বুড়িগঙ্গা থেকে শিশুর লাশ উদ্ধার হলেও নিখোঁজ কিশোর

আগের সংবাদ

পিছিয়ে কেন চামড়াশিল্প!

পরের সংবাদ

আর্জেন্টিনাকে পেল না ব্রাজিল

প্রকাশিত: জুলাই ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কয়েক দিন আগে কোপা আমেরিকায় হয়েছে দুই চিরপ্রতিদ্ব›দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনার মুখরোচক ম্যাচ। এবার টোকিও অলিম্পিকের কোয়ার্টার ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনার লড়াই দেখার প্রত্যাশায় ছিল ফুটবল সমর্থকরা। তবে তাদের সেই প্রত্যাশা পূরণ হয়নি। কারণ আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালে জায়গাই পায়নি। টোকিও অলিম্পিকের গ্রুপ ‘সি’-তে খেলা আর্জেন্টিনা গতকাল গ্রুপপর্বে নিজেদের শেষ ও মহাগুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে নামে। কোয়ার্টারে যেতে হলে স্পেনের বিপক্ষে জয় পেতেই হবে, এমন পরিসংখ্যান নিয়ে খেলতে নেমে আর্জেন্টিনা স্পেনের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে। এই ড্রয়ে স্পেন গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ আটের টিকেট পেয়েছে। তারা গ্রুপ পর্বে তিনটি ম্যাচ খেলে দুটি ম্যাচে ড্র করেছে। আর একটি ম্যাচে জয় তুলে নিয়েছে।
গ্র্রæপ ‘সি’র অন্য ম্যাচে খেলতে নামে অস্ট্রেলিয়া ও মিসর। অপ্রত্যাশিতভাবে ম্যাচটিতে অস্ট্রেলিয়াকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি।
ব্রাজিল টোকিও অলিম্পিকের গ্রুপপর্বে খেলেছে গ্রুপ ‘ডি’-তে। এ গ্রুপে তারা গতকাল সৌদি আরবকে ৩-১ গোলের বড় ব্যবধানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টারে জায়গা করে নেয়। ব্রাজিলের বিপক্ষে কোয়ার্টারে খেলতে হলে আর্জেন্টিনাকে রানার্সআপ হতে হতো। কিন্তু তারা তৃতীয় হয়েছে। আর্জেন্টিনা তিনটি ম্যাচের মধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছে, মিসরের বিপক্ষে জয় তুলে নিয়েছে। আর শেষ ম্যাচে স্পেনের বিপক্ষে ড্র করেছে। এখন ব্রাজিল কোয়ার্টারে পেল মিসরকে।
শেষ আটে জায়গা করে নিয়েছে স্পেন, মিসর, জাপান, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ড, আইভরি কোস্ট ও ব্রাজিল। বড় দলগুলোর মধ্যে বিদায় নিয়েছে জার্মানি ও ফ্রান্স।
এদিকে এর আগে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ব্রাজিল গ্রুপপর্বের শেষ ম্যাচে সৌদির বিপক্ষে প্রথম থেকেই আক্রমণাত্মক খেলে। এ কারণে তারা ৩-১ গোলের জয় তুলে নিতে সমর্থ হয়। ব্রাজিলের হয়ে ম্যাচটিতে জোড়া গোল করেন রিচার্লিসন।

সৌদি আরবের বিপক্ষে ম্যাচের ১৪ মিনিটে এগিয়ে যায় ব্রাজিল। কর্নার থেকে বল পেয়ে দুর্দান্ত একটি ক্রস নেন ক্লওদিনহো। সেটিকেই অসাধারণ হেডে সৌদি আরবের জালে জড়িয়ে দেন ম্যাথিউস চুনহা। তবে গোল বেশিক্ষণ ধরে রাখতে পারেনি অলিম্পিক চ্যাম্পিয়নরা। ম্যাচের ২৭তম মিনিটেই সেই গোল পরিশোধ করে সমতা ফেরায় সৌদি আরব। ব্রাজিলের ডিফেন্সিভ হাফ থেকে দারুণ এক ক্রস করেন সালমান আল ফারাজ। বক্সের মধ্যে সেই বল মাটিতে পড়ার আগেই দুর্দান্ত হেডে গোল করেন আবদুল্লাহ আল আমরি। প্রথমার্ধে ১-১ গোলে সমতা নিয়ে বিরতিতে যায় দুই দল।
দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়ায় ব্রাজিল। সৌদি আরবকে এবার কঠিন পরীক্ষায় ফেলে দেয় সেলেসাওরা। মুহুর্মুহু আক্রমণ সামলাতে গলদঘর্ম সৌদি ৭৬ মিনিটে পিছিয়ে পড়ে। সেট পিস অবস্থান থেকে ব্রুনো গুইমারেসের অ্যাসিস্টে বক্সের মধ্যে একদম গোলরক্ষকের সামনে বল পেয়ে যান রিচার্লিসন। জোড়ালো হেডে গোল তুলে নিতে ভুল করেননি এই ফরোয়ার্ড।
ম্যাচের অতিরিক্ত সময়ে আরো এক গোল হজম করে সৌদি। দলের হয়ে এ গোলটিও করেন রিচার্লিসন। রেইনারের কাছ থেকে বল পেয়ে খুব কাছে থেকে বাঁ পায়ের শটে জাল কাঁপান তিনি। শেষ পর্যন্ত ৩-১ গোলের বড় জয় নিয়েই মাঠ ছেড়েছে ফেবারিট ব্রাজিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়