বুড়িগঙ্গা থেকে শিশুর লাশ উদ্ধার হলেও নিখোঁজ কিশোর

আগের সংবাদ

পিছিয়ে কেন চামড়াশিল্প!

পরের সংবাদ

যে কারণে সরে গেলেন সিমোন বাইলস

প্রকাশিত: জুলাই ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সর্বকালের সেরা জিমন্যাস্ট মনে করা হয় যুক্তরাষ্ট্রের সিমন বাইলসকে। ২০১৬ সালে রিও ডি জেনিরো অলিম্পিকে দেশের হয়ে একাই চারটি স্বর্ণ পদক জিতেছিলেন তিনি। এবারো যে বাইলস বাজিমাত করতে যাচ্ছিলেন তা এক প্রকার নিশ্চিতই ছিল। বাছাই সর্বোচ্চ ৫৭.৭৩১ স্কোর গড়ে রেকর্ড করেছেন তিনি। ধারণা করা হচ্ছিল টোকিও অলিম্পিকে কমপক্ষে ৬টি স্বর্ণপদক জিতবেন ২৪ বছর বয়সি এই জিমন্যাস্ট। সব জল্পনা-কল্পনা মিথ্যা প্রমাণিত করে বাইলস সরে দাঁড়ালেন দুটি ইভেন্টের ফাইনাল থেকে। এক টুইটে তিনি বলেছেন, মানসিক স্বাস্থ্যের কারণে পদকের জন্য লড়বেন না তিনি।
দলগত ইভেন্ট থেকে সরে দাঁড়ানোর পর বাইলস পিছু হটেছেন ব্যক্তিগত অল-এরাউন্ড ফাইনাল থেকেও। গত মঙ্গলবার দলগত ইভেন্টে ভল্টে বাজে পারফরমেন্স করে ছিটকে পড়ার পর সতীর্থদের মুকুট হারানো দেখেছিলেন বাইলস। তিনি টোকিও অলিম্পিকে ব্যক্তিগত পাঁচ ইভেন্টের ফাইনালে উঠেছিলেন।
গতকাল অল এরাউন্ড ইভেন্টের শ্রেষ্ঠত্ব ধরে রাখার লড়াইয়ে নামার কথা ছিল তার। ২৪ বছর বয়সি এই জিমন্যাস্টের পরের ইভেন্টগুলো ছিল রবিবার (আনইভেন বারস), সোমবার (ফ্লোর ও ভল্ট), এবং মঙ্গলবার (বিম)। সরে দাঁড়ানোর পর বাইলস টুইটে বলেছেন, ‘নিজের মানসিক স্বাস্থ্যের দিকে অবশ্যই মনোযোগ দিতে হবে আমার। কেবলই মনে হয়, মানসিক স্বাস্থ্যের বিষয়টি ক্রীড়াঙ্গনে এখন আরো ব্যাপক। আমরা ¯্রফে গেলাম আর বিশ্ব আমাদের কাছে যা চায় তা করলাম, শুধু তা নয়। নিজেদের মন এবং শরীরকে সুরক্ষা দিতে হবে আমাদের। কারণ নিজেকে আর খুব বেশি বিশ্বাস করি না আমি। হয়ত বয়স হচ্ছে আরো। কিছু কিছু দিন আসে, যখন সবাই আপনাকে নিয়ে টুইট করে, তখন বোঝা যায়, গোটা বিশ্বের ভার (প্রত্যাশার) কতটা। আমরা শুধু অ্যাথলেটই নই। দিন শেষে আমরাও মানুষ এবং কখনো কখনো পিছিয়ে যেতে হয়।’
যুক্তরাষ্ট্র জিমন্যাস্টের পক্ষ থেকে বলা হয়েছে, ‘মেডিকেল ইস্যুর কারণে দলগত ইভেন্টের ফাইনাল থেকে সরে দাঁড়িয়েছেন সিমোন। তার অবস্থা নিয়মিত পর্যবেক্ষণ করা হবে এবং এর ভিত্তিতে পরবর্তী প্রতিযোগিতাগুলোয় তার অংশ নেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। এদিকে দলগত লড়াই থেকে ছিটকে যাওয়ার পর আন্তর্জাতিক জিমন্যাস্টিকস ফেডারেশন বলেছিল, ফাইনালে অংশ নিতে পারবেন না বাইলস।
তবে দল পদক পেলে তার অংশীদার হবেন ২৪ বছর বয়সি এই অ্যাথলেট। সে হিসেবে তিনি রুপা পেয়েছেন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়