৯৯৯-এ কলে ৮ কেজি গাঁজা উদ্ধার

আগের সংবাদ

রবীন্দ্রনাথ ও বাঁশির চিত্রকল্প

পরের সংবাদ

আইডিআরএর নির্দেশ : করোনা আক্রান্ত গ্রাহকরা পাবে বিমা সুবিধা

প্রকাশিত: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : যে কোনো বিমা গ্রাহক করোনা ভাইরাসে আক্রান্ত হলে তাদের চিকিৎসা সুবিধাসহ মৃত্যুদাবি পরিশোধ করার নির্দেশ দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। করোনা সংক্রমণের এই পরিস্থিতিতে বিমা গ্রাহকদের পাশে দাঁড়াতে এমন উদ্যোগ নিয়েছে বিমা খাতের এই নিয়ন্ত্রক সংস্থা। এ সংক্রান্ত একটি চিঠি সম্প্রতি বিমা কোম্পানিগুলোকে পাঠানো হয়েছে। আইডিআরএ সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্র জানায়, কিছু বিমা কোম্পানি ইতোমধ্যে কারোনা ভাইরাস আক্রান্ত গ্রাহকদের হাসপাতালের চিকিৎসা খরচ এবং মৃত্যুদাবি পরিশোধ করে আসছে। গ্রাহক সেবার দায়বদ্ধতা থেকেই কোম্পানিগুলো বিদ্যমান পলিসিতে করোনা বিমার সুবিধা দিয়ে আসছে। তবে করোনা আক্রান্ত অবস্থায় অর্থাৎ কোভিড-১৯ পজিটিভ অবস্থায় নতুন কোন পলিসি ইস্যু করছে না এসব বিমা কোম্পানি।
সংশ্লিষ্টরা বলছেন, আইডিআরএর নতুন এই নির্দেশনার ফলে এখন থেকে দেশে বিদ্যমান সব জীবন ও স্বাস্থ্য বিমা পরিকল্পে করোনা ভাইরাস রোগ স্বয়ংক্রিয়ভাবে অন্তর্ভুক্ত হিসেবে বিবেচিত হবে। অর্থাৎ করোনা সংক্রান্ত বিমা দাবির একটা আইনগত ভিত্তি তৈরি হলো। এক্ষেত্রে বিমা গ্রহণের পর কোনো গ্রাহক করোনা আক্রান্ত হলে সব ধরনের স্বাস্থ্য বিমার ক্ষেত্রে নির্ধারিত হসপিটালাইজেশন খরচ পাবেন। আবার মৃত্যুতেও নির্ধারিত ক্ষতিপূরণ পাবেন বিমা গ্রাহকের পরিবার।
এ বিষয়ে আইডিআরএ চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন বলেন, প্রচলিত বিমা পলিসির মাধ্যমেই আমরা করোনা বিমার সুবিধা দেয়ার উদ্যোগ নিয়েছি। এর ফলে করোনা সংক্রমণের আগেই যারা বিমা গ্রহণ করেছেন তারাসহ নতুন যারা বিমা গ্রাহক হবেন তাদের সবার ক্ষেত্রে এই সুবিধা কার্যকর হবে। এক্ষেত্রে করোনা বিমার সুবিধা পেতে আলাদা কোনো পলিসি কিনতে হবে না গ্রাহকদের।
করোনা ভাইরাস সংক্রান্ত বিমা দাবির বিষয়ে বেশ কয়েকটি লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানির সঙ্গে কথা বলে জানা গেছে, কোভিড ইন্স্যুরেন্স নামে পৃথক একটি পলিসি চালু করেছে নন-লাইফ বিমা কোম্পানি গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স। তবে এককভাবে নয়, সংশ্লিষ্ট অন্য কোনো পলিসির সঙ্গে নেয়া যায় এই সুবিধা। এর মাধ্যমে ৫০ থেকে ১ লাখ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পাওয়া যায়। গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স জানিয়েছে, কোম্পানিটির প্রায় ১৬ হাজার গ্রাহক রয়েছে এই কোভিড ইন্স্যুরেন্সের আওতায়। প্রায় সবাই করপোরেট গ্রাহক। এর মধ্যে এখন পর্যন্ত ২০টির মতো বিমা দাবি উত্থাপন হয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত গ্রাহকদের হসপিটালাইজেশন খরচের। তবে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের কোনো গ্রাহকের মৃত্যু হয়নি।
অন্যদিকে চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি জানিয়েছে, ২০২০ সালের ১ এপ্রিল থেকে ৩১ জুলাই ২০২১ পর্যন্ত প্রতিষ্ঠানটি তাদের ৪০২ জন গ্রাহকের বিমা দাবি পরিশোধ করেছে যারা কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন এবং এই ভাইরাসের কারণে মৃত্যুবরণ করেছেন। এসব জীবন ও স্বাস্থ্য বিমা বাবদ মোট ১ কোটি ৩৪ লাখ ৬৩ হাজার ৮৪৮ টাকা পরিশোধ করেছে চার্টার্ড লাইফ। জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড জানিয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত বিমা কোম্পানিটির দুজন গ্রাহকের মৃত্যু হয়েছে এবং একজন চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন। এক্ষেত্রে বিমা কোম্পানিটি করোনা ভাইরাস সংক্রান্ত মৃত্যুদাবি বাবদ ৬ লাখ ৭৬ হাজার ২০০ টাকা এবং চিকিৎসা খরচ বাবদ ৭৮ হাজার ২৫০ টাকা বিমাদাবি পরিশোধ করেছে। এ ছাড়াও গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স, মেটলাইফ (আলিকো), প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের সঙ্গে কথা বলেও জানা গেছে করোনা ভাইরাসে আক্রান্ত বিমা গ্রাহকদের দাবি পরিশোধের বিষয়টি। সময় স্বল্পতার কারণে কোভিড-১৯ সংক্রান্ত বিমা দাবি পরিশোধের তথ্য দিতে না পারলেও এর সংখ্যা বেশ বড় হবে বলেই জানিয়েছে বিমা কোম্পানিগুলো।
আইডিআরএ চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন বলেন, করোনার এই ভয়াবহ ছোবলে বিপর্যস্ত বিমা গ্রাহকদের পাশে দাঁড়াতেই আমরা এ ধরনের উদ্যোগ নিয়েছি। বিশ্বের অন্যান্য দেশে করোনা সংক্রান্ত বিমা সুবিধা দেয়ার জন্য নতুন পলিসি চালু করেছে। এতে করে একজন গ্রাহকের বিমা পলিসি থাকার পরও নতুন আরেকটি পলিসি কিনতে হচ্ছে। কিন্তু আমাদের গ্রাহকরা বিদ্যমান পলিসিতেই এ সুবিধা পাবেন।
লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানির ইতোমধ্যে ইস্যুকৃত এবং নতুন যেগুলো ইস্যু হবে এমন সব হেলথ ইন্স্যুরেন্স, মেডিক্লেইম ইন্স্যুরেন্স, হসপিটালাইজেশন ইন্স্যুরেন্স ইত্যাদি স্বাস্থ্য বিমায় কোভিড-১৯ জনিত হসপিটালাইজেশনসহ মৃত্যুতে উক্ত বিমা পলিসিসমূহের আওতাভুক্ত হিসেবে গণ্য করে বিমা দাবি পরিশোধ করতে হবে। একইসঙ্গে লাইফ বিমার অন্যান্য পলিসির ক্ষেত্রেও এ বিধান কার্যকর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়