৯৯৯-এ কলে ৮ কেজি গাঁজা উদ্ধার

আগের সংবাদ

রবীন্দ্রনাথ ও বাঁশির চিত্রকল্প

পরের সংবাদ

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সাকিবের উন্নতি

প্রকাশিত: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বোলার এবং ব্যাটিং ক্যাটাগরিতে উন্নতি ঘটেছে সাকিব আল হাসানের। তবে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ২৫২ রেটিং নিয়ে দ্বিতীয় অবস্থানেই আছেন তিনি। ২৮৫ রেটিং নিয়ে প্রথম স্থান ধরে রেখেছেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী। বোলিংয়ে তিন ধাপ এগিয়ে সাকিবের বর্তমান অবস্থান ১৯-এ। আর অন্যদিকে ব্যাটসম্যান হিসেবে ছয় ধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ের ৫৬তম অবস্থানে তিনি।
বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে দারুণ পারফরম্যান্সের পর আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেন সাকিব। অজিদের সঙ্গে প্রথম ম্যাচে ২৩ রানের জয়ের দিনে বল হাতে তিনি ২৪ রান খরচায় নেন ১ উইকেট। আর ব্যাট হাতে ৩৬ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলে দলের জয়ে অগ্রণী ভূমিকা রাখেন। ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে সাকিবের আগে রয়েছেন মাত্র চার বাংলাদেশি। ৪৮৭ রেটিং নিয়ে র‌্যাঙ্কিংয়ে লিটন দাসের অবস্থান ৪৫তম, ৫০৩ রেটিং নিয়ে ৩৯ এ সৌম্য আর ৫১৩ রেটিং নিয়ে টি-টোয়েন্টি টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ অবস্থান ৩৫তম। টাইগার ব্যাটসম্যানদের মধ্যে সবার আগে ৫৫১ রেটিং নিয়ে র‌্যাঙ্কিংয়ে ২৫তম অবস্থানে আছেন অজিদের সঙ্গে প্রথম টি-টোয়েন্টিতে ৩০ করে র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ উন্নতি করা নাইম শেখ।
আর ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে নাম্বার ওয়ানের জায়গা দখল করে আছেন ইংল্যান্ডের ব্যাটসম্যান ডেভিড মালান। তার রেটিং পয়েন্ট ৮৪১।
এদিকে টি-টোয়েন্টি বোলার র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে সাকিবের অবস্থান ১৯তম হলেও তার আগে আর কোনো বাংলাদেশি ক্রিকেটার নেই। ৫৫৫ রেটিং নিয়ে ১৯ এ থাকা সাকিবের ১২ ধাপ পেছনে রয়েছেন কাটার মাস্টার মোস্তাফিজ। ১০ ধাপ এগিয়ে টি-টোয়েন্টিতে মোস্তাফিজের রেটিং এখন ৫১৯। এই সংস্করণে দক্ষিণ আফ্রিকার তাবরিজ শামসি ৭৯২ রেটিং নিয়ে রয়েছেন সবার উপরে। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ১৯৪ রেটিং নিয়ে তিনে অবস্থান করা স্কটল্যান্ডের রিচি বেরিংটন ২৫২ রেটিং নিয়ে দুইয়ে থাকা সাকিবকে পেছনে ফেলতে না পারলেও তার থেকে ৩৩ পয়েন্ট বেশি নিয়ে এক-এ থাকা নবীকে ছুঁয়ে ফেলার দারুণ সুযোগ রয়েছে সাকিবের। অস্ট্রেলিয়া সিরিজে বাকি চার টি-টোয়েন্টিতে ভালো করলেই ওয়ানডের মতো টি-টোয়েন্টিতে নবীকে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে পেছনে ফেলবেন সাকিব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়