবল সেঞ্চুরি ৫০ টাকার কম নেই সবজি

প্রকাশিত: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কয়েক দফায় মাছ-মুরগি ও সবজির দাম বাড়ার পর এবার কাঁচামরিচের দাম ডাবল সেঞ্চুরি অতিক্রম করেছে। প্রতি কেজি কাঁচামরিচের কেজি মান ভেদে ২০০ থেকে ২২০ টাকা। অথচ এক সপ্তাহ আগেও এই নিত্যপণ্যটির দাম ছিল কেজি ১০০ টাকার মধ্যে। এ ছাড়া বিভিন্ন প্রকারের সবজির দাম ৫০ টাকার উপরে। ফলে নি¤œ ও নি¤œমধ্যবিত্তরা বেশ বিপাকে পড়েছেন। স্বাচ্ছন্দে কিনতে পারছেন না কোনো নিত্যপ্রয়োজনীয় পণ্য। গতকাল শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এসব দাম সম্পর্কে জানা যায়।
গতকাল রাজধানীর বাড্ডার একটি বাজারে শামসুর রহমান নামে একজন ক্রেতা বলেন, সপ্তাহখানেক পর বাজার করতে এসে কাঁচামরিচের দাম শুনে আমি অবাক হয়েছি। কাঁচামরিচের যে এত দাম বেড়েছে এ সম্পর্কে আমার কোনো ধারণাই ছিল না। এ ছাড়া মাছ, মাংস, সবজিসহ সব কিছুর দাম-ই তো বেশি। যে কারণে আমাদের মতো নি¤œ আয়ের মানুষ স্বাচ্ছন্দে কোনো কিছুই কিনতে পারছে না। আলু-পেঁপে ছাড়া ৫০ টাকার নিচে কোনো সবজি বাজারে নেই।
এদিকে ব্রয়লার মুরগি, ডিম ও মাছের দাম বৃদ্ধির ধারা গত কয়েক সপ্তাহের মতো অব্যাহত রয়েছে। আগে থেকেই বাড়তি ব্রয়লার মুরগির দাম সপ্তাহের ব্যবধানে কেজিতে আরো ৫ টাকা করে বেড়েছে। পেঁয়াজের দামও কেজিতে বেড়েছে ৫ টাকা। ১৪০ টাকার শিম কেজিতে ২০ টাকা কমলেও অন্যান্য বেশির ভাগ সবজির দাম অপরিবর্তিত রয়েছে। বাজার ঘুরে দেখা গেছে, ঢেঁড়স প্রতি কেজি ৫০ টাকা, করলা ৫০ থেকে ৭০ টাকা, পটোল ৫০ থেকে ৬০ টাকা, পেঁপে ২০ থেকে ৩০ টাকা, বরবটি ৮০ টাকা, মুলা ৬০ থেকে ৭০ টাকা, বাঁধাকপি মাঝারি সাইজের এক পিস ৬০ টাকা, ফুলকপি ছোট ৫০ থেকে ৬০ টাকা, শিম ১২০ টাকা, বেগুন ৭০ টাকা, টমেটো ১২০ টাকা, গাজর (চায়না) ১৬০ টাকা, শসা ৭০ টাকা, আলু ২০ টাকা, পিঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।
অন্যদিকে রুই মাছ ২৮০ থেকে ৩২০ টাকা, কাতল মাছ ২৮০ থেকে ৩০০ টাকা, কই ২০০ টাকা, তেলাপিয়া ১৫০ থেকে ১৬০ টাকা, শিং মাছ ৪৫০ থেকে ৬০০ টাকা, পাঙ্গাশ ১৪০ থেকে ১৫০ টাকা, নদীর চিংড়ি ৬০০ টাকা, পাবদা ৩০০ টাকা, দেড় কেজি ওজনের ইলিশ মাছ ১৭০০ টাকা কেজি, এক কেজি ওজনের ইলিশ ১২০০ টাকা কেজি, ৮০০ গ্রাম ওজনের ইলিশ ১১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এ ছাড়া বাজারে দেশি মুরগি প্রতি কেজি ৪০০ টাকা, পাকিস্তানি মুরগি ৩০০ টাকা, ব্রয়লার মুরগি ১৭০ টাকা, কক মুরগি ২৪০ টাকা, ডিম প্রতি ডজন ১১৫-১২০ টাকা, গরুর মাংস ৫৮০ থেকে ৬০০ টাকা, খাসির মাংস প্রতি কেজি ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।
মুরগির দামের প্রসঙ্গে খিলগাঁওয়ের ব্যবসায়ী মো. আল আমিন বলেন, সব ধরনের মুরগির দাম বাড়ায় এখন বাজারে ব্রয়লার মুরগির চাহিদা বেশি। তাছাড়া হোটেল রেস্তোরাঁগুলোতে বিক্রি বাড়ায় মুরগির চাহিদা বেড়েছে। এ কারণেই মুরগির দাম বাড়তি। এ ছাড়া কাঁচামরিচসহ সবজির দাম বাড়ার বিষয়ে কারওয়ানবাজারের ব্যবসায়ী আলী সরদার বলেন, প্রায় এক সপ্তাহ থেকে কাঁচামরিচের বেশি দাম যাচ্ছে।
বন্যা-বৃষ্টিসহ নানা কারণে সবজি বাগানের অনেক ক্ষতি হয়েছে। এ কারণে কাঁচামরিচসহ বিভিন্ন সবজির দাম বাড়তি। তবে আস্তে আস্তে বাজারে শীতের আগাম সবজির সরবরাহ বাড়ছে। তাই আমাদের ধারণা কিছুদিনের মধ্যে সবজির দাম কিছুটা কমে আসবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়