৯৯৯-এ কলে ৮ কেজি গাঁজা উদ্ধার

আগের সংবাদ

রবীন্দ্রনাথ ও বাঁশির চিত্রকল্প

পরের সংবাদ

টুকরো খবর

প্রকাশিত: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

‘ঘুমই হারাম করে দেব!’
কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের ঘুম হারাম করে দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের প্রভাবশালী বোন কিম ইয়ো জং। এমন এক সময় তিনি এই হুমকি দিলেন, যখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা জাপান ও দক্ষিণ কোরিয়া সফর শুরু করেছেন। এএফপি জানায়, গত সোমবার প্রথমবারের মতো বিদেশ সফরে জাপান আসেন পেন্টাগন প্রধান লয়েড অস্টিন ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন। পরমাণু শক্তিধর উত্তর কোরিয়া ও চীনের বিরুদ্ধে সামরিক জোট শক্তিশালী করতে সফরে বের হয়েছেন তারা। জং বলেন, আগামী ৪টি বছর যদি আপনি ভালো করে ঘুমাতে চান, তবে শুরু থেকেই সেই পরিস্থিতি তৈরি করা উচিত না, যা আপনার ঘুম কেড়ে নেবে। পিয়ংইয়ংয়ের সরকারি পত্রিকা রডং সিনমুনের খবরে জানানো হয়, উনের বোন ওই বিবৃতিতে যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের উদ্দেশে বলেছেন, তারা আমাদের মাটিতে বারুদের গন্ধ ছড়ানোর চেষ্টা করছেন।

এর নাম ইলেক্ট্রনিক মাদক!
কাগজ ডেস্ক : অনলাইন গেমসের প্রতি আসক্তিকে ‘ইলেক্ট্রনিক মাদকের’ সঙ্গে তুলনা করা হয়েছে চীনের রাষ্ট্রীয় একটি গণমাধ্যমের প্রতিবেদনে। সেখানে গেমস নির্মাতা প্রতিষ্ঠানগুলোর ওপর আরো নিয়ন্ত্রণ আনার কথা উল্লেখ করা হয়। বিবিসি জানায়, কয়েক মাস ধরেই চীনের প্রযুক্তি এবং শিক্ষাসংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানগুলো নিজেদের নিয়ন্ত্রণে নিতে নানা ব্যবস্থা নিয়েছে দেশটির সরকার। বিনিয়োগকারীরাও চীন সরকারের এসব নীতির কারণে উদ্বেগ প্রকাশ করেছে। সরকারের এমন পদক্ষেপে সম্প্রতি বেশ ক্ষতির মুখে পড়েছে দেশটির বৃহৎ দুটি গেম নির্মাতা প্রতিষ্ঠান। চীনে রাষ্ট্রীয় দৈনিক ইকোনমিক ইনফরমেশন ডেইলির খবরে বলা হয়, কোনো প্রতিষ্ঠান বা খেলা এমনভাবে গড়ে তোলা উচিত না, যার ফলে একটি প্রজন্ম ধ্বংস হয়ে যেতে পারে। এতে আরো বলা হয়, চীনের অনেক কিশোর-কিশোরী অনলাইন গেমসে আসক্ত হয়ে পড়েছে। ‘অনার অব কিলিং’ নামের একটি গেমস শিক্ষার্থীরা দিনে আট ঘণ্টা পর্যন্ত খেলছে বলে দেখা গেছে।

এখানে চুমু খাওয়া বারণ!
কাগজ ডেস্ক : ভারতের মুম্বাই শহরের এক আবাসিক এলাকার বাইরে ‘নো কিসিং জোন’ নামে একটি বিজ্ঞপ্তি ঝুলিয়ে দেয়া হয়েছে। কারণ ওই আবাসিক এলাকার বাসিন্দাদের প্রকাশ্যে চুমু খাওয়া নিয়ে আপত্তি রয়েছে। বাসিন্দাদের অভিযোগ, প্রতিদিনই সন্ধ্যা হলে বাইরে এসে বসেন যুগলরা। তারপর সেখানে নানারকম ‘অশ্লীলতা’ শুরু হয়। বাড়ির সামনে এমন দৃশ্য দেখতে চান না বলেই বিজ্ঞপ্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন বাসিন্দারা। আবাসন এলাকাটির নাম সত্যম শিবম সুন্দরম সোসাইটি। ওই সোসাইটি পক্ষ থেকে বলা হয়েছে, তারা কোনোভাবেই প্রেমের বিরোধী নন, তবে তারা অশ্লীলতার বিরুদ্ধে।
বাসিন্দারা জানান, লকডাউনের সময় সন্ধ্যা হলেই গাড়িতে বা বাইকে করে যুগলরা আসেন। শুরু হয় তাদের গল্পগুজব, যা একপর্যায়ে রূপ নেয় ঘনিষ্ঠতায়। এই কারণেই বিজ্ঞপ্তি। তাদের দাবি, বিজ্ঞপ্তি দেয়ার পর পরিস্থিতির উন্নতি হয়েছে। এরপর থেকেই যুগলরা আসছেন, কিন্তু চুমু না খেয়ে বিজ্ঞপ্তির সামনে দাঁড়িয়ে সেলফি তুলে চলে যাচ্ছেন।

চার্লস-ডায়ানার বিয়ের কেক নিলামে উঠেছে!
কাগজ ডেস্ক : ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়ানার বিয়ে হয় ১৯৮১ সালে। তাদের দুই সন্তান। পরে বিচ্ছেদ হয়েছে তাদের। প্রয়াত হয়েছেন ডায়ানা। চার্লস আবারো বিয়ে করে সংসারী হয়েছেন। তবে এ দুজনকে নিয়ে মানুষের আগ্রহ কখনোই কমেনি। চার দশক পর এ দুজনের ওই ওই বিয়ের কেকের একটি টুকরা নিলামে উঠছে। সিএনএন জানায়, রাজকীয় বিয়েতে মোট ২৩টি কেক কাটা হয়েছিল। তার মধ্য থেকে একটি কেকের টুকরা নিলামে তুলছে ব্রিটিশ নিলাম ঘর ডমিনিক উইন্টার অকশনিয়ার্স। আগামী ১১ আগস্ট এ নিলাম হওয়ার কথা। ৪০ বছর আগের রাজকীয় এই কেকের টুকরাটির ওজন প্রায় ২৮ আউন্স। সোনালি, লাল, নীল, সাদা ও রুপালি রঙের মিশেলে কেকটি বানানো হয়েছিল। এটি পাঠানো হয়েছিল রাজকীয় ময়রা স্মিথের কাছে। ৪০ বছর ধরে স্মিথ পরিবারের সদস্যরা কেকের টুকরাটি প্লাস্টিকে মুড়ে পুরনো একটি টিনের কৌটায় সংরক্ষণ করে এসেছেন।

ইন্দোনেশিয়ায় দুই বাঘের করোনা
কাগজ ডেস্ক : করোনার ডেলটা ধরনে বিপর্যস্ত পুরো ইন্দোনেশিয়া। দেশটির হাসপাতালগুলোয় দেখা দিয়েছে অক্সিজেন ও শয্যার সংকট। দৈনিক সংক্রমণ ও মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বাদ যায়নি ইন্দোনেশিয়ার চিড়িয়াখানাও। সেখানকার প্রাণীগুলোর মধ্যে সংক্রমণ ছড়াতে শুরু করেছে বলে খবর মিলেছে। রাজধানী জাকার্তার চিড়িয়াখানায় করোনায় আক্রান্ত হয়েছে দুটো সুমাত্রান বাঘ। সংক্রমণ শনাক্ত হলেও বাঘ দুটোর শারীরিক অবস্থা আশঙ্কাজনক নয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ বিষয়ে এক প্রতিবেদনে জানায়, করোনায় আক্রান্ত সুমাত্রান পুরুষ বাঘ দুটোর নাম তিনো ও হারি। তিনোর বয়স নয় বছর আর হারির বয়স ১২ বছর। বাঘ দুটোর আবাস জাকার্তার রাগুনান চিড়িয়াখানায়। করোনার সংক্রমণ শনাক্ত হওয়ার পর বাঘ দুটোকে প্রাণী-চিকিৎসকদের তত্ত্বাবধানে প্রয়োজনীয় চিকিৎসাসেবা দেয়া হচ্ছে বলে জানিয়েছেন জাকার্তা পার্ক এন্ড আরবান ফরেস্ট এজেন্সির প্রধান সুজি মারসিতাওয়াতি।

পেরুর অবৈতনিক বামপন্থি প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলো
কাগজ ডেস্ক : অজপাড়াগাঁয়ের দরিদ্র শিক্ষক ছিলেন তিনি। দারিদ্র্য তাকে শিখিয়েছে, ঘা খেয়ে খেয়ে কী করে পৌঁছতে হয় উন্নতির চরম শিখরে। তিনি পেরুর নতুন প্রেসিডেন্ট পেড্রো কাস্তিলো (৫১)। দেশটির স্বাধীনতা দিবস উদযাপনের দিনই শপথ নিলেন তিনি। শপথের ঠিক দুদিন আগেই প্রেসিডেন্ট হিসাবে বেতন গ্রহণ না- করার ঘোষণা দিলেন। জানালেন, শিক্ষকতায় অর্জিত অর্থ দিয়েই সংসার চালাবেন। গত ৬ জুন পেরুতে দ্বিতীয় দফা প্রেসিডেন্ট নির্বাচনে লিয়াতির অভিযোগ তোলায় ফলাফল স্থগিত থাকে। পরে ভোট বিশ্লেষণ শেষে ৭ জুলাই বিজয়ী ঘোষিত হন পেদ্রো। পেরুর স্বাধীনতা দিবস ছিল ২৮ জুলাই। অনুষ্ঠানমালার প্রথম দিন শপথ নেন পেদ্রো। উপস্থিত ছিলেন স্প্যানিশ রাজা ষষ্ঠ ফিলিপ, লাতিন আমেরিকার ছয় নেতা ও বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট ইভো মোরেলস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়