৯৯৯-এ কলে ৮ কেজি গাঁজা উদ্ধার

আগের সংবাদ

রবীন্দ্রনাথ ও বাঁশির চিত্রকল্প

পরের সংবাদ

ত্রাণ বিতরণকালে বিশৃঙ্খলা : পরিবহন শ্রমিকদের বিক্ষোভের মুখে মেয়র তাপসের স্থানত্যাগ

প্রকাশিত: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর ফুলবাড়িয়া বাস টার্মিনালে পরিবহন শ্রমিকদের মধ্যে চাল বিতরণকালে বিশৃঙ্খলার ঘটনা ঘটেছে। দীর্ঘ সময় বসিয়ে রেখেও পর্যাপ্ত চাল না দেয়া এবং অনেক শ্রমিক চাল না পাওয়ায় শত শত পরিবহন শ্রমিক সেখানে বিক্ষোভ করে। শ্রমিকদের বিক্ষোভের মুখে ত্রাণ বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস স্থান ত্যাগ করেন বলে জানা গেছে। এদিকে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন পরিবহন মালিক-শ্রমিক নেতারা।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাসের জানান, প্রথম দিন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে সায়েদাবাদ এলাকার শ্রমিকদের মাঝে ৫০ টন চাল বিতরণ করা হয়। এরই ধারাবাহিকতায় বুধবার দুপুরের দিকে শুধু ফুলবাড়িয়া বাস টার্মিনাল এলাকার শ্রমিকদের চাল দেয়ার কথা ছিল। এজন্য শ্রমিক নেতাদের সঙ্গে আলোচনা করে ব্যবস্থাও নেয়া হয়। কিন্তু শ্রমিকরা সায়েদাবাদ এলাকার শ্রমিকদের অন্তর্ভুক্ত করে বলে শুনেছি। এক পর্যায়ে বিশৃঙ্খলা শুরু হলে মেয়র সেখান থেকে চলে আসেন।
এদিকে শ্রমিকদের অভিযোগ, কর্মহীন পরিবহন শ্রমিকদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করার বিষয়টি জানতে পেরে সকাল ৭টা থেকেই বিভিন্ন স্থান থেকে পরিবহন শ্রমিকরা ফুলবাড়িয়া বাস টার্মিনালে চলে আসে। দুপুর ১টা পর্যন্ত তারা সেখানে অপেক্ষা করেন। এরপর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সেখানে এসে ত্রাণ বিতরণ শুরু করেন। কিন্তু দেখা যায় মাত্র ৫ কেজির একটি চালের ব্যাগ শ্রমিকদের হাতে তুলে দেয়া হচ্ছে। তখন শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে ওঠে এবং বিশৃঙ্খলার সৃষ্টি হয়। প্রথমে নগদ টাকা দেয়ার কথা থাকলেও তাও দেয়া হয়নি।
শ্রমিকরা আরো অভিযোগ করেন, মালিক-শ্রমিক নেতারা কয়েক দিন ধরেই তাদের নাম তালিকাভুক্ত করার জন্য বলে আসছিলেন। এরপর শ্রমিকরা ত্রাণের কার্ড করতে আসলে নেতারা ১০০ টাকা করে নেয়। যারা কার্ড পেয়েছে তারাও সবাই চাল পায়নি। অনেকেই ত্রাণ না পেয়ে বিক্ষোভ করেন। এছাড়া অনেক নি¤œমানের চাল দেয়া হয়েছে বলেও তারা অভিযোগ করেন।
শ্রমিকরা আরো অভিযোগ করেন, অনেক প্রকৃত পরিবহন শ্রমিককে ত্রাণের তালিকায় নাম উঠানো হয়নি। কার্ড করার সময় যারা ১০০ টাকা দিতে পারেননি তাদের নামও তালিকাভুক্ত করা হয়নি।
নাম প্রকাশে অনিচ্ছুক দক্ষিণ সিটি করপোরেশনের কর্মকর্তারা জানান, শুধু ফুলবাড়িয়া বাস টার্মিনালের শ্রমিকদের ত্রাণের চাল দেয়ার কথা ছিল। কিন্তু শ্রমিক নেতারা সেখানে সায়েদাবাদ ও যাত্রাবাড়ী এলাকার পরিবহন শ্রমিকদেরও ডেকে এনে তালিকাভুক্ত করে। এই কারণে বিশৃঙ্খলার সৃষ্টি হয়। পরিবহন মালিক-শ্রমিক নেতারাই শ্রমিকদের তালিকা করেন। সিটি করপোরেশন থেকে কোনো তালিকা করা হয়নি।
এদিকে, ফুলবাড়িয়া বাসটার্মিনাল মালিক ও শ্রমিক নেতাদের দাবি শ্রমিক নেতা ইসমাইল হোসেন বাচ্চুুর নেতৃত্বে চিহ্নিত সন্ত্রাসী ও বহিরাগতরা চাল বিতরণ অনুষ্ঠানে এসে উপস্থিত হয়। নগরীর বিভিন্ন টার্মিনাল থেকে তারা ফুলবাড়িয়া বাস টার্মিনালে লোকজন নিয়ে এসে ত্রাণ বিতরণ অনুষ্ঠান বানচাল ও বিশৃঙ্খলা সৃষ্টি করে।
এদিকে, গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে মালিক সমিতি ও শ্রমিক কমিটির পক্ষ থেকে এ ঘটনার তীব্র নিন্দা জানানো হয়। নেতারা বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবি জানান।
প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপসের উদ্যোগে গতকাল ফুলবাড়িয়া বাস টার্মিনালে সড়ক পরিবহন শ্রমিকদের মধ্যে ‘চাল বিতরণ’ করা হয়। অনুষ্ঠান চলাকালে ইসমাইল হোসেন বাচ্চুুর নেতৃত্বে চিহ্নিত সন্ত্রাসী ও বহিরাগত লোকজন এই অনুষ্ঠান বানচালে বিশৃঙ্খলা সৃষ্টি করে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান এমপি। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমল উদ্দিন আহমেদ সবুর, ফুলবাড়িয়া বাস টার্মিনাল মালিক সমিতির আহ্বায়ক সফিকুল আলম খোকন এবং ফুলবাড়িয়া বাস টার্মিনাল শ্রমিক কমিটির আহ্বায়ক মোখলেছুর রহমানসহ অন্য নেতারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়