ইয়েস, বাট নট নাউ

আগের সংবাদ

যে কারণে বাড়ছে ইসলামী ব্যাংকিং

পরের সংবাদ

অলিম্পিকে প্রথম স্বর্ণ জিতেছেন যারা

প্রকাশিত: জুলাই ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : একেকটি অলিম্পিক টুর্নামেন্ট একেকটি দেশের জন্য স্বপ্নের সমান। চার বছর পর ঘুরে আসে চির আকাক্সিক্ষত এই ইভেন্ট। আর এখানে স্বর্ণ জেতা তো স্বপ্নের মতো, প্রথমবার হলে তো কথাই নেই। এই অর্জন হয়ে যায় আকাশ ছোঁয়ার সমান। টোকিও অলিম্পিকে এমনই কিছু উপলক্ষ পেয়েছে বেশ কয়েকটি দেশ। এরা হলো- বারমুডা ও ফিলিপাইনস।
বারমুডার জন্য এবারের টোকিও অলিম্পিকটা বিশেষ এক উপলক্ষই। তার চেয়ে বেশি ফ্লোরা ডাফির। নিজ দেশকে এনে দিলেন প্রথম অলিম্পিক স্বর্ণ। টোকিও অলিম্পিকে ট্রায়াথলনের নারী ইভেন্টে স্বর্ণপদক জিতেছেন ডাফি। ১৫০০ মিটার সাঁতার, ৪০ কিমি সাইক্লিং ও ১০ কিমি দৌড়- এ তিন ধাপ পেরিয়ে স্বর্ণপদক জিততে ডাফি সময় নিয়েছেন ১ ঘণ্টা ৫৫ মিনিট ৩৬ সেকেন্ড। নিকটতম প্রতিদ্ব›দ্বীর চেয়ে ১ মিনিট ১৪ সেকেন্ড এগিয়ে ছিলেন তিনি।
এই ইভেন্টে রৌপ্য জিতেছেন ২০২০ সালের বিশ্বচ্যাম্পিয়ন গ্রেট ব্রিটেনের টেইলর ব্রাউন (১ ঘণ্টা ৫৬ মিনিট ৫০ সেকেন্ড) ও ব্রোঞ্জ জিতেছেন ২০১৯ সালের বিশ্বচ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের ক্যাটি জ্যাফারস (১ ঘণ্টা ৫৭ মিনিট ৩ সেকেন্ড)। ৪০ কিলোমিটার সাইক্লিংয়ের সময় খানিক ভুগতে হলেও দৌড়ের সময় সবাইকে ছাড়িয়ে গেছেন ৩৩ বছর বয়সী ডাফি, যা তাকে এনে দিয়েছে স্বর্ণপদক। সাইক্লিংয়ের সময় টেইলর ব্রাউনের টায়ার পাংচার হলেও তা কাটিয়ে রুপা জিতে নিয়েছেন এ জর্জিয়ান।
ফিলিপাইনসের হিদিলিন দিয়াজ আগের তিন অলিম্পিক আসরে ফিরেছিলেন শূন্য হাতে। এবার করলেন বাজিমাত। অলিম্পিক রেকর্ড গড়ে জিতলেন স্বর্ণ। তার হাত ধরে ফিলিপাইনস পেল প্রথম স্বর্ণ জেতার স্বাদ। ভারোত্তোলনে মেয়েদের ৫৫ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণপদক জয়ের পথে দুটি অলিম্পিক রেকর্ড গড়েন দিয়াস। দুই ক্যাটাগরি (স্ন্যাচ, ক্লিন অ্যান্ড জার্ক) মিলিয়ে তোলেন ২২৪ কেজি। এর মধ্যে ক্লিন এন্ড জার্কে তোলেন ১২৭। এই দুটি রেকর্ড গড়েন তিনি।
দেশকে প্রথম স্বর্ণ এনে দেয়ার পথ সহজ ছিল না। চিনের লিয়াও কিয়াইয়ুন ক্লিন এন্ড জার্কে ১২৬ কেজি ওজন তোলার পর দিয়াসের প্রয়োজন ছিল বিশেষ কিছু করার। অলিম্পিক রেকর্ড গড়েই তিনি পূর্ণতা দেন নিজের স্বপ্নকে। ২২৩ কেজি ওজন তুলে রুপা জেতেন লিয়াও। ব্রোঞ্জ জিতেছেন কাজাখস্তানের জুলফিয়া চিনশানলো।
গুরিয়েভার হয়তো স্বর্ণ জিততে পারেননি। কিন্তু যা করেছেন, তাতেই পলিনা গুরিয়েভার দেশে শুরু হয়ে গেছে উৎসব। এবারই যে প্রথমবারের মতো অলিম্পিকে পদকের দেখা পেয়েছে তুর্কমেনিস্তান। ভারোত্তোলনে মেয়েদের ৫৯ কেজি বিভাগে স্বর্ণ জিতেছেন চাইনিজ তাইপের কিউ হুসিং চুন। ২৩৬ কেজি উঠিয়ে রেকর্ড গড়েছেন তিনি। অন্যদিকে দেশকে প্রথম অলিম্পিক পদক এনে দেয়া গুরিয়েভা তুলেছেন ২১৭ কেজি। প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান নিশ্চিত করে তুর্কমেনিস্তানের এই অ্যাথলেট পেয়েছেন রৌপ্যপদক। গুরিয়েভার চেয়ে তিন কেজি কম উঠিয়ে ব্রোঞ্জ জিতেছেন জাপানের ভারোত্তোলক মিকিকো আনদোহ।
টোকিও অলিম্পিকে অস্ট্রেলিয়া স্বর্ণপদক জিতেছে ৩টি। সর্বশেষটি গতকাল জিতলেন কেইলি ম্যাককিয়ন। কানাডার কাইলে মাসেকে হারিয়ে প্রথম হয়েছেন তিনি। সাঁতারের ব্যাকস্ট্রো ইভেন্টে সোনা জিততে তার সময় লেগেছে ৫৭ দশমিক ৪৭ সেকেন্ড। কাইলে মাসে রুপা জিতেছেন ৫৭ দশমিক ৭২ সেকেন্ডে। ৫৮ দশমিক ৫ সেকেন্ডে আমেরিকার রেগান স্মিথ।
জাপানের মমজি নিশিয়া মাত্র ১৩ বছর বয়সে অলিম্পিকে স্বর্ণ জিতেছেন। একটুর জন্য বিশ্ব রেকর্ড গড়া হয়নি। নয়তো সর্বকনিষ্ঠ অ্যাথলেট হিসেবে অলিম্পিকের স্বর্ণপদক জিততে পারতেন তিনি। গতকাল মেয়েদের স্কেটিংয়ে স্বর্ণপদক জিতেছেন জাপানের এ কিশোরী। ১৩ বছর ৩৩০ দিনে অলিম্পিকের পদক পেয়েছেন মমজি। ১৯৩৬ সালে বার্লিন অলিম্পিকে যুক্তরাষ্ট্রের স্প্রিংবোর্ড ডুবুরি স্বর্ণপদক পেয়েছিলেন ১৩ বছর ২৬৮ দিনে। যা এখনো অলিম্পিকে সর্বকনিষ্ঠ অ্যাথলেট হিসেবে স্বর্ণপদক জয়ের রেকর্ড হয়ে আছে। ফলে মমজি নিশিয়ার কীর্তি দুই নম্বরে জায়গা করে নিয়েছে।

মমজি ১৫.২৬ স্কোর গড়ে স্বর্ণপদক পেয়েছেন তিনি। ১৪.৬৪ স্কোর নিয়ে রৌপ্যপদক পেয়েছেন ব্রাজিলের রায়সা লিয়াল। মজার তথ্য হচ্ছে, তার বয়সও ১৩ বছর। জাপানের আরেক কিশোরী ফুনা নাকাইয়ামা ১৪.৪৯ স্কোর করে জিতেছেন ব্রোঞ্জপদক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়