অভিযুক্ত ইভ্যালির ১০ কর্মকর্তা : ডিজিটাল আইনে মামলার আবেদন খারিজ

আগের সংবাদ

উজানে খরা ভাটিতে দখল-দূষণ : বিশ্ব নদী দিবস আজ

পরের সংবাদ

কুলাউড়া পৌরসভা : পরিচ্ছন্ন শহর গড়তে মেয়রের ব্যতিক্রমী উদ্যোগ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আব্দুল কুদ্দুস, কুলাউড়া (মৌলভীবাজার) থেকে : কুলাউড়া পৌর শহরকে পরিচ্ছন্ন রাখতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ। পরিচ্ছন্ন ও নান্দনিক শহর গড়ে তুলতে পৌরসভার অর্থায়নে প্রথমবারের মতো বিভিন্ন রাস্তাঘাট, বাজার, মসজিদ-মাদ্রাসা, সরকারি-বেসরকারি অফিস কিংবা ভবনের সামনে স্থাপন করছেন ময়লা ফেলার বিন। আর তাতে লেখা রয়েছে ‘আমাকে ব্যবহার করুন, ময়লা আবর্জনা ডাস্টবিনে ফেলুন’। মেয়রের এই ব্যতিক্রর্মী উদ্যোগ পৌরসভার আনাচে-কানাচে বেশ সাড়া পড়েছে। বিনে ফেলানো সেই ময়লা পৌরসভার গাড়ি এসে তুলে নিয়ে যায়।
সরজমিন পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়ে শহরের বিভিন্ন ব্যবসায়ীর সঙ্গে কথা হয়। প্রথমবারের মতো পৌর শহর পরিচ্ছন্ন রাখতে মেয়র সিপার উদ্দিন আহমদের এই উদ্যোগকে তারা স্বাগত জানিয়েছেন। হোটেল-রেস্টুরেন্ট ব্যবসায়ীরা জানান, অনেক সময় খাবার খাওয়া হলে কাস্টমাররা বিভিন্ন প্যাকেট, কলার ছোলা ও পানির বোতল রাস্তা অথবা পাশের ড্রেনে ফেলে রাখেন। এতে একদিকে শহরের পরিবেশ নষ্ট হয়, অন্যদিকে ড্রেনে বোতল ও পলিথিন ফেললে তা আটকে যায়। শহরের বিভিন্ন স্থানে বিন স্থাপনের এই উদ্যোগ মানুষের মনোভাব বদলে দেবে। এটা দেখে কেউ আর ময়লা যত্রতত্র ফেলবে না। পরিষ্কার-পরিচ্ছন্নতার এসব কাজ প্রতিদিন মেয়রসহ পৌরসভার কাউন্সিলর ও কর্মকর্তারা পরিদর্শন করছেন।
পৌরসভার মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ জানান, ‘পরিচ্ছন্ন শহর, আমাদের দায়িত্ব’ এই সেøাগান নিয়ে ডেঙ্গু মশক নিধন করতে সপ্তাহব্যাপী পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চলছে। ইতোমধ্যে পৌর এলাকার বিভিন্ন স্থানে ৫১টি বিন স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, পরিচ্ছন্ন শহর গড়তে সবার সম্মিলিত প্রচেষ্টা দরকার। সবাই সচেতন হলে কুলাউড়া হবে একটি পরিচ্ছন্ন শহর। আমি চাই কুলাউড়া হোক পরিচ্ছন্ন, সুন্দর ও দৃষ্টিনন্দন। সেই লক্ষ্যে আমি কাজ করছি। শহরকে পরিষ্কার রাখতে সবার সহযোগিতাও চান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়