৯৯৯-এ কলে ৮ কেজি গাঁজা উদ্ধার

আগের সংবাদ

রবীন্দ্রনাথ ও বাঁশির চিত্রকল্প

পরের সংবাদ

ডিজিটাল প্ল্যাটফর্মে প্রতারণা রমরমা!

প্রকাশিত: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

দেশে অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে প্রতারণার ঘটনা দিন দিন বেড়েই চলছে। এ নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে অভিযোগ বাড়ছে। ধর্মীয় অনুভূতিতে আঘাত করে উস্কানি সৃষ্টির ঘটনাও ঘটছে অনলাইনের মাধ্যমে। ঘটছে একাধিক অরাজক পরিস্থিতির ঘটনা। বিশেষ করে অনলাইনে ভুয়া একাউন্ট খুলে প্রতারণার ঘটনা ঘটছে হরহামেশা। ক্ষমতাসীন রাজনৈতিক দলের অনুরূপ নাম ব্যবহার করে গড়া কথিত সংগঠনের সূত্রে একাধিক অপরাধমূলক কর্মকাণ্ডের ঘটনা ঘটছে। আইপি টিভি ও ভুয়া নিউজ পোর্টাল খুলে চলছে সরকারবিরোধী প্রপাগান্ডাও। শহর থেকে গ্রামে এদের নেটওয়ার্ক বিস্তৃত। এসব অপরাধ ঠেকাতে কাজ করছে একাধিক সাইবার ইউনিট। পুলিশ, র‌্যাব, সিআইডি ছাড়াই আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক ইউনিট সাইবার অপরাধ দমাতে কাজ করছে। সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য জানিয়েছে।
সূত্রমতে, কথিত আইপি টিভি ও নিউজ পোর্টালে সংবাদ পরিবেশনের নামে লোকজনকে হয়রানি ও প্রতারণা তাদের পেশায় পরিণত হয়েছে। হয়রানি করছে সরকারি কর্মকর্তা-কর্মচারী এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের। সাইবার ক্রাইম বেড়ে যাওয়ায় অনলাইন প্ল্যাটফর্মের অসৎ ব্যবহারকারীদের তৎপরতা আইনশৃঙ্খলা বাহিনীর জন্য বিশেষ হুমকি হয়ে পড়েছে। সংশ্লিষ্টদের ধরতে বিশেষ অভিযানে নেমেছে র‌্যাব-পুলিশ। চাকরিজীবী লীগ ও জননেত্রী শেখ হাসিনা পরিষদের নেতানেত্রী পরিচয়দানকারী কয়েক জনকে গ্রেপ্তারের পর রিমান্ডে জিজ্ঞাসাবাদ চলছে। চাকরিজীবী লীগের হেলেনা জাহাঙ্গীর ও বাংলাদেশ জননেত্রী শেখ হাসিনা পরিষদের মনির খান ওরফে দর্জি মনির গ্রেপ্তারের পর ভুঁইফোড় সংগঠনগুলোর নাম এখন সর্বত্র আলোচনা হচ্ছে। এমন চক্রের ১০ জন রয়েছে র‌্যাবের কব্জায়। চিহ্নিতদের ধরতে চলছে অভিযান।
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, শিগগিরই আইপি টিভি অনুমোদন দেয়া হবে। তবে তারা খবর প্রচার করতে পারবে না। এর আগে ঢাকা রিপোর্টার্স ইউনিটির এক অনুষ্ঠানে তিনি বলেন, ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা ভুয়া অনলাইন সংবাদপত্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। যে সমস্ত অনলাইন বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের পরিবর্তে ব্যক্তিস্বার্থে ব্যবহৃত হয়, গুজবের সঙ্গে যুক্ত, সমাজে অস্থিরতা তৈরি করে, সেগুলোর ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
এ প্রসঙ্গে পুলিশ সদর দপ্তরের ডিআইজি (মিডিয়া) হায়দার আলী খান বলেন, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে অভিযান চলছে। অনলাইনে যারা প্রতারণা করে তাদের ব্যাপারে অভিযোগ পাওয়া মাত্র যাচাই বাছাই করা হচ্ছে।
র?্যাব লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে যারা মিথ্যাচার বা অপপ্রচারে লিপ্ত সুনির্দিষ্ট তথ্য এবং অভিযোগের পরিপ্রেক্ষিতে তাদের বিরুদ্ধে অভিযান চলছে। এটা চলমান প্রক্রিয়া। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কথিত আইপি টিভি ও ভুয়া অনলাইন নিউজ পোর্টালের বিরুদ্ধে তথ্য মন্ত্রণালয় এবং বিটিআরসি চাইলে অভিযানে র‌্যাব সহায়তা করবে।
জানা গেছে, আওয়ামী লীগের গঠনতন্ত্রে এর আটটি সহযোগী ও দুটি ভ্রাতৃপ্রতিম সংগঠন রয়েছে। সহযোগী সংগঠনগুলো হলো- যুবলীগ, কৃষক লীগ, তাঁতী লীগ, যুব মহিলা লীগ, মহিলা লীগ, স্বেচ্ছাসেবক লীগ, আওয়ামী লীগ আইনজীবী পরিষদ ও মৎস্যজীবী লীগ। আর ভ্রাতৃপ্রতিম সংগঠন দুটি হলো- ছাত্রলীগ ও শ্রমিক লীগ।
এর বাইরে প্রায় শখানেক ভুঁইফোড় সংগঠন রয়েছে। এর মধ্যে প্রায় ৭৩টি ভুয়া সংগঠনের বিরুদ্ধে অভিযানে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী। এ তালিকায় রয়েছে- জননেত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় লীগ, জননেত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় সংসদ, আওয়ামী প্রচার লীগ, আওয়ামী সমবায় লীগ, আওয়ামী তৃণমূল লীগ, আওয়ামী ছিন্নমূল হকার্স লীগ, আওয়ামী মোটরচালক লীগ, আওয়ামী তরুণ লীগ, আওয়ামী রিকশা মালিক-শ্রমিক ঐক্য লীগ, আওয়ামী যুব হকার্স লীগ, আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ, আওয়ামী পঙ্গু মুক্তিযোদ্ধা লীগ, আওয়ামী পরিবহন শ্রমিক লীগ, আওয়ামী নৌকার মাঝি শ্রমিক লীগ, আওয়ামী ক্ষুদ্র মৎস্যজীবী লীগ, আওয়ামী যুব সাংস্কৃতিক জোট, বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনা গবেষণা পরিষদ, বঙ্গবন্ধু সৈনিক লীগ, বঙ্গবন্ধু একাডেমি, বঙ্গবন্ধু নাগরিক সংহতি পরিষদ, ওলামা লীগ, বঙ্গবন্ধু লেখক লীগ, বঙ্গবন্ধু প্রজন্ম লীগ, বঙ্গবন্ধু যুব পরিষদ, বঙ্গবন্ধু ছাত্র পরিষদ, বঙ্গবন্ধু স্মৃতি সংরক্ষণ পরিষদ, বঙ্গবন্ধু বাস্তুহারা লীগ, বঙ্গবন্ধু আওয়ামী হকার্স ফেডারেশন, বঙ্গবন্ধুর চিন্তাধারা বাস্তবায়ন পরিষদ, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ, বঙ্গবন্ধু গ্রাম ডাক্তার পরিষদ, বঙ্গবন্ধু নাগরিক সংহতি পরিষদ, বঙ্গবন্ধু গবেষণা পরিষদ, বঙ্গবন্ধু আদর্শ পরিষদ, আমরা মুজিব সেনা, আমরা মুজিব হব, চেতনায় মুজিব, বঙ্গবন্ধুর সৈনিক লীগ, মুক্তিযোদ্ধা তরুণ লীগ, নৌকার সমর্থকগোষ্ঠী, দেশীয় চিকিৎসক লীগ, ছিন্নমূল মৎস্যজীবী লীগ, ক্ষুদ্র ব্যবসায়ী লীগ, নৌকার নতুন প্রজন্ম, ডিজিটাল ছাত্রলীগ, ডিজিটাল আওয়ামী প্রজন্ম লীগ, ডিজিটাল আওয়ামী ওলামা লীগ, বাংলাদেশ আওয়ামী পর্যটন লীগ, ঠিকানা বাংলাদেশ, জনতার প্রত্যাশা, রাসেল মেমোরিয়াল একাডেমি, জননেত্রী পরিষদ, দেশরতœ পরিষদ, বঙ্গমাতা পরিষদ, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব পরিষদ, আমরা নৌকার প্রজন্ম, আওয়ামী শিশু যুবক সাংস্কৃতিক জোট, তৃণমূল লীগ, একুশে আগস্ট ঘাতক নির্মূল কমিটি, আওয়ামী প্রচার লীগ, সজীব ওয়াজেদ জয় লীগ, বাংলাদেশ তথ্যপ্রযুক্তি লীগ, আওয়ামী শিশু লীগ, আওয়ামী তরুণ প্রজন্ম লীগ, আওয়ামী চাকরিজীবী লীগ, বাংলাদেশ জনসেবা লীগ, আওয়ামী শিশু-কিশোর লীগ, অভিভাবক লীগ, উদ্যোক্তা লীগ, আওয়ামী অনলাইন লীগ এবং বিশ্ব আওয়ামী অনলাইন লীগ।
এসবের বাইরেও প্রধানমন্ত্রীর পুত্র-কন্যার নাম যুক্ত করে একাধিক ভুয়া সংগঠন গড়ে উঠেছে বলে পুলিশের কাছে খবর রয়েছে। যার শাখা প্রশাখা ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। এসবের সঙ্গে যুক্তদের বিরুদ্ধে অভিযোগ পাওয়া মাত্রই অভিযান চলবে বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়