নলডাঙ্গা : আ.লীগ-বিএনপি নেতাসহ আটক ১১ জুয়াড়ি

আগের সংবাদ

উন্নয়নের ভোগান্তি আর কত : কোনো প্রকল্পই শেষ হয় না নির্ধারিত সময়ে, বছরজুড়েই চলে সেবা সংস্থাগুলোর খোঁড়াখুঁড়ি

পরের সংবাদ

কনসার্টে ফেরার অপেক্ষায় শিল্পীরা

প্রকাশিত: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

করোনার ধাক্কা কাটিয়ে এখনো ঘুরে দাঁড়াতে পারেনি দেশের সংগীতাঙ্গন। বড় বাজটের গান রিলিজও আশা জাগানিয়া নয়। শিল্পীদের উপর্জানের অন্যতম মাধ্যম ‘ওপেন এয়ার কনসার্ট’ও বন্ধ রয়েছে দেড় বছরের বেশি সময় ধরে। সংগীতশিল্পী সালমা বলেন, ‘করোনার কারণে দেড় বছরের বেশি সময় ধরে কনসার্ট নেই। খোলা মঞ্চে গান গাওয়া হয় না। তবে ইনডোর দু-একটা অনুষ্ঠানে গেয়েছি। খোলা মঞ্চে গান করার আনন্দই আলাদা। এছাড়া শিল্পীদের আয়ের পথও তো কনসার্ট। শিগগিরই সংগীতাঙ্গনে প্রাণ ফিরবে বলে আশা রাখি।’
করোনার সময়টা বাসায় কেটেছে সংগীতশিল্পী পূজার। তিনি বলেন, ‘খুব একটা প্রয়োজন না হলে কোথাও বের হয়নি। কনসার্টে ফেরার জন্য অনেক আশা নিয়ে বসে আছি। বিনোদনের বড় একটা খোরাক মেটে কনসার্ট থেকে। দেড় বছর ধরে করোনার কারণে কনসার্ট বন্ধ রয়েছে। অনলাইনকেন্দ্রিক বিনোদন চালু থাকায় কিছুটা স্বস্তি পাচ্ছি। এই সময়টায় টিভি শো, বিভিন্ন জায়গায় কনসার্ট নিয়ে ব্যস্ত থাকতাম। সময়টা ভাবলে মন খারাপ হয়ে আসে।’
গত দেড় বছরের মধ্যে মাত্র একটি কনসার্টে গান করেছেন নগরবাউল-খ্যাত জেমস। ‘ক্লাস রুম’ আয়োজিত এসএসসি-২০০১ ব্যাচের ২০ বছর পূর্তি উপলক্ষে গত আগস্টে একটি কনসার্টে অংশ নিয়েছেন তিনি। মিরপুর ১৪ নম্বর পিএসসি কনভেনশন হলে কনসার্টটি হয়। খোলা মঞ্চের কনসার্টে ফিরতে চান বলেও জানিয়েছেন জেমস। করোনার সময়টাতে ফটোগ্রাফি নিয়ে ব্যস্ত থাকতে দেখা যায় জেমসকে। এ সময় বেশ কয়েকজন মডেল-তারকার ছবি তুলেছেন জেমস।
করোনার মধ্যেও দু-একটি নতুন গান প্রকাশ পেয়েছে। সামনে পূজা উপলক্ষেও বেশ কয়েকটি নতুন প্রকাশের অপেক্ষায় রয়েছে। গত ১৯ আগস্ট থেকে লকডাউন তুলে নেয়া হলে দেশের অন্যতম গানের দল জলের গান নতুন গান নিয়ে দর্শক-শ্রোতাদের মাঝে হাজির হয়। এর আগে অনলাইন কনসার্টে গান করতে দেখা যায় জলের গানকে। আর সম্প্রতি ‘ইস্কুল খুইলাছে রে মাওলা ইস্কুল খুইলাছে’ শিরোনামের একটি গান প্রকাশ করেছে গানের দলটি। চট্টগ্রাম অঞ্চলের কিংবদন্তি সাধক রমেশ মাইজভান্ডারীর এই গানটি নতুন করে গেয়েছে জলের গান। তুমুল জনপ্রিয় এই গানটির নতুন সংগীতায়োজন করেছেন পার্থ বড়ুয়া। আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের উদ্যোগে গানটি প্রকাশ হয়েছে ‘আমাদের গান’ নামের ইউটিউব চ্যানেলে। এদিকে ইন্টারন্যাশনাল কফি ডে উপলক্ষে গতকাল অনুষ্ঠিত হয়েছে বড় পরিসরের একটি কনসার্ট। ‘কফি কার্নিভ্যাল’ নামে এই কনসার্টে অংশ নেয় আর্টসেল, শিরোনামহীন, নেমেসিস, অ্যাভোয়েডরাফাসহ আরো একটি দল। রাজধানীর বসুন্ধরা কনভেনশন হলে কনসার্টটি অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়