হাসেম ফুডে অগ্নিকাণ্ড : ৩ মাস পর দগ্ধ ছেলের মরদেহ পেলেন বাবা

আগের সংবাদ

রোহিঙ্গাদের অস্ত্র-অর্থের উৎস কী

পরের সংবাদ

ডিএসইর এসএমই প্লাটফর্মে ৬ কোম্পানির লেনদেন শুরু : দেশে এসএমই খাত অদক্ষ জনবলের ওপর নির্ভরশীল

প্রকাশিত: অক্টোবর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রথমবারের মতো এসএমই প্লাটফর্মে লেনদেন চালু করেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ছয় কোম্পানি নিয়ে চালু হয়েছে এ প্লাটফর্ম।
গতকাল বৃহস্পতিবার কোম্পানিগুলোর লেনদেন ডিএসইর এসএমই প্লাটফর্মে শুরু হয়। ডিএসইর এসএমই প্লাটফর্মে লেনদেন হওয়া কোম্পানিগুলো হলো- মাস্টার ফিড অ্যাগ্রোটেক, অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ, ওটিসি ফেরত অ্যাপেক্স ওয়েভিং এন্ড ফিনিশিং মিলস, ওয়ান্ডারল্যান্ড টয়েস, হিমাদ্রি ও বেঙ্গল বিস্কুট। উদ্বোধনীতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. মিজানুর রহমান। এতে সভাপতিত্ব করেন ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান। আর বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএসইর পরিচালক ও এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান মাসুদুর রহমান।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. মিজানুর রহমান বলেন, দেশে এসএমইতে প্রায় ১ লাখ কোম্পানি রয়েছে। এর মধ্যে অধিকাংশ মুনাফা করে। কিন্তু তাদের আর্থিক হিসাব সঠিকভাবে করা হয় না এবং অদক্ষ জনবলের ওপর নির্ভরশীল। যে কারণে এসএমই কোম্পানিগুলোতে অনেক বেশি ব্যয় হয়। তাই ডিএসই ও এসএমই ফাউন্ডেশনকে ওই সব কোম্পানির দক্ষতা বাড়াতে কাজ করার জন্য আহ্বান করেন তিনি। তিনি বলেন, এসএমই কোম্পানিগুলোকে অর্থ সংস্থানের জন্য ঋণ নিতে হয়। তবে শেয়ারবাজারে এসএমই প্লাটফর্মের যাত্রার মাধ্যমে ওই সব কোম্পানিগুলো স্টক এবং ডেবট সিকিউরিটিজ ইস্যুর সুযোগ পেল। একই সঙ্গে সুশাসন ও স্বচ্ছতায় নিশ্চিতের দায়বদ্ধতার মধ্যে চলে আসতে হবে। তিনি আরো বলেন, বিএসইসি শেয়ারবাজারের কোম্পানিগুলোতে প্রাতিষ্ঠানিক সুশাসন পরিপালনে জোরদার করে। যাতে করে উদ্যোক্তাদের দক্ষ ব্যবস্থাপনা নিয়োগ এবং আন্তর্জাতিক হিসাব মান অনুযায়ী আর্থিক হিসাব তৈরি ও উপস্থাপন করতে হয়। যা কোম্পানির দীর্ঘমেয়াদে ব্যবসা উন্নয়নে সহযোগিতা করে।
বিনিয়োগকারীদের স্বার্থকে রক্ষা ডিএসইর প্রধান কাজ উল্লেখ করে বিএসইসির কমিশনার বলেন, এসএমই কোম্পানিগুলোর তথ্য সঠিক সময়ে প্রকাশের জন্য ডিএসইর ম্যানেজমেন্টকে অনলাইন ডেশবোর্ড প্রস্তুতের জন্য আহ্বান করছি। যাতে করে কোম্পানিগুলো তাদের আর্থিক হিসাবসহ অন্য বিষয়গুলো দ্রুত প্রকাশ করতে পারে।

অনুষ্ঠানে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূঁইয়া বলেন, ডিএসইর এসএমই প্লাটফর্মটি পূর্ণাঙ্গ রূপ পাওয়ার মধ্য দিয়ে নতুন উচ্চতায় যাবে দেশের শেয়ারবাজার। এজন্য আরজেএসসিতে যে প্রায় ১ লাখ এসএমই রেজিস্ট্রি কোম্পানি আছে, সেসব কোম্পানি ডিএসইর এসএমই বোর্ডে আসতে পারে।
অনুষ্ঠানে এসএমইতে লেনদেন শুরু হওয়া ৬ কোম্পানির মধ্যে ৩ কোম্পানির প্রতিনিধি সংক্ষিপ্ত বক্তৃত্বা রাখেন। এর মধ্যে মাস্টার ফিড অ্যাগ্রোর ব্যবস্থাপনা পরিচালক কবির আহমেদ বলেন, তাদের কোম্পানি মানসম্পন্ন পণ্য তৈরি করে যাচ্ছে। এমনকি করোনা মহামারির মধ্যেও দেশের উন্নয়নে ভূমিকা রাখতে কাজ করে গেছে। তারা বিনিয়োগকারীদের সর্বোচ্চ রিটার্ন দিতে চেষ্টা করবেন বলে জানিয়েছেন। এ সময় ওরিজা অ্যাগ্রোর পরিচালক এম আজহার রহমানও বিনিয়োগকারীদের স্বার্থকে প্রাধান্য দেবেন বলে জানান। একই সঙ্গে ওরিজা অ্যাগ্রোতে বিনিয়োগ করার জন্য সবাইকে ধন্যবাদ দেন।
তথ্য মতে, মাস্টার ফিড অ্যাগ্রোটেকের লেনদেন শুরু হয়েছে ১২ টাকায়, অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজের লেনদেন শুরু হয়েছে ১২ টাকায়, ওটিসি ফেরত অ্যাপেক্স ওয়েভিং এন্ড ফিনিশিং মিলসের লেনদেন শুরু হয়েছে ১৪ দশমিক ৪০ টাকায়, ওয়ান্ডারল্যান্ড টয়েসের লেনদেন শুরু হয়েছে ১৯ দশমিক ৯০ টাকায় ও বেঙ্গল বিস্কুটের লেনদেন শুরু হয়েছে ২১৩ দশমিক ৩০ টাকায়। হিমাদ্রি কোম্পানিটির এডজাস্টমেন্ট ওপেনিং প্রাইজ দেয়া রয়েছে ৮ টাকা।
এসএমই ফাউন্ডেশন ও ঢাকা স্টক এক্সচেঞ্জের মধ্যে স্বাক্ষরিত ৩ বছর মেয়াদী সমঝোতা স্মারক অনুযায়ী, দেশের এসএমই খাতের উন্নয়নে এসএমই ফাউন্ডেশন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ যৌথভাবে যেসব কর্মসূচি পরিচালনা করবে, তা হচ্ছে- এসএমই খাতের উন্নয়নে যৌথ গবেষণা পরিচালনা ও পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়; পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনের বিষয়ে এসএমই উদ্যোক্তাদের অবহিতকরণের উদ্দেশ্যে যৌথ প্রচারণা; পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনে এসএমই উদ্যোক্তাদের সহযোগিতার উদ্দেশ্যে যৌথ উদ্যোগে সভা, সেমিনার, প্রশিক্ষণ কর্মশালা ইত্যাদি আয়োজন; এসএমই ফাউন্ডেশন পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনে আগ্রহী ও যোগ্য উদ্যোক্তাদের তালিকা সরবরাহ করবে; এসএমই খাতের উন্নয়নে পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়; সবুজ অর্থনীতি বা পরিবেশবান্ধব শিল্পায়নের জন্য পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়; এসএমই ফাউন্ডেশন এসএমই উদ্যোক্তাদের পণ্য বাজারজাতকরণে ধারণা প্রদান করবে এবং উভয় পক্ষ প্রযুক্তি উন্নয়ন বিষয়ে পারস্পরিক তথ্য বিনিময় করবে।
প্রসঙ্গত, ২০১৯ সালের ৩০ এপ্রিল ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে পুঁজিবাজার থেকে টাকা দিতে এই এসএমই প্লাটফর্ম চালু করে ডিএসই। সেই সময় ডিএসইর এসএমই প্লাটফর্ম উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ প্লাটফর্ম উদ্বোধনের আড়াই বছর পর লেনদেন শুরু হয়েছে।
তবে চলতি বছরের গত ১০ জুন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) নিয়ালকো অ্যালয় সিএসইর এসএমই প্লাটফর্মে লেনদেন শুরু করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়