৯৯৯-এ কলে ৮ কেজি গাঁজা উদ্ধার

আগের সংবাদ

রবীন্দ্রনাথ ও বাঁশির চিত্রকল্প

পরের সংবাদ

দি বাস্টার্ড ইজ নট বিহেভিং

প্রকাশিত: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

১৭ মার্চ। সন্ধ্যা ৭টা। প্রেসিডেন্ট হাউস। জেনারেল ইয়াহিয়া বলে উঠলেন : দি বাস্টার্ড (মুজিব) ইজ নট বিহেভিং। ইউ (টিক্কা খানকে) গেট রেডি।
রাত ১০টা। জেনারেল টিক্কা খান ফোন করলেন জিওসি মেজর জেনারেল খাদিম হোসেনকে : খাদিম ইউ ক্যান গো এহেড। অপারেশন ব্লিৎস বাতিল। অপারেশন সার্চলাইট রচিত হলো।
সবুজ প্যাড ও একটি কাঠ পেন্সিল : ১৮ মার্চ সকাল ৮টা। ঢাকা ক্যান্টনমেন্ট। জিওসি অফিস। মেজর জেনারেল খাদিম হোসেন রাজা ও রাও ফরমান আলী বেসিক অপারেশন প্ল্যান তৈরি করার জন্য মিলিত হলেন। ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহে প্রণীত জেনারেল ইয়াকুবের নির্দেশে প্রণীত ব্লিৎস অপারেশন প্ল্যান বাতিল করা হলো। এর পরিবর্তে নতুন প্ল্যান তৈরির সিদ্ধান্ত গৃহীত হলো। কেননা, ইতোমধ্যেই শেখ মুজিবুর রহমান সমগ্র দেশের বেসরকারি শাসনভার তার হাতে তুলে নিতে সক্ষম হয়েছেন।
সবুজ রঙের প্যাড। আর একটি সাধারণ কাঠ পেন্সিল। জেনারেল ফরমান আলীর হাতে লিপিবদ্ধ হলো বাঙালি জাতি হত্যার খসড়া ব্লুপ্রিন্ট : অপারেশন সার্চ লাইট। জেনারেল খাদিম রাজা এর দ্বিতীয় ভাগ সম্পন্ন করলেন- যা সৈন্য সমাবেশ, সৈন্য পাঠানো ও উপকরণ বিতরণসংক্রান্ত।
১৯ মার্চ দুই টিম আবার বৈঠকে বসে। আওয়ামী লীগের টিম এমএলও প্রত্যাখ্যান করে। তারা তাদের নিজস্ব প্রস্তাব পেশ করে :
১. সামরিক আইন অবিলম্বে তুলে ফেলা হোক।
২. প্রদেশগুলোকে যথাক্রমে প্রধান দলগুলোর কাছে হস্তান্তর করা হোক।
৩. কেন্দ্রে কোনো পরিবর্তন না হোক।
৪. ১৯৬২-এর সংবিধানকে সংশোধন করে পূর্ব পাকিস্তানকে পূর্ণ স্বাতন্ত্র্য
দেয়া হোক।

৫. প্রাথমিকভাবে দুটি কমিটি হবে সংবিধান রচনার জন্য। ন্যাশনাল অ্যাসেমব্লি এ দুই প্রতিবেদন নিয়ে আলোচনা করবে, তারপর ২টার মধ্যে একটা সমঝোতায় পৌঁছাবে।
৬. প্রেসিডেন্ট দুজন গভর্নর মনোনয়ন করবেন এবং
৭. ছয় দফায় যেভাবে বর্ণিত আছে কেন্দ্রে সেভাবে বিষয়ভিত্তিক তালিকা থাকবে। পশ্চিম পাকিস্তানের বৈদেশিক সাহায্য ও বাণিজ্য কেন্দ্রের হাতে থাকতে পারে, যদি তারা সেটা চায়। ভুট্টো কোনো আপত্তি না জানালে, ইয়াহিয়া আওয়ামী লীগের এ প্রস্তাবগুলো গ্রহণ করতে রাজি ছিলেন। দ্রুত ক্ষমতা হস্তান্তর ছাড়া, ইয়াহিয়া সবগুলোতে সম্মতি জানান। কিন্তু তিনি ভালো করে জানতেন, জেনারেলরা এবং ভুট্টো এগুলোতে রাজি হবে না।
অন্যান্য প্রস্তাবের মধ্যে প্রাথমিকভাবে আওয়ামী লীগের কিছু প্রস্তাব ছিল :
১. পূর্ব পাকিস্তানের জন্য আলাদা সামরিক বাহিনী।
২. দুই প্রদেশের জন্য আলাদা মুদ্রা।
৩. বৈদেশিক সাহায্য নিয়ে আলাদাভাবে নেগোশিয়েন করা।
৪. রপ্তানি আয় ভাগ করা।
৫. দুটি কেন্দ্রীয় ব্যাংক এবং দুটি কেন্দ্রীয় রাজস্ববোর্ড এবং
৬. করারোপ হবে প্রাদেশিক বিষয়।
দুই টিমের মধ্যে আলাপ আলোচনার ফলে এই প্রধান প্রধান বিষয় নিয়ে তাদের মতানৈক্য কমে যায়। আলোচনার ফলে দুপক্ষ একমত হয়, আলাদা মুদ্রা এবং আলাদা কেন্দ্রীয় ব্যাংক দেশের ঐক্যের জন্য ক্ষতিকর হবে। পুঁজির স্থানান্তর যেন না হয়, সেজন্য লাভের কিছু অংশ পশ্চিম পাকিস্তানে স্থানান্তরিত হবে। আলাদা মুদ্রা এবং আলাদা কেন্দ্রীয় ব্যাংকের ব্যাপারগুলো বাদ দেয়া হয়।
বৈদেশিক সাহায্যের ব্যাপারেও আওয়ামী লীগ রাজি হয় এক শর্তে, ইস্ট পাকিস্তান যেন বৈদেশিক সাহায্যে ন্যায্য ভাগ পায়। পূর্ব পাকিস্তান রাজস্ব আদায়ের ব্যাপারে সরকারি টিম রাজি হয় এক শর্তে, রাজস্ব নির্দিষ্টভাগে কেন্দ্রে দেয়া হবে এবং এটি সংবিধানে লিপিবদ্ধ থাকবে। আওয়ামী লীগ এ শর্তে রাজি হয়। তারা এটাতেও রাজি হয় যে রপ্তানির ফলে আয়কৃত বৈদেশিক মুদ্রা দুই প্রদেশের মধ্যে প্রয়োজনীয়তার ভিত্তিতে ভাগাভাগি হবে।
পূর্ব পাকিস্তানে সামরিক বাহিনীকে আরো শক্তিশালী করার ব্যাপারে সরকারি টিম রাজি ছিল, তবে সে বাড়তি খরচের ভার পূর্ব পাকিস্তানকেই বহন করতে হবে। আর পূর্ব ও পশ্চিম পাকিস্তানের দুই সামরিক বাহিনী একজন সিইনসির এর অধীনে থাকবে।
আওয়ামী লীগের খসড়া যথাযথভাবে সংশোধিত হয়। অবস্থার উন্নতির লক্ষ্য করা যায়। কারণ, দুপক্ষ পরস্পরের সহযোগিতা নিয়ে সন্তুষ্ট ছিল।
কিন্তু আওয়ামী লীগ যখন জানতে পারল যে এস এম আহমেদ ঢাকা ত্যাগ করেছেন, তখন প্রশাসনের আসল মতলব নিয়ে সন্দেহ জাগে। তারা উপলব্ধি করতে লাগল যে, এ সমঝোতা ও আলোচনা লোক দেখানো মাত্র।
ইতোমধ্যে পশ্চিম পাকিস্তানের রাজনৈতিক দলগুলো এই দুপক্ষের আলোচনা খুব তী²ভাবে পর্যবেক্ষণ করছিল। তারা মুজিবের সঙ্গে আলাপ করছিল, তিনি যেন অ্যাসেমব্লির অধিবেশনে যোগদান করেন। কারণ, তাতে প্রেসিডেন্ট সামরিক আইন তুলে নেয়ার ক্ষমতা পাবে।

আগামীকাল প্রকাশিত হবে
‘গ্রেপ্তারের কৌশল’
‘যেভাবে স্বাধীনতা পেলাম’- বইটি পাওয়া যাচ্ছে ভোরের কাগজ প্রকাশনে (ভোরের কাগজ কার্যালয়, ৭০ শহীদ সেলিনা পারভীন সড়ক, মালিবাগ, ঢাকা)। এছাড়া নযড়ৎবৎশধমড়লঢ়ৎড়শধংযধহ.পড়স থেকেও সংগ্রহ করা যাবে। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়