হাসেম ফুডে অগ্নিকাণ্ড : ৩ মাস পর দগ্ধ ছেলের মরদেহ পেলেন বাবা

আগের সংবাদ

রোহিঙ্গাদের অস্ত্র-অর্থের উৎস কী

পরের সংবাদ

মুহিবুল্লাহ হত্যাকাণ্ড : জাতিসংঘ ইইউ যুক্তরাষ্ট্রের নিন্দা

প্রকাশিত: অক্টোবর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কক্সবাজারের উখিয়ার ‘রোহিঙ্গা কণ্ঠস্বর’ হিসেবে পরিচিত মোহাম্মদ মুহিবুল্লাহ হত্যার ঘটনায় নিন্দা ও শোক প্রকাশ করেছে আন্তর্জাতিক মহল। বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার এবং ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন শীর্ষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যায় গভীর শোক জানান। অনুরূপ শোক এবং অপরাধীদের বিচারের ব্যাপারে আশাবাদ জানায় ইউরোপীয় ইউনিয়নও (ইইউ)।
রবার্ট আর মিলার টুইটে বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর মানবাধিকারের একজন সাহসী চ্যাম্পিয়ন মোহাম্মদ মুহিবুল্লাহকে হত্যায় দুঃখিত ও বিচলিত। তিনি অপরাধীদের বিচারের আওতায় আনা হবে বলে আশা ব্যক্ত করেন। ব্রিটিশ হাইকমিশনার ডিকসন বলেন, আরাকান রোহিঙ্গা জনগোষ্ঠীর শান্তি ও মানবাধিকার রক্ষার নেতা মুহিবের হত্যায় তিনি মর্মাহত ও শোকাহত। ইইউ দূতাবাস টুইটে জানায়, আমরা তার পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। আশা করি, যারা হত্যাকাণ্ড ঘটিয়েছে তাদের বিচারের আওতায় আনতে কর্তৃপক্ষ সফল হবে।
বাংলাদেশে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত আন্নে গেরার্ড ভেন লিউইন টুইটে লেখেন, রোহিঙ্গা নেতা ও মানবাধিকার কর্মী মোহাম্মদ মুহিবুল্লাহ হত্যার ঘটনায় মর্মাহত ও ব্যথিত। আমি তার পরিবারের প্রতি সমবেদনা জানাই এবং আশা করি অপরাধীদের বিচারের আওতায় আনা হবে। খবর শুনে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ‘গভীর শোকাহত’ হয়েছেন বলে তার মুখপাত্রের বরাতে জানিয়েছে রয়টার্স। মুখপাত্র বলেন, শরণার্থী শিবিরে যাতে শান্তি ও নিরাপত্তা বজায় থাকে, সে জন্য আমরা আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছি।
মুহিবুল্লাহর মৃত্যুর খবর শুনে শোক জানিয়েছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচও। সংস্থার দক্ষিণ এশিয়া বিভাগের পরিচালক মীনা²ী গাঙ্গুলি এক বিবৃতিতে বলেন, মুহিবুল্লাহ রোহিঙ্গাদের অধিকার প্রতিষ্ঠা, নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনে সব সময় সোচ্চার ছিলেন। রোহিঙ্গাদের মধ্যে যারা অধিকারের কথা বলে, সহিসংতার বিরুদ্ধে কথা বলে, মুহিবুল্লাহর মৃত্যু তাদের জন্য একটি বড় ধাক্কা। তার মৃত্যু রোহিঙ্গাদের সম্মানের সঙ্গে মিয়ানমারে ফেরত যাওয়ার পথটি কঠিন করে তুলল বলে মন্তব্য করেন মীনা²ী।
মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে মুহিবুল্লাহ খুনের জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে বিচারের আওতায় আনতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, কক্সবাজারে শরণার্থী শিবিরে সহিংসতা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। সেখানে সশস্ত্র মাদক কারবারিরা খুন করছে, জিম্মি করছে। এই ধরনের ঘটনা এড়াতে কর্তৃপক্ষের দ্রুত ব্যবস্থা নেয়া উচিত। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ফর্টিফাই রাইটসের প্রধান নির্বাহী ম্যাথিউ স্মিথ তার বিবৃতিতে বলেন, জঙ্গিরা এর আগেও মুহিবুল্লাহকে প্রাণনাশের হুমকি দিয়েছিল। এ কারণে তখন তাকে আত্মগোপনে যেতে হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়