৯৯৯-এ কলে ৮ কেজি গাঁজা উদ্ধার

আগের সংবাদ

রবীন্দ্রনাথ ও বাঁশির চিত্রকল্প

পরের সংবাদ

শেখ কামাল ক্রীড়া পুরস্কার পেলেন যারা

প্রকাশিত: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ ১০ জন ক্রীড়াব্যক্তিত্ব ও দুটি প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা করে পুরস্কার দেয়া হবে। অন্যদিকে শেখ কামালের জন্মদিনে আজ দিনব্যাপী নানা কর্মসূচি রেখেছে তার গড়া ক্লাব আবাহনী লিমিটেড। এদিন ক্লাব প্রাঙ্গণে হতে যাওয়া বিভিন্ন অনুষ্ঠান নিয়ে আবাহনী লিমিটেডের ভারপ্রাপ্ত ডিরেক্টর ইনচার্জ কাজী নাবিল আহমেদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘৫ আগস্ট ক্লাব প্রাঙ্গণে সকাল থেকে দিনব্যাপী নানা কর্মসূচিতে শেখ কামালের জন্মদিন পালন করা হবে। যদিও করোনা ভাইরাসের কারণে সব অনুষ্ঠান সরকারি নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করা হবে। অনুষ্ঠানের মধ্যে রয়েছে- রাত ১২টা ১ মিনিটে ক্লাব ভবনে স্থাপিত শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পরিচালক, কর্মকর্তা ও খেলোয়াড়দের মাল্যদান। তারপর রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত। এছাড়া দিনব্যাপী কুরআন তেলাওয়াতের পর বিকাল ৪টায় শহীদের বর্ণাঢ্য, কর্মবহুল জীবনের ওপর ভার্চুয়াল আলোচনা ও স্মৃতিচারণ করা হবে। বাদ আসর ক্লাব ভবনে হবে দোয়া মাহফিল।’
যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক এবার প্রথমবারের মতো প্রবর্তিত শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার-২০২১ এর জন্য সাতটি ক্যাটাগরিতে এবার ১০ জন ক্রীড়াব্যক্তিত্ব ও দুটি প্রতিষ্ঠানকে মনোনীত করা হয়েছে। ক্রীড়াক্ষেত্রে অবদানের স্বীকৃতি দিতে নতুন এ পুরস্কার প্রচলন করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। আজ বেলা ১১টায় জাতীয় ক্রীড়া পরিষদের শেখ কামাল মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল প্ল্যাটফর্মে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের পুরস্কার দেবেন। ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন আধুনিক ক্রীড়াঙ্গনের পথিকৃৎ শেখ কামাল।
শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার-২০২১ প্রদান অনুষ্ঠান উপলক্ষে গতকাল আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বলেন, ‘বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ছিলেন একজন স্বাপ্নিক তরুণ। বাংলাদেশের ক্রীড়া ও সাংস্কৃতিক আন্দোলনে তার অবদান অনস্বীকার্য। স্বাধীনতা-উত্তর বাংলাদেশে প্রচলিত সনাতনী ক্রীড়া-উন্নয়ন ধারণা থেকে বেরিয়ে এসে তিনি বাংলাদেশের আধুনিক ও আন্তর্জাতিক মানের ক্রীড়া প্রবর্তনে প্রয়াসী হয়েছিলেন। অসাধারণ সাংগঠনিক দক্ষতায় প্রতিষ্ঠা করেছিলেন আবাহনী ক্রীড়া চক্র। ব্যক্তিগত প্রজ্ঞা ও নিজস্ব ক্রীড়া ভাবনায় এদেশে আধুনিক ফুটবলের পথিকৃৎ তিনি। ক্রীড়ানুরাগী, সংস্কৃতিমনা, তারুণ্যদীপ্ত বীর মুক্তিযোদ্ধা শেখ কামাল মহান মুক্তিযুদ্ধে সম্মুখ সমরে অংশগ্রহণ করেছেন। জাতির এ কীর্তিমান তরুণ শহীদ ক্যাপ্টেন শেখ কামালের অবদানকে স্মরণীয় এবং তার প্রতি গভীর শ্রদ্ধার নিদর্শনস্বরূপ ক্রীড়ার বিভিন্ন ক্ষেত্রে আমরা ‘শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার’ প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছি। পুরস্কার হিসেবে প্রত্যেককে ১ লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা সনদ দেয়া হবে।’
প্রথমবারের মতো প্রবর্তিত এ পুরস্কারের উদীয়মান ক্রীড়াবিদ ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপজয়ী অধিনায়ক আকবর আলী। এছাড়া ক্রীড়াবিদ ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন দেশসেরা আরচার রোমান সানা, সাঁতারু মাহফুজা খাতুন শিলা, ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত। এ ক্যাটাগরিতে পুরস্কারের জন্য মনোনীত অন্য ক্রীড়াবিদরা হলেন ফাহাদ রহমান (দাবা) ও নারী ফুটবলার উন্নতি খাতুন। ক্রীড়া সংগঠক মনজুর কাদের, ক্রীড়া সাংবাদিক ক্যাটাগরিতে সিনিয়র ক্রীড়া সাংবাদিক মুহাম্মদ কামরুজ্জামান মনোনীত হয়েছেন। এছাড়া শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ আজীবন সম্মাননা পুরস্কার পাচ্ছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মো. সালাউদ্দিন। দুটি ক্রীড়া সংগঠন ক্য শৈ ল হ্ন (কারাতে ফেডারেশন) এবং ফেডারেশন/ অ্যাসোসিয়েশন/ সংস্থা বিভাগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়