৯৯৯-এ কলে ৮ কেজি গাঁজা উদ্ধার

আগের সংবাদ

রবীন্দ্রনাথ ও বাঁশির চিত্রকল্প

পরের সংবাদ

ফন গালকে ফেরাল নেদারল্যান্ডস

প্রকাশিত: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবল কোচ হিসেবে বেশ সফল লুইস ফন গাল। তার দিকেই ফের হাত বাড়িয়েছে নেদারল্যান্ডস। এর আগে ২০১৪ বিশ্বকাপে নেদারল্যান্ডসকে তৃতীয় স্থানে নিয়েছিলেন ফন গাল। তাই এবার কাতার বিশ্বকাপের টিকেট পাওয়ার দায়িত্ব দেয়া হয়েছে তার কাঁধে। এ নিয়ে তৃতীয়বারের মতো জাতীয় দলের কোচ হলেন ৬৯ বছর বয়সি ফন গাল। গত জুনে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে চেক রিপাবলিকের কাছে হেরে শেষ ষোল থেকে বিদায় নেয়ার পর পদত্যাগ করেন ফ্রাঙ্ক ডি বোয়ের। তার চলে যাওয়ার পর পরিচিত মুখকে ফেরালো ডাচ ফুটবল এসোসিয়েশন (কেএনভিপি)। প্রাথমিকভাবে এক বছরের জন্য নিয়োগ পেয়েছেন ফন গাল, অরেঞ্জদের বিশ্বকাপ বাছাই পর্যন্ত। কাতারের মূল পর্ব নিশ্চিত করতে পারলে সেখানেও ডাগআউটে দেখা যাবে তাকে।
এদিকে তৃতীয়বারের মতো জাতীয় দলের কোচের দায়িত্ব পাওয়ার পর অফিসিয়াল বিবৃতি দিয়ে ফন গাল উচ্ছ¡াস প্রকাশ করেছেন। তিনি বলেন, ডাচ ফুটবল সবসময় আমার হৃদয়ের কাছাকাছি থাকে। আমাদের ফুটবলের অগ্রগতিতে জাতীয় দলের কোচিং আমার দৃষ্টিতে গুরুত্বপূর্ণ জায়গা। ডাচ জাতীয় দলের কোচ হওয়া আমার কাছে সম্মানজনক।
এছাড়া প্রথমবার ফন গাল নেদারল্যান্ডসের কোচিং করান ২০০০ থেকে ২০০২ সাল পর্যন্ত। কিন্তু সেই সময় নেদারল্যান্ডসের কোচ হওয়ার অভিজ্ঞতাটা ঠিক সুখকর ছিল না ফন গালের। ১৯৮৬ সালের পর ২০০২ সালে প্রথমবারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলতে ব্যর্থ হয়েছিল সেবার ডাচরা। এরপর ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেন তিনি। যেখানে ফন গালের অধীনে বিশ্বকাপের তৃতীয় দল হওয়ার মর্যাদা পায় অরেঞ্জরা। তাছাড়া ২৫ বছরের কোচিং ক্যারিয়ারে ৬৯ বছর বয়সি ফন গাল আয়াক্সকে জেতান চ্যাম্পিয়নস লিগ, বার্সেলোনাকে দুটি লা লিগা এবং বায়ার্ন মিউনিখকে একটি বুন্দেসলিগা ও ম্যানইউকে জেতান এফএ কাপ। ২০০৮-৯ মৌসুমে এজেড আলকমারকে এরেদিভিসি জেতানোর পর দায়িত্ব নেন ম্যানইউর।
২০১৬ সালে তারা বরখাস্ত করার পর থেকে কর্মহীন ছিলেন ফন গাল। আগামী ১ সেপ্টেম্বর নরওয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ দিয়ে শুরু হবে তার আরেকটি অধ্যায়। এখন দেখার বিষয় হলো, ফের দায়িত্ব পাওয়ার পর কতটা সফল ফন গাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়