বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

মেসির জন্য ন্যু ক্যাম্পে হাহাকার

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্প্যানিশ লা লিগায় গতকাল রাতে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে খেলতে নামে বার্সেলোনা। ম্যাচটিতে রিয়াল সোসিয়েদাদকে ৪-২ গোলের বড় ব্যবধানে হারিয়েছে কাতালানরা। ন্যু ক্যাম্পে হওয়া এ ম্যাচটিতে উপস্থিত ছিলেন প্রায় ২০ হাজার দর্শক। প্রায় ১৭ মাস পর দর্শকদের ঢুকতে দেয়ার সুযোগ দেয়া হয় এখানে।
মেসি বার্সা ছাড়ার পর এ প্রথম লা লিগায় ও ন্যু ক্যাম্পে খেলতে নামে বার্সা। মেসি এখন পিএসজির খেলোয়াড় হলেও গতকাল ন্যু ক্যাম্পে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচটিতে দর্শকরা মেসির দশ নম্বর জার্সি পরে এসেছিলেন। আবার অনেকে ক্লাব সভাপতি জোয়ান লাপোর্তাকে দুয়ো দিয়েছেন। তারা বিভিন্ন ব্যানার নিয়ে মাঠে প্রবেশ করেন যেগুলোর বেশির ভাগই ছিল লাপোর্তাকে কটাক্ষ করে। অনেকে মেসির প্রতি তাদের ভালোবাসার কথা জানিয়েছেন নতুন করে। অনেকে বলেছেন তারা ভাবতেও পারছেন না মেসিকে ছাড়া বার্সার ম্যাচ দেখবেন তারা।
তবে মেসি বার্সা ছাড়লেও অন্তত প্রথম ম্যাচে তার প্রভাব পড়তে দেননি ক্লাবের অন্য খেলোয়াড়রা। তারা লা লিগায় নিজেদের প্রথম ম্যাচেই বড় জয় তুলে নিয়েছেন। বার্সার হয়ে ম্যাচটিতে গোল করেছেন জেরার্ড পিকে, মার্টিন ব্রাথওয়েট ও সার্জি রবার্তো। অন্যদিকে রিয়াল সোসিয়েদাদের হয়ে গোল করেছেন জুলেন লোবেতে সিয়েনফুয়েগোস ও মাইকেল ওয়ারজাবাল।
জেরার্ড পিকে বার্সার প্রথম গোলটি করেন ম্যাচের ১৯ মিনিটের সময়। মেম্ফিস ডিপাইয়ের করা ফ্রি কিক থেকে তিনি হেড করে গোল করে ফেলেন। এরপর মার্টিন ব্রাথওয়েট ব্যবধান দ্বিগুণ করেন প্রথমার্ধের একদম শেষ মুহূর্তে। ফ্রেঙ্ক দি ইয়ংয়ের করা হেড থেকে পাওয়া বলে। এরপর ম্যাচের ৫৯ মিনিটের সময় এই ব্রাথওয়েটই ব্যবধানটা আরো বাড়ান। রিয়াল সোসিয়েদাদের গোলরক্ষকের ভুলে তিনি গোলটি পেয়ে যান।
অন্যদিকে রিয়াল সোসিয়েদাদ প্রথম গোলটি শোধ করে ম্যাচের ৮২ মিনিটের সময়। তাদের হয়ে গোলটি করেন জুলেন লোবেতে। ঠিক তিন মিনিট পরেই ওয়ারজাবাল অসাধারণ এক ফ্রি কিক থেকে গোল করে ব্যবধানটা আরো কমিয়ে ফেলেন। ফলে তখন রিয়াল সোসিয়েদাদ ম্যাচে ফেরার একটি অনুপ্রেরণা পেয়ে যায়। তারা তৃতীয় গোলটি শোধ করার জন্য মরিয়া হয়ে ওঠে। তবে বার্সার রক্ষণভাগের খেলোয়াড়রা তাদের আর সে সুযোগ দেয়নি। উল্টো ম্যাচের ৯১ মিনিটের সময় সার্জি রবার্তো বার্সার হয়ে চতুর্থ গোল করেন। ফলে শেষ পর্যন্ত রিয়াল সোসিয়েদাদ শেষ মুহূর্তে কোনো অঘটন ঘটাতে পারেনি। আর তাই বার্সা পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মৌসুম শুরু করতে সমর্থ হয়েছে।
এদিকে মেসি বার্সা দলে না থাকলেও অনেকের বিশ্বাস লা লিগায় মেসির মতো আরো একজন খেলোয়াড় খুব দ্রুত তৈরি হয়ে যাবে। এমনকি মেসি চলে যাওয়াতেই বার্সার হাল নতুন একজন তারকা ধরবেন বলেও তাদের ধারণা। তাদের দলের একজন হচ্ছেন বার্সা কোচ রোনাল্ড কোম্যান। তার মতে বার্সা এখন আরো বেশি শক্তিশালী ও ঐক্যবদ্ধ হবে। এ ব্যাপারে তিনি বলেন, ‘আমি মনে করি, আমাদের দল এখন আগের চেয়ে আরও ঐক্যবদ্ধ হতে পারে। তবে আমি সব সময়ই মেসিকে দলে চাইব। কিন্তু আমাদের দলে এখন সে নেই। তাই আমাদের আগের চেয়ে বেশি ঐক্যবদ্ধ হতে হবে।’
নতুন খেলোয়াড়দের প্রশংসাও করেন তিনি। এ ব্যাপারে কোম্যান বলেন, ‘মেম্ফিস দারুণ একটি ম্যাচ খেলেছে, অসাধারণ এসিস্ট করেছে। সে সব সময়ই কিছু না কিছু করে। ব্রাথওয়েট পেশাদারিত্বের নজির স্থাপন করছে। সব সময় দলের জন্য খেলে এবং নিজেকে আরো উন্নত করে। তার গতি দারুণ এবং থামানো খুব কঠিন।’
অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম ম্যাচে হোঁচট খেয়েছে ম্যানসিটি। তারা টটেনহ্যামের বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে হেরে গেছে। ম্যাচের ৫৫ মিনিটের সময় সন হুন মিন গোল করেন। টটেনহ্যামের কোচ হিসেবে এটি ছিল নুনো সান্তোর প্রথম ম্যাচ।
ম্যাচ শুরুর আগে বড় খবর হয়ে আসে টটেনহ্যামের স্কোয়াডে হ্যারি কেনের না থাকা। ইংলিশ ফরোয়ার্ডের ম্যানচেস্টার সিটিতে যোগ দেয়ার গুঞ্জনে যা যোগ করেছে নতুন মাত্রা। অন্যদিকে ম্যানচেস্টার সিটির জার্সিতে অভিষেকটা হতাশাময় হলো রেকর্ড ট্রান্সফার ফিতে দলে যোগ দেয়া জ্যাক গ্রিলিশের। ম্যাচের শুরুতে আধিপত্য করে সিটি, প্রথমার্ধের শেষদিকে ভীতি ছড়ায় টটেনহ্যাম। কিন্তু এ সময় লক্ষ্যে শট রাখতে পারেনি কোনো দলই। দুই দলই সুযোগ নষ্ট করে।

৫০তম মিনিটে প্রথম লক্ষ্যে শট রাখতে পারেন সিটির রাহিম স্টার্লিং। কিন্তু ইংলিশ ফরোয়ার্ডের দুর্বল শটে গোলরক্ষক উগো লরিসকে তেমন কোনো পরীক্ষায় পড়তে হয়নি।
চার মিনিট পর দারুণ এক পাল্টা আক্রমণে জালের দেখা পেয়ে যায় টটেনহ্যাম। ডি-বক্সের বাইরে থেকে বাম পায়ের শটে জয়সূচক গোলটি করেন দক্ষিণ কোরিয়ান ফরোয়ার্ড সন। টটেনহ্যাম হটস্পারের কোচ হিসেবে শুরুটা দারুণ হলো নুনো সান্তোর। গত মৌসুমে টটেনহ্যাম দুইবার কোচ পরিবর্তন করে। কিন্তু তাতেও পারফরমেন্সে কোন পরিবর্তন হয়নি তাদের। এরপর তাই ওলভারহামটনের কোচ নুনোকে নতুন মৌসুমের আগে দায়িত্ব দেয়া হয়। তার অধীনে টটেনহ্যামের শুরুটা ভালোই হলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়