বুড়িগঙ্গা থেকে শিশুর লাশ উদ্ধার হলেও নিখোঁজ কিশোর

আগের সংবাদ

পিছিয়ে কেন চামড়াশিল্প!

পরের সংবাদ

বিসিবির সাবেক সভাপতি মুজিবর আর নেই

প্রকাশিত: জুলাই ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সভাপতি মুজিবর রহমান সিজার মারা গেছেন। বাংলাদেশের ক্রিকেটের শুরুর দিকে তিনি বোর্ডের দায়িত্বে ছিলেন। ক্রীড়া সংগঠক ছাড়াও নিজে একজন ভালো খেলোয়াড়ও ছিলেন মুজিবর রহমান সিজার।
গতকাল সকালে কানাডার টরেন্টোর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন মুজিবর। তিনি দীর্ঘদিন ক্যান্সারে ভুগছিলেন। প্রায় সাত বছর ক্যান্সারের সঙ্গে লড়ে শেষপর্যন্ত আর পেরে ওঠেননি বিসিবির সাবেক এই সভাপতি। মৃত্যুকালে তিনি স্ত্রীসহ এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। ক্যান্সার ছাড়াও বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যায় ভুগছিলেন তিনি।
মুজিবর ১৯৮১-৮২ সালে বোর্ড সভাপতির দায়িত্ব পালন করার আগে ক্যারিয়ার শুরু করেন খেলোয়াড় হিসেবে। ১৯৫১-৫২ মৌসুমে জিমখানার হয়ে শুরু করেন পেশাদার ক্রিকেট। ছয় বছর ক্রিকেট খেলার পর ১৯৫৭ সালে যোগ দেন পাকিস্তান নৌবাহিনীতে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর আবার ক্রিকেটে ফেরেন। তবে তখন তিনি ক্রিকেটে ফেরেন সংগঠক হিসেবে। মুজিবর রহমান সিজারের সংগঠক ক্যারিয়ার শুরু হয় আশির দশকে। যখন বাংলাদেশের ক্রিকেট মাত্র ডানা মেলছিল।
সর্বপ্রথম ১৯৭৬-৭৭ বাংলাদেশ দলের ম্যানেজার হয়ে কানাডা সফর করেন মুজিবর। ১৯৭৯ সাল পর্যন্ত এই দায়িত্বে ছিলেন তিনি। এরপর দায়িত্ব নেন সভাপতি হিসেবে। ১৯৭৯ সালে প্রথম আইসিসি ট্রফিতে টিম বাংলাদেশের ম্যানেজার হিসেবে ইংল্যান্ড গিয়েছিলেন তিনি। ১৯৮১ সালের ২৮ সেপ্টেম্বর থেকে ১৯৮৩ সালের ৩০ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দায়িত্ব পালন করেন তিনি। ২০০৩ সালে তিনি আরেকবার ক্রিকেট বোর্ডের দায়িত্ব পেয়েছিলেন। সেবার তাকে একটি তদন্ত কমিটির প্রধান করা হয়। ২০০৩ সালের বিশ্বকাপে বাংলাদেশ দলের ভরাডুবির পর তার কারণ বের করার জন্য তাকে দায়িত্ব দেয়া হয়।
মুজিবর রহমান সিজার ক্রীড়া সংগঠক হিসেবে সবার কাছে বেশ প্রিয় ছিলেন। বয়স বেড়ে যাওয়ার কারণে সংগঠক থেকে অব্যাহতি নেন তিনি। এরপর কানাডায় গিয়ে পরিবারের সঙ্গে বসবাস শুরু করেন তিনি। মৃত্যুর আগ পর্যন্ত কানাডাতেই ছিলেন মুজিবর রহমান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়