হাসেম ফুডে অগ্নিকাণ্ড : ৩ মাস পর দগ্ধ ছেলের মরদেহ পেলেন বাবা

আগের সংবাদ

রোহিঙ্গাদের অস্ত্র-অর্থের উৎস কী

পরের সংবাদ

মার্কিন গবেষণা : চীনের গোপন ঋণের ফাঁদে জর্জর এশিয়া ও আফ্রিকা

প্রকাশিত: অক্টোবর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চীনের ‘বেল্ট এন্ড রোড’ উদ্যোগের ফলে অনেক আর্থিকভাবে দুর্বল দেশ ‘গোপন ঋণ’-এর ফাঁদে জড়িয়ে গেছে বলে দাবি করেছে আমেরিকার এক বিশেষজ্ঞ সংস্থা। তাদের দাবি, চীনের কাছে এই দেশগুলোর অজানা ঋণের পরিমাণ ৩৮,৫০০ কোটি ডলার। সংস্থাটি জানায়, চীন মোট ১৬৩টি দেশে রাস্তা, সেতু, বন্দর ও হাসপাতাল তৈরিতে মোট ৮৪,৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছে। এই দেশগুলোর মধ্যে আফ্রিকা ও মধ্য এশিয়ার অনেক দেশ রয়েছে।
বিশেষজ্ঞ সংস্থাটি জানায়, ৮৪,৩০০ কোটি ডলারের ৭০ শতাংশ সংশ্লিষ্ট দেশের কেন্দ্রীয় ব্যাংক, কিংবা চীন ও সে দেশের কোনো সংস্থার যৌথ উদ্যোগে তৈরি কোনো সংস্থায় ঋণ দেয়া হয়েছে। কিন্তু অনেক আর্থিকভাবে দুর্বল দেশের সরকারই আর ঋণ নিতে পারেনি। ফলে অন্য পথে হেঁটেছে চীন। তারা কয়েকটি সংস্থার জোটকে ঋণ দিয়েছে। সেই জোটে সরাসরি সে দেশের সরকার নেই। কিন্তু অনেক ক্ষেত্রেই সংস্থাগুলোর জোট ঋণ মেটাতে না পারলে সরকার ঋণ মেটানোর দায় নিয়েছে। ফলে চীনের কাছে ওই দেশগুলোর প্রকৃত ঋণ কত তা অনেক ক্ষেত্রে সংশ্লিষ্ট সরকারের কাছেই স্পষ্ট নয়। বিশেষজ্ঞ সংস্থাটি জানায়, ৪৫টি দেশের চীনা ঋণের পরিমাণ তাদের গড় জাতীয় উৎপাদনের ১০ শতাংশের চেয়ে বেশি।

পাকিস্তানের বেলুচিস্তানের মতো প্রদেশে বিপুল চীনা বিনিয়োগ নিয়ে স্থানীয় বাসিন্দাদের একাংশের মধ্যে প্রবল অসন্তোষ রয়েছে। তাদের দাবি, ওই প্রকল্পের ফলে তাদের কোনো লাভ হয়নি। বেলুচিস্তানে বিভিন্ন চীনা প্রকল্পে সেখানকার জঙ্গি দলগুলোর একাধিক হামলার ঘটনা ঘটেছে এর আগে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়