নলডাঙ্গা : আ.লীগ-বিএনপি নেতাসহ আটক ১১ জুয়াড়ি

আগের সংবাদ

উন্নয়নের ভোগান্তি আর কত : কোনো প্রকল্পই শেষ হয় না নির্ধারিত সময়ে, বছরজুড়েই চলে সেবা সংস্থাগুলোর খোঁড়াখুঁড়ি

পরের সংবাদ

আইসাকা অনুসন্ধান : হ্যাকিং বেড়েছে ১৩ শতাংশ কমেছে অপপ্রচার

প্রকাশিত: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরে অনলাইনে হ্যাকিংয়ের হার আগের চেয়ে ১৩ শতাংশ বেড়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ও অন্যান্য অ্যাকাউন্ট হ্যাকিংয়ের ঘটনার হার বেড়েছে ২৮ দশমিক ৩১ শতাংশ। এছাড়া বয়সভিত্তিক সাইবার অপরাধের ঘটনায় ৮৬ দশমিক ৯০ শতাংশ ভুক্তভোগীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। এ থেকে বোঝা যাচ্ছে দেশের সচেতনতা বাড়ানোর পাশাপাশি সাইবার লিটারেসিও বাড়াতে হবে। তথ্যপ্রযুক্তি পেশাজীবীদের আন্তর্জাতিক সংগঠন ইনফরমেশন সিস্টেম অ্যান্ড কন্ট্রোল অ্যাসোসিয়েশন (আইসাকা) ঢাকা চ্যাপ্টারের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। গতকাল শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংগঠনের পক্ষ থেকে অনুষ্ঠিত ‘সাইবার নিরাপত্তা সচেতনতা কর্মসূচি’র উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে জানানো হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম ও অন্যান্য অনলাইন অ্যাকাউন্ট হ্যাকিংয়ের ঘটনার হার ২৮ দশমিক ৩১ শতাংশ বেড়েছে। ২০১৯ সালে বৃদ্ধির এ হার ছিল ১৫ দশমিক ৩৫ শতাংশ। গত এক বছরে হ্যাকিংয়ের হার বেড়ে দাঁড়িয়েছে ১৩ শতাংশ। আর ২০১৯ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচারের ঘটনার হার ছিল ২২ দশমিক ৩৩ শতাংশ। কিন্তু এবার সেটি কমে দাঁড়িয়েছে ১৬ দশমিক ৩১ শতাংশ। অনুষ্ঠানে সংগঠনের প্রেসিডেন্ট মোহাম্মদ ইকবাল হোসাইন সাইবার সিকিউরিটি প্রসঙ্গে বলেন, দেশে দিন দিন বিভিন্ন ধরনের প্রযুক্তি ও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ব্যাপক হারে বাড়ছে। এটার ইতিবাচক দিকগুলোর সঙ্গে নেতিবাচক দিকগুলো ব্যাপকভাবে লক্ষ করা যাচ্ছে। এই হারটা কেবল ভাবিয়েই তুলছে না, ভবিষ্যৎ নিয়ে শঙ্কাও সৃষ্টি হচ্ছে ।
তিনি আরো বলেন, সবার আগে নিজে সচেতন হতে হবে। আমাদের শিক্ষিত অনেক মানুষ এখনো ঠিকভাবে ফেসবুক ব্যবহার করতে পারেন না। এতে তারা সমস্যায় পড়ছেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের উপদেষ্টা ব্যারিস্টার রাশনা ইমাম, সিসি ফাউন্ডেশনের প্রেসিডেন্ট কাজী মুস্তাফিজ প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়