৯৯৯-এ কলে ৮ কেজি গাঁজা উদ্ধার

আগের সংবাদ

রবীন্দ্রনাথ ও বাঁশির চিত্রকল্প

পরের সংবাদ

রূপপুর বিদ্যুৎকেন্দ্র : ১ নম্বর ইউনিটে ডোম স্থাপন সম্পন্ন

প্রকাশিত: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রিঅ্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের ধাতব কাঠামো স্থাপন সম্পন্ন হয়েছে। গতকাল বুধবার রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সাব-কন্ট্রাক্টর ট্রেস্টরোসেম এলএলসির বিশেষজ্ঞরা অভ্যন্তরীণ ডোমের শেষ টায়ার উত্তোলন এবং স্থাপন সম্পন্ন করেন। ২৩০ টনের ধাতব কাঠামোটিকে ১ হাজার ৩৫০ টন উত্তোলন ক্ষমতাসম্পন্ন ভারী ক্রেনের লিভারের সাহায্যে স্থাপন করা হয়। ধাতব কাঠামোটিকে রিঅ্যাক্টর ভবনের +৫১ দশমিক ৭০০ থেকে +৬০ দশমিক ৫০০ উচ্চতায় উঠিয়ে নকশা অনুযায়ী স্থাপন করা হয়।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান হচ্ছে রাশিয়ার এসএসই জেএসসি রোসাটম রাষ্ট্রীয় করপোরেশন প্রকৌশল শাখা। এসএসই জেএসসির ভাইস প্রেসিডেন্ট ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক এলেক্সি ডেইরি জানান, প্রথম ইউনিটের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টকে +৬০ দশমিক ৫০০ উচ্চতায় উঠিয়ে স্থাপন করা ২০২১ সালের একটি গুরুত্বপূর্ণ ঘটনা। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের আরেকটি মাইলফলক সফলতার সঙ্গে অতিক্রম করল। এই ইউনিটের পরবর্তী ধাপের কাজগুলো হলো রিঅ্যাক্টর ভেসেল, একটি স্টিম জেনারেটর ও একটি প্রধান সার্কুলেশন পাইপলাইনকে সংযোজন করা।
অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের স্থাপনার কাজে একে দুটি ধাপে +৪৪ দশমিক ১০০ মিটার থেকে ৫১ দশমিক ৭০০ মিটার এবং সেখান থেকে +৬০ দশমিক ৫০০ মিটারে উত্তোলন করা হয়েছে। ডোমের নিচের অংশ ৪৪ মিটার ব্যাস ও ১৮৫ টন ওজনবিশিষ্ট একটি ধাতব কাঠামো যাকে এক সপ্তাহ আগেই নির্ধারিত জায়গায় স্থাপন করা হয়।
সামনের দিনগুলোতে বিশেষজ্ঞরা +৪৪ দশমিক ১০০-এর ওপরে অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে কংক্রিটিংয়ের কাজ শুরু হবে। পরিকল্পনা অনুযায়ী আগামী সেপ্টেম্বর মাসে ১ নম্বর ইউনিটের নকশা অনুসারে রিঅ্যাক্টর ভেসেল স্থাপন করা হবে।
উল্লেখ্য, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বাংলাদেশের পাবনায় নির্মিত হচ্ছে। রোসাটম রাষ্ট্রীয় করপোরেশন প্রকৌশল শাখার নকশা অনুযায়ী এটি নির্মিত হচ্ছে। এই প্রকল্পে মোট ২টি ইউনিটের প্রত্যেকটিতে ভিভিইআর ১২০০ টাইপের জেনারেশন থ্রি প্লাস চুল্লি থাকছে এবং এগুলোর জীবনকাল ৬০ বছর, যা পরে আরো ২০ বছর বাড়ানো যেতে পারে। রাশিয়ান নকশার এই ভিভিইআর ১২০০ রিয়াক্টর, যা বাংলাদেশের জন্য বেছে নেয়া হয়েছে। এটি নভোভোরোনেঝ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে সফলভাবে ব্যবহার হচ্ছে। এই ধরনের রিঅ্যাক্টর যুগান্তকারী জেনারেশন থ্রি প্লাস প্রযুক্তি যুক্ত এবং সম্পূর্ণ আন্তর্জাতিক নিরাপত্তা মান অনুযায়ী নির্মিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়