হাসেম ফুডে অগ্নিকাণ্ড : ৩ মাস পর দগ্ধ ছেলের মরদেহ পেলেন বাবা

আগের সংবাদ

রোহিঙ্গাদের অস্ত্র-অর্থের উৎস কী

পরের সংবাদ

২৩ জনের মৃত্যু : করোনা শনাক্তের হার তিনের ঘরে

প্রকাশিত: অক্টোবর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে করোনা ভাইরাসের সংক্রমণের হার আরো কমেছে। টানা ১০ দিন দেশে শনাক্তের হার ৫ শতাংশের নিচে রয়েছে। ২১ সেপ্টেম্বর শনাক্তের হার ৫ শতাংশের নিচে নামে। ওই দিন শনাক্তের হার ছিল ৪ দশমিক ৯৮ শতাংশ। আর গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার নেমেছে ৩ শতাংশের ঘরে।
এর আগে ৪ মার্চ কম শনাক্তের হার ছিল। ওই দিন শনাক্তের হার ছিল ৩ দশমিক ৮৭ শতাংশ। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের করোনা পরিস্থিতি নিয়ে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৮২১টি পরীক্ষাগারে ২৬ হাজার ৫৬৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে রোগী শনাক্ত হয়েছে ৮৬০ জন, সুস্থ হয়েছেন ৯৭৯ জন। মৃত্যু হয়েছে ২৩ জনের।
অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বুধবার ১৭ জনের মৃত্যু ও ১ হাজার ১৭৮ জন রোগী শনাক্ত হয়। মঙ্গলবার ৩১ জনের মৃত্যু আর রোগী শনাক্ত হয় ১ হাজার ৩১০ জন। সোমবার রোগী শনাক্ত হয় ১ হাজার ২১২ জন আর মৃত্যু হয়েছিল ২৫ জনের। রবিবার ২১ জনের মৃত্যু ও ৯৮০ জন রোগী শনাক্ত হয়। শনিবার ৮১৮ জন নতুন রোগী শনাক্ত হয়। ২৫ জনের মৃত্যু হয়।
বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, নমুনা পরীক্ষার বিবেচনায় রোগী শনাক্তের হার ৩ দশমিক ২৪ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ৯৯ শতাংশ। সুস্থতার হার ৯৭ দশমিক ৪৩ শতাংশ, মৃত্যু হার ১ দশমিক ৭৭ শতাংশ।
সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত ৯৭ লাখ ৩১ হাজার ২৯১টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ৫৫ হাজার ৯১১ জন। সুস্থ হয়েছেন ১৫ লাখ ১৫ হাজার ৯৪১ জন।
মৃত্যু হয়েছে ২৭ হাজার ৫১০ জনের। এর মধ্যে পুরুষ ১৭ হাজার ৬৫৬ জন আর নারী ৯ হাজার ৮৫৪ জন। গত ২৪ ঘণ্টায় মৃত ২৩ জনের মধ্যে পুরুষ ১১ জন আর নারী ১২ জন। সরকারি হাসপাতালে ২০ জন আর বেসরকারি হাসপাতালে ৩ জনের মৃত্যু হয়েছে। বয়স বিবেচনায় বিশোর্ধ্ব ১ জন, ত্রিশোর্ধ্ব ২ জন, চল্লিশোর্ধ্ব ৫ জন, পঞ্চাশোর্ধ্ব ৩ জন, ষাটোর্ধ্ব ৮ জন, সত্তরোর্ধ্ব ৪ জন। বিভাগ বিবেচনায় ঢাকা বিভাগের ৬ জন, চট্টগ্রাম বিভাগের ৭ জন, বরিশাল বিভাগের ১ জন, সিলেট বিভাগের ৪ জন, রংপুর বিভাগের ১ জন আর ময়মনসিংহ বিভাগের ৪ জন।
প্রসঙ্গত; দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। চলতি বছরের ৫ আগস্ট ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে যা মহামারির মধ্যে একদিনের সর্বোচ্চ সংখ্যা। ১২ জুলাই সর্বোচ্চ রোগী শনাক্ত হয়। এই সংখ্যা ছিল ১৩ হাজার ৭৬৮ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়