বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

রানার্সআপের দৌড়ে এগিয়ে শেখ জামাল

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে গতকাল বাংলাদেশ পুলিশ এফসির বিপক্ষে ২-১ গোলের জয় পেয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। এ জয়ের ফলে ঢাকা আবাহনীর চেয়ে টেবিলে ৫ পয়েন্ট বেশি নিয়ে রানার্স আপের দৌড়ে এগিয়ে গেল দলটি। দিনের অন্য ম্যাচে উত্তর বারিধারা ক্লাব ১-০ গোলের জয় পেয়েছে আরামবাগের বিপক্ষে।
ঢাকার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী কামাল স্টেডিয়ামে গতকাল ম্যাচটিতে বারিধারাকে ৩৬ মিনিটে এগিয়ে দেন রাশেদুল ইসলাম শুভ। তার একমাত্র গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে উত্তর বারিধারা ক্লাব। রানার্সআপের দৌড়ে এই দু’দলের কেউ নেই। তবু নিয়ম রক্ষার ম্যাচে মাঠে নামা। এই ম্যাচে হেরে বাংলাদেশ প্রিমিয়ার লিগে পয়েন্ট টেবিলের তলানিতে মাত্র পাঁচ পয়েন্ট নিয়ে অবস্থান করছে আরামবাগ। জয় যেন তাদের জন্য নয়। বিপক্ষ দলকে জয় উপহার দেয়ার জন্যই যেন মাঠে নামে তারা। ২১ ম্যাচ খেলে মাত্র একটি ম্যাচে জয়। আর দুটি ম্যাচে ড্র করে বাকি দুই পয়েন্ট পেয়েছে তারা। বাকি ম্যাচগুলো ব্যর্থতার গল্পে ভরপুর।
দিনের অন্য ম্যাচে বাংলাদেশ পুলিশ এফসির বিপক্ষে বঙ্গবন্ধু স্টেডিয়ামে জয়টা অবশ্য দরকার ছিল শেখ জামাল ধানমন্ডি ক্লাবের। ২-১ গোলের ব্যবধানে জয় দিয়ে ম্যাচ শেষ করলেও ম্যাচের শুরুতে হোঁচট খেয়েছিল শেখ জামাল। ম্যাচের ১৯ মিনিটে পুলিশের মুরোলিমজন আখমেদভের করা গোলে ১-০ তে পিছিয়ে গিয়েছিল শেখ জামাল ধানমন্ডি ক্লাব। মাঝ মাঠ থেকে ল্যাসিন তোরের বাড়ানো লম্বা ক্রস শেখ জামালের ডি বক্সের মধ্যে বুক নিয়ে জুয়েলের দিকে ঠেলে দেন ক্রিসচিয়ান কোয়াকু। সেখান থেকে জুয়েল পায়ের আলতো ছোঁয়ায় বল বাড়ান আখমেদভের উদ্দেশে। এরপর ম্যাচের ২৩ মিনিটে অঘটন ঘটিয়ে বসেন পুলিশের রক্ষণভাগের ফুটবলার জাহাঙ্গীর আলম সজীব। নিজের ভুলে বল জালে জড়িয়ে শেখ জামালকে আত্মঘাতী গোল উপহার দেন। এরপর সুলেইমান সিল্লাহর গোলে ম্যাচের ৩৮ মিনিটে শেখ জামাল ব্যবধান দ্বিগুণ করে। এরপর অবশ্য দুদলের ফুটবলাররা আর গোলের দেখা পাননি। ফলে ২-১ গোলের ব্যবধানে জিতে মাঠ ছাড়ে শেখ জামাল ধানমন্ডি ক্লাব।
এদিকে বাংলাদেশ প্রিমিয়ার লিগে বসুন্ধরা কিংস আগেই দখল করে রেখেছে চ্যাম্পিয়নের সিংহাসন। শুধু রানার্স আপের দৌড়ে ছিল চারটি দল। শেখ জামালের সঙ্গে সে দৌড়ে ছিল ঢাকা আবাহনী, চট্টগ্রাম আবাহনী ও মোহামেডান। গতকালের ম্যাচে জয়ের মাধ্যমে ২১ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে রানার্স আপের দৌড়ে নিজেদের অবস্থান শক্তই করে ফেলেছে ধানমন্ডির ক্লাবটি।
অন্যদিকে ২১ ম্যাচ খেলে ৪০ পয়েন্ট নিয়ে ঢাকা আবাহনীর অবস্থান পয়েন্ট টেবিলের তিনে। সমান সংখ্যক ম্যাচ ও সমান পয়েন্ট নিয়ে চট্টগ্রাম আবাহনীর অবস্থান চারে। আর ২১ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে মোহামেডানের অবস্থান পাঁচে।
এদিকে বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগে সূচনা হয়েছে নতুন ইতিহাসের। বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগের ইতিহাসে গতকালই প্রথম কোনো নারী রেফারি ম্যাচ রেফারিংয়ের সঙ্গে যুক্ত হলো। ফিফা নারী সহকারী রেফারি সালমা ইসলাম মনি প্রিমিয়ার লিগে আরামবাগ ক্রীড়া সংঘ ও উত্তর বারিধারার ম্যাচে সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। সাবেক ফিফা রেফারি ও বাংলাদেশের রেফারিং কর্মকাণ্ডের সঙ্গে প্রায় চার দশকের বেশি জড়িত ইব্রাহীম নেছার সালমার সহকারী রেফারিং দায়িত্ব পালন নিয়ে বেশ উচ্ছ¡সিত ছিলেন। বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে আরামবাগ ও উত্তর বারিধারার ম্যাচে ম্যাচ কমিশনারের দায়িত্ব পালনকালে ইব্রাহীম বলেন, ‘বাংলাদেশের রেফারি ও ফুটবলের আজ বিশেষ দিন। দেশের সর্বোচ্চ পর্যায়ের খেলায় নারীরা রেফারিং করছেন। এটা সামগ্রিকভাবেই দেশের ফুটবলের জন্য দারুণ ইতিবাচক বিষয়।’ সাবেক ফিফা রেফারি ও বাফুফের হেড অফ রেফারি আজাদ রহমান বলেন, ‘আমরা পুরুষদের পাশাপাশি নারী রেফারিং নিয়ে বিশেষ কাজ করছি। জয়া এবং সালমা খুবই সম্ভাবনাময় এবং আমরা তাদের নিয়ে আশাবাদী। সালমার এই ম্যাচের ফুটেজ এএফসিতে পাঠানো হবে। জয়া এখন উচ্চ শিক্ষায় ভারতে। জয়ার রেফারিং পরীক্ষা ও প্রস্তুতি ভারতের জামশেদপুরে হবে।’ জয়া চাকমা রেফারি ও সালমা সহকারী রেফারি হিসেবে ফিফায় উত্তীর্ণ হয়েছেন গত বছর। তারা এখন এএফসি এলিটে প্রবেশ করতে পারলে এশিয়ার শীর্ষ পর্যায়ের মহিলা প্রতিযোগিতাগুলোতে রেফারিং করতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়