বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

মালয়েশিয়ায় ইয়াসিন অন্তর্বর্তী প্রধানমন্ত্রী

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্ষমতাসীন জোটের কোন্দলে পার্লামেন্টে সমর্থন হারানোর পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন ও তার মন্ত্রিসভার সদস্যরা পদত্যাগপত্র জমা দিলেন দেশটির রাজার কাছে। রয়টার্স জানায়, মালয়েশিয়ার রাজা সুলতান আব্দুল্লাহ সোমবার পদত্যাগপত্র পাওয়ার পর মুহিউদ্দিন ইয়াসিনকেই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে কাজ চালিয়ে যেতে বলেন।
রাজপ্রাসাদের পক্ষ থেকে বলা হয়, নির্বাচনের জন্য এটা ভালো সময় নয়। রাজা সুলতান আব্দুল্লাহ সন্তুষ্ট যে মুহিউদ্দিন ইয়াসিন কেয়ারটেকার হিসেবে থাকছেন। গত বছরের মার্চে দুর্বল সংখ্যাগরিষ্ঠতার জোরে প্রধানমন্ত্রী হলেও মুহিউদ্দিন ইয়াসিন কখনোই ক্ষমতা পুরোপুরি নিজের কব্জায় নিতে পারেননি। ক্ষমতাসীন জোটের সবচেয়ে বড় অংশ ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) কিছু সাংসদ সম্প্রতি সমর্থন উঠিয়ে নিলে তার ওপর চাপ আরো বেড়ে যায়।
১৭ মাসের এই নড়বড়ে সরকার নিয়েই কোভিড সংক্রমণের ঊর্ধ্বগতি আর অর্থনৈতিক সংকট মোকাবিলায় লড়তে হচ্ছিল তাকে। গত কয়েক সপ্তাহ ধরেই পদত্যাগের দাবি অগ্রাহ্য করে আসছিলেন মুহিউদ্দিন ইয়াসিন।
আসছে সেপ্টেম্বরে পার্লামেন্টে আস্থা ভোটের মাধ্যমে নিজের সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেবেন বলেও দাবি করেছিলেন তিনি। আস্থা ভোটে সমর্থন পেতে রাজনৈতিক ও নির্বাচনী ব্যবস্থায় সংস্কারের প্রস্তাব দিয়ে বিরোধীদের মন জয় করারও চেষ্টা চালান তিনি। তবে তাতেও শেষরক্ষা হয়নি, তার প্রস্তাব সবাই প্রত্যাখ্যান করে।
গত শুক্রবার মুহিউদ্দিন ইয়াসিন প্রথমবারের মতো স্বীকার করে নেন, সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতার সমর্থন তার পক্ষে নেই। রয়টার্স জানায়, মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগপত্র জমা দেয়ার মধ্য দিয়ে মালয়েশিয়ার রাজনৈতিক সংকটের অবসান হচ্ছে কিনা, তা এখনো স্পষ্ট নয়। এখন পর্যন্ত অন্য কোনো আইনপ্রণেতার পক্ষে পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন না থাকায় পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়ে অনিশ্চয়তা ছিল। আর মহামারির মধ্যে নতুন নির্বাচন দেয়া কতটা সম্ভব তা নিয়েও প্রশ্ন ছিল। মুহিউদ্দিন ইয়াসিনকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী রেখে আপাতত সে সংকটের সমাধান দিলেন মালয়েশিয়ার রাজা। গত বছর মাহাথির মোহাম্মদের আকস্মিক পদত্যাগের পর তিনিই মুহিউদ্দিনকে প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়