বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

এমবাপ্পে-হ্যারি কেনের ঠিকানা অনিশ্চিত

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবলের নতুন মৌসুম শুরু হয়েছে। তবে নতুন মৌসুমের দল বদলের সময় শেষ হতে এখনো হাতে কিছুদিন সময় আছে। আগামী ৩১ আগস্ট ইউরোপের সেরা পাঁচটি ঘরোয়া প্রতিযোগিতা লা লিগা, সিরি আ, বুন্দেসলিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ ও ফ্রেঞ্চ লিগ ওয়ানের দল বদলের সময় শেষ হবে। যদিও বেশির ভাগ দল তাদের ঘর গুছিয়ে ফেলেছে। তবে হাতে যেহেতু এখনো সময় আছে ফলে যে কোনো সময় চমক জাগানিয়া দল বদলের খবর শোনা যেতে পারে। আর বড় দল বদলের অংশ হতে পারেন টটেনহ্যামের হ্যারি কেন ও পিএসজির কিলিয়ান এমবাপ্পে। এ দুজনকে নিয়ে এখন হচ্ছে সবচেয়ে বেশি আলোচনা।
এমবাপ্পে ও হ্যারি কেন দুজনই এখন আছেন দোটানায়। তারা দুজনই চান দল বদল করতে। হ্যারি কেন নিজের বর্তমান ক্লাব টটেনহ্যাম থেকে যোগ দিতে চান প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ম্যানসিটিতে। অন্যদিকে কিলিয়ান এমবাপ্পে পিএসজি ছেড়ে যোগ দিতে চান স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে। কিন্তু বর্তমান ক্লাব তাদের ছাড়তে চাইছে না। ফলে তাদের ঠিকানা আছে এখন অনিশ্চয়তায়।
হ্যারি কেন টটেনহ্যাম ছাড়ার ইচ্ছার কারণে ক্লাবের প্রাক মৌসুম ক্যাম্পেও যোগ দেননি। ওই সময় ধারণা করা হয়েছিল হয়তো কোনো কারণে তিনি ক্যাম্পে আসেননি। কিন্তু পরশুদিন প্রিমিয়ার লিগে ম্যানসিটির বিপক্ষে প্রথম ম্যাচে টটেনহ্যামের হয়ে মাঠে নামেননি তিনি। তার ক্লাব টটেনহ্যাম চাইছে তাকে যে কোনোভাবে রাখতে। কিন্তু ইংলিশ অধিনায়ক চান চ্যাম্পিয়ন্স লিগে খেলতে এবং প্রিমিয়ার লিগের শিরোপা জয় করতে। টটেনহ্যাম গত দুই মৌসুম ধরে চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। প্রিমিয়ার লিগেও সেরা পাঁচে থাকতে ব্যর্থ হয়েছে। ম্যানসিটি যেহেতু প্রিমিয়ার লিগের সবচেয়ে সেরা ক্লাব ফলে তারা নিশ্চিতভাবেই সেরা চারে থাকবে ও চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারবে। এমনকি এবারো শিরোপা জয় করে নিতে পারে সিটিজেনরা।
ম্যানসিটি হ্যারি কেনের জন্য টটেনহ্যামের কাছে ১০০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দিয়েছিল। কিন্তু সে সময় তা প্রত্যাখ্যান করে ক্লাবটি। এবার শোনা যাচ্ছে ম্যানসিটি তার জন্য ১২০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দেবে। হ্যারি কেনের সঙ্গে টটেনহ্যামের আরো তিন বছরের চুক্তি আছে। তবুও তিনি এখনই নিজের কিশোর বয়সের ক্লাবকে ছাড়তে চান। শোনা গেছে ম্যানসিটি টটেনহ্যামের বিপক্ষে প্রথম ম্যাচটির জন্য অপেক্ষা করছিল। এখন এ ম্যাচটি শেষ হওয়ায় হ্যারি কেনের জন্য ফের প্রস্তাব দিতে পারে পেপ গার্দিওলার দল।
অন্যদিকে পিএসজির সঙ্গে এমবাপ্পে নতুন চুক্তি করবেন না এটি অনেকবার তিনি বুঝিয়েছেন। কিন্তু কয়েক দিন আগে মেসি যখন সবকে চমকে দিয়ে পিএসজিতে যোগ দিলেন তখন সবাই ভেবেছিল হয়তো এমবাপ্পে তার মত বদলাবেন। কিন্তু তার মত একটুও বদলায়নি। তিনি পিএসজি ছাড়বেন বলে যে মনস্থির করেছিলেন সেটিতেই রয়েছেন বলে জানিয়েছে বেশ কিছু সংবাদ মাধ্যম।
গতকাল পিএসজির ফুটবলার আন্দার হেরেরার জন্মদিনের পার্টি ছিল। হেরেরা তার জন্মদিন পালনের একটি ছবি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে প্রকাশ করেন। যেখানে দেখা যায় দলে নতুন যোগ দেয়া মেসি ও রামোস রয়েছেন। কিন্তু এমবাপ্পে সে ছবিতে নেই। যেখানে সবাই এক হলেন সেখানে এমবাপ্পে নেই। বিষয়টিকে এমবাপ্পের পিএসজি ছাড়ার একটি নিদর্শন মনে করছেন অনেকে।
এমবাপ্পের সঙ্গে এ মৌসুম শেষে সম্পর্ক শেষ হয়ে যাবে এমবাপ্পের। তখন তিনি হয়ে যাবেন একজন ফ্রি এজেন্ট। যদি এখন পিএসজির সঙ্গে তিনি চুক্তির মেয়াদ না বাড়ান তাহলে আগামী মৌসুমে তাকে ফ্রিতে যেতে দিতে হবে। আর এ মৌসুমে পিএসজি যদি এমবাপ্পেকে যেতে দেয় তাহলে তারা প্রায় ১৫০ মিলিয়ন ইউরো পাবে।
স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা তাদের এক প্রতিবেদনে জানিয়েছে এমবাপ্পে পিএসজির কাতারি চেয়ারম্যান খেলাইফির কাছে অনুরোধ করেছেন তার সঙ্গে একটি বৈঠক করার জন্য। জানা গেছে সে বৈঠকে তিনি তাকে রিয়ালে যেতে দেয়ার জন্য বলবেন। মানে এমবাপ্পেও চান না তিনি আরো এক মৌসুম পিএসজির হয়ে খেলবেন। এরচেয়ে আগেই চলে যাবেন নিজের স্বপ্নের ক্লাব রিয়াল মাদ্রিদে।
আর রিয়াল মাদ্রিদও তাকে পাওয়ার জন্য বসে আছে। করিম বেনজেমার সঙ্গে কাঁধ মিলিয়ে তিনি দলের হাল ধরবেন ক্লাবটির আশা হলো এটি। মেসি আসায় এমবাপ্পে পিএসজিতে থাকবেন এটি অনেকে চিন্তা করলেও এমবাপ্পে মেসির ছায়ায় থাকতে চাইবেন না এটি বোঝা গিয়েছিল। ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জয় করা এমবাপ্পে সব সময় স্বপ্ন দেখেন তিনি একটি ক্লাবের প্রধান খেলোয়াড় হবেন। মেসি পিএসজিতে আসার পর সবার নজর এখন তার দিকে। তাকে নিয়েই মাতামাতিটা বেশি থাকবে। ফলে স্বাভাবিকভাবেই এমবাপ্পে অন্য ক্লাবে যেতে চাইবেন। আর সবকিছু যদি ঠিকঠাক মতো চলে তাহলে এমবাপ্পের পিএসজির ছাড়ার বিষয়টি এখন সময়ের ব্যাপার মাত্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়