অক্সিজেন ঘাটতি নিয়ে রওশন এরশাদ আইসিইউতে

আগের সংবাদ

এবার লক্ষ্য কূটনৈতিক জয় : তালেবানের ওপর বাড়ছে আন্তর্জাতিক চাপ >> চ্যালেঞ্জের মুখে ভারত

পরের সংবাদ

মেসির অভিষেকের দিনক্ষণ চূড়ান্ত

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্লাব ফুটবলে মেসি এত দিন মাঠে নেমেছেন রিয়াল মাদ্রিদের বিপক্ষে। মাঠে নেমেছেন অ্যাথলেটিকো মাদ্রিদ, ভ্যালেন্সিয়া কিংবা গেতাফের বিপক্ষে। কিন্তু এখন সবই অতীত। মেসি শুরু করেছেন নতুন যাত্রা। তার নতুন ঠিকানা এখন ফ্রান্স ও ফরাসি লিগ। যদিও এখনো ফরাসি লিগে নামা হয়নি তার। তার সমর্থকরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন কখন প্রিয় তারকাকে আবার মাঠ মাতাতে দেখবেন।
গত ১০ আগস্ট তারিখ বার্সা ছেড়ে এই তারকা প্যারিসে পৌঁছেছেন পিএসজির হয়ে মাঠে কাপাতে। লিগ ওয়ানে নতুন মৌসুমে পিএসজি ইতোমধ্যে দুই ম্যাচ খেললেও মাঠে নামা হয়নি এই তারকার। তবে ধারণা করা হচ্ছে দলের হয়ে ২০ আগস্ট মেসি মাঠে না নামলেও ২৯ আগস্ট রেইমসের বিপক্ষে দেখা যেতে পারে ফুটবল বিশ্বের এই মহাতারকাকে। বলা যায় এটি চূড়ান্ত হয়ে গেছে।
ক্লাব অথবা জাতীয় দলের হয়ে মেসি শেষবার মাঠে নেমেছিলেন চলতি বছরের ১০ জুলাই। কোপা আমেরিকার ফাইনালে ওই ম্যাচে ব্রাজিলকে হারিয়ে প্রথমবার জাতীয় দলের হয়ে বড় কোনো শিরোপা জয়ের স্বাদ নিয়েছিলেন মেসি। দীর্ঘ অপেক্ষার পর এমন প্রাপ্তিতে তাই তার মাঠের বাইরের ছুটিটাও ছিল বেশি। তখনো তিনি ভাবেননি বার্সা নয়, ছুুটি শেষে পিএসজির হয়ে তাকে মাঠে নামতে হবে। লা লিগায় আর খেলবেন না মেসি, এমনটি ভাবতে পারেননি তার বার্সা সমর্থকরাও। কেউ ভাবুক আর নাই ভাবুক মেসি আর লা লিগায় খেলছেন না। তিনি এবার খেলবেন ফরাসি লিগ ওয়ানে। পিএসজির হয়ে ৩০ নম্বর জার্সি গায়ে নামবেন মেসি। কিন্তু কখন মাঠে দেখা যাবে মেসিকে? কখন বা পায়ের জাদুতে মেসি প্যারিসবাসীকে আনন্দে ভাসাবেন। সে অপেক্ষায় আছেন ফুটবল বিশ্বের কোটি মেসি ভক্তরা। কিন্তু বার্সার সঙ্গে ২১ বছরের প্রেম ভেঙে নতুন কারো সঙ্গে সংসার করতেও যে কিছুদিন মানসিক বিশ্রামের প্রয়োজন। তাছাড়া দীর্ঘ বিরতিতে থাকা মেসির দরকার পর্যাপ্ত অনুশীলনেরও। ৬ বারের ব্যালন ডি’অর জয়ী বিশ্বসেরা তারকাও মানেন একজন মানুষকে পরিপূর্ণ করে তোলে অনুশীলনই। তাইতো তিনি প্যারিসে এসেই কোচিং স্টাফদের সঙ্গে যোগাযোগ করেছেন। সেরেছেন দলের সঙ্গে বেশ কিছু অনুশীলনও। মানসিক বিশ্রাম-অনুশীলন দুটোই হলো। এবার মাঠে নামার পালা। মেসি আগেই বলেছিলেন কোচ ডাকলে তিনি যে কোনো সময় মাঠে নামতে প্রস্তুত। এখন কোচ কি প্রস্তুত মেসিকে মাঠে ডাকার জন্য? মেসিকে মাঠে নামানো নিয়ে পিএসজি কোচ মারিসিও পচেত্তিনো ১৫ আগস্ট স্ত্রাসবার্গের বিপক্ষে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বলেন, ‘কোপা ফাইনালের পর মাত্র দুই দিন অনুশীলন করেছে মেসি। আমরা তাড়াহুড়ো করব না। ধীরে ধীরে একে অপরকে জানার চেষ্টা করব। মেসি পুরোপুরি ফিট হোক আর সবার সঙ্গে মিশে যাক। তারপরই তার অভিষেক হবে।’
তবে তাই যদি হয় ২১ আগস্ট ব্রেস্তের বিপক্ষে মেসিকে দেখা যাবে না এটা প্রায়ই নিশ্চিতই। কিন্তু ৩০ আগস্ট রেইমসের বিপক্ষে তার মাঠে নামার সম্ভাবনা রয়েছে। কারণ ততদিনে মেসি যথেষ্ট অনুশীলনের সুযোগ পাবেন। আর খেলার জন্যও থাকবেন শারীরিকভাবে ফিট। কিন্তু কোনো কারণে রেইমসের বিপক্ষে মেসিকে মাঠে দেখতে না পাওয়া যায় তাহলে পিএসজির জার্সি গায়ে দেখতে মেসি ভক্তদের অপেক্ষা করতে হবে আরো ২০ টা দিন। কারণ পিএসজির এর পরের ম্যাচ ১৯ সেপ্টেম্বর লিও এর বিপক্ষে। পিএসজির জার্সি গায়ে ভক্ত সমর্থকদের অপেক্ষার প্রহর গুনতে হলেও তার মাঝে আর্জেন্টিনার জার্সি গায়ে আকেবার তাকে দেখা যাবে। বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ খেলতে দলের সঙ্গে যোগ দিবেন মেসি।
৩ সেপ্টেম্বর ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচ দিয়ে ২০২১ কোপা আমেরিকা জয়ী আর্জেন্টাইন এই তারকাকে দেখা যাবে। এরপর দুদিন বিরতি দিয়ে ৬ সেপ্টেম্বর ফুটবল পরাশক্তি ব্রাজিলের বিপক্ষে দেখা যাবে মেসিদের। এরপর আবার তিন দিনের বিরতি দিয়ে ১০ সেপ্টেম্বর বলিভিয়ার সাথে ম্যাচ খেলা শেষে লিগ ওয়ান খেলতে প্যারিসের উদ্দেশে রওনা দিবেন তিনি। ফলে কোনো কারণে ৩০ আগস্ট রেইমসের বিপক্ষে মাঠে মেসিকে দেখা না গেলেও ১৯ সেপ্টেম্বর ঠিকই দেখা যাবে তাকে। বড় কোনো অঘটন বা ইনজুরির ঘটনা ঘটলে লিগ ওয়ানের ক্লাব লিও এর বিপক্ষে ৩০ নাম্বার জার্সিতে দেখা যাবে ফুটবল বিশ্বের এই তারাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়