হাসেম ফুডে অগ্নিকাণ্ড : ৩ মাস পর দগ্ধ ছেলের মরদেহ পেলেন বাবা

আগের সংবাদ

রোহিঙ্গাদের অস্ত্র-অর্থের উৎস কী

পরের সংবাদ

রড রপ্তানির নামে সাড়ে ৩০ কোটি টাকা আত্মসাৎ : ব্যাংক কর্মকর্তাসহ ২ জনের বিরুদ্ধে চার্জ শিট

প্রকাশিত: অক্টোবর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রপ্তানি না করে এলসির বিপরীতে রড তৈরির কাঁচামাল দেশের বাজারে বিক্রি ও ঋণের সাড়ে ৩০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে আরব বাংলাদেশ (এবি) ব্যাংকের কর্মকর্তাসহ দুজনের বিরুদ্ধে আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
গতকাল বৃহস্পতিবার সংস্থাটির সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক চট্টগ্রামের সিনিয়র স্পেশাল জজ আদালতে এ চার্জশিট দাখিল করেন।
চার্জশিটভুক্ত আসামিরা হলো- মেসার্স শাহেদ শিপ ব্রেকিংয়ের মালিক মোহাম্মদ শাহেদ মিয়া এবং এবি ব্যাংকের সিনিয়র ভাইস চেয়ারম্যান ও চট্টগ্রামের পোর্ট কানেক্টিং রোড শাখার ব্যবস্থাপক মো. নাজিম উদ্দিন।
বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের উপপরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক।
এর আগে, ২০১৯ সালের ৩১ জুলাই দুদক সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ কমিশনের সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক বাদী হয়ে মামলাটি দায়ের করেন। ঘটনার বিবরণে জানা যায়, আসামি মোহাম্মদ শাহেদ মিয়া ২০১২ সালে এবি ব্যাংকের চট্টগ্রামের পোর্ট কানেক্টিং রোড শাখা থেকে স্পেসিফিক ডিল বেসিস এলসি ঋণের জন্য আবেদন করেন। ওই ঋণের পক্ষে মতামত দিয়ে তৎকালীন শাখা ব্যবস্থাপক নাজিম উদ্দিন এলসি ব্যবসা থেকে ৪৭৮ লাখ ৮০ হাজার টাকা লাভের সম্ভাবনা রয়েছে এমন যুক্তিতে ঋণ মঞ্জুর করিয়ে নেন।
ঋণের শর্ত ছিল এবি ব্যাংকের এলসির বিপরীতে বিদেশ থেকে পুরাতন জাহাজ এনে রড তৈরি করে রপ্তানি করবে।
কিন্তু তা না করে বিদেশ থেকে পুরাতন জাহাজ আমদানি করে তা ভেঙে সরাসরি দেশের বাজারে বিক্রি করে দেয় আসামি শাহেদ মিয়ার প্রতিষ্ঠান। নির্ধারিত সময়ে ঋণ পরিশোধ না করে ২০১২ সালের ২২ নভেম্বর থেকে ২০১৯ সালের ৩১ মে পর্যন্ত ব্যাংক থেকে মোট ৩০ কোটি ৬৭ লাখ টাকা আত্মসাৎ করেন আসামিরা।
তাই তাদের বিরুদ্ধে দণ্ডবিধি ৪০৯/৪২০/১০৯ ধারা ও ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় চার্জশিট দাখিল করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়