হাসেম ফুডে অগ্নিকাণ্ড : ৩ মাস পর দগ্ধ ছেলের মরদেহ পেলেন বাবা

আগের সংবাদ

রোহিঙ্গাদের অস্ত্র-অর্থের উৎস কী

পরের সংবাদ

থাকবে না গণরুম : ২১ অক্টোবর খুলছে জাবি

প্রকাশিত: অক্টোবর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

জাবি প্রতিনিধি : আগামী ২১ অক্টোবর প্রথম বর্ষের শিক্ষার্থী ছাড়া অন্য ব্যাচের জন্য হল খোলার সুপারিশ করা হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) একাডেমিক কাউন্সিল সভায়। হলে উঠতে হলে শিক্ষার্থীদের অন্তত এক ডোজ টিকা নিতে হবে। তবে এবার হলে থাকবে না কোনো গণরুম। এ ছাড়া বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের বিগত ১৮ মাসের হল ফি মওকুফ করা হয়েছে বলেও সভা থেকে জানানো হয়েছে।
বুধবার বিকাল পাঁচটা থেকে শুরু হওয়া দীর্ঘ আলোচনায় রাত ১ টায় ২১ অক্টোবর বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে প্রস্তাব গ্রহণ করা হয় বলে একাডেমিক কাউন্সিলের একাধিক সদস্য নিশ্চিত করেছেন।
সভায় বলা হয় বর্তমান পরিস্থিতিতে গণরুম শিক্ষার্থীদের জন্য খুবই অনিরাপদ। তাই আপাতত স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় হল খুললেও এখনি হলে উঠতে পারবে না বিশ্ববিদ্যালয়ের ৪৯তম ব্যাচের শিক্ষার্থীরা। তারা অনলাইনে প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষা সম্পন্ন করে দ্বিতীয় বর্ষের ক্লাস শুরুর ভিত্তিতে হলে অবস্থান করবে। তবে অন্যান্য বর্ষের শিক্ষার্থীদের ১৪ দিন হলে অবস্থান করতে হবে। এক্ষেত্রে মানতে হবে স্বাস্থ্যবিধি। এ সময় শিক্ষার্থীরা হলে থেকেই অনলাইনে ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ করবে।
এ সময় শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় হলে প্রবেশের ক্ষেত্রে তাপমাত্রা পরিমাপের জন্য থাকবে থার্মাল স্ক্যানার, দেয়া হবে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক। ইতোমধ্যেই সব হলে স্থাপন করা হয়েছে বেসিন ও বিশুদ্ধ পানির ফিল্টার। আবাসিক শিক্ষকদের দ্বারা গঠিত কমিটি শিক্ষার্থীদের সার্বক্ষণিক পর্যবেক্ষণ আওতায় রাখবে।
হল প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক মোহা. মুজিবুর রহমান জানান, এরই মধ্যে সব হলকে শিক্ষার্থীদের বাসযোগ্য করার লক্ষ্যে পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ শেষ হয়েছে। দেয়াল সংস্কার ও চুনকাম হয়েছে। যেসব শিক্ষার্থীর ছাত্রত্ব শেষ হয়েছে তারা কেউ হলে উঠতে পারবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়